Hyundai Exter vs Tata Punch: 6 লাখের কমে টাটা পাঞ্চ ও হুন্ডাই এক্সটার-এর মধ্যে সেরা কে? তুলনা দেখে নিজেই বিচার করুন

Avatar

Published on:

Hyundai Exter vs Tata Punch Compared

গতকাল ভারতে মাইক্রো এসইউভি (SUV)-র বাজারে হুন্ডাই (Hyundai) তাদের নতুন গাড়ি Exter লঞ্চ করেছে। এটি এদেশে তাদের ক্ষুদ্রতম ও সবচেয়ে সস্তা এসইউভি মডেল। যার প্রধান প্রতিপক্ষ হিসেবে রয়েছে Tata Punch। যেটি ২০২১-এর অক্টোবরে এদেশের বাজারে প্রথম লঞ্চ হয়েছিল। প্রতি মাসে টাটার গাড়িটি গড়ে ১০,০০০-১১,০০০ ইউনিট বিক্রি হয়। এবারে বাজারে Exter আসার পর Punch যে ব্যাপক চ্যালেঞ্জের সম্মুখীন হবে, তা আর বলার অপেক্ষা রাখে না। তাহলে এই দুই গাড়ির মধ্যে সেরা কে? চলুন এই প্রতিবেদনে গাড়ি দুটির মধ্যে তুলনামূলক আলোচনার মাধ্যমে সেই প্রশ্নের উত্তর খোঁজা যাক।

Hyundai Exter vs Tata Punch : ইঞ্জিন স্পেসিফিকেশন

উভয় গাড়িতে রয়েছে ১.২ লিটার পেট্রোল ইঞ্জিন। Exter-এর ৪-সিলিন্ডার ইঞ্জিন থেকে ৮২ বিএইচপি শক্তি এবং ১১৩.৮ এনএম টর্ক উৎপন্ন হবে। যেখানে ৩-সিলিন্ডার যুক্ত Punch থেকে ৮৬ বিএইচপি শক্তি এবং ১১৫ এনএম টর্ক পাওয়া যায়। উভয় গাড়িই ৫-স্পিড ম্যানুয়াল গিয়ারবক্স এবং ৫-স্পিড এএমটি অপশনে বেছে নেওয়া যায়। এক্সটার ও পাঞ্চ এসইউভির মাইলেজ যথাক্রমে ১৯.৪ কিমি (ম্যানুয়াল)/১৯.২ কিমি (অটোমেটিক) এবং ২০.০৯ কিমি (ম্যানুয়াল)/১৮.৮ কিমি (অটোমেটিক)

আবার Exter গাড়িটি সিএনজি পাওয়ারট্রেন সহ অফার করা হয়েছে। এর ১.২ লিটার Kappa পেট্রোল ইউনিট থেকে ৬৮ বিএইচপি শক্তি ও ৯৫.২ এনএম টর্ক পাওয়া যাবে। ১ কেজি সিএনজিতে ২৭.১ কিলোমিটার মাইলেজ প্রদান করবে এটি। তবে Tata Punch-এর সিএনজি ভার্সনটি এখনও বাজারে আসেনি।

Hyundai Exter vs Tata Punch : ফিচার্স

Hyundai Exter ফিচারের দিক থেকে Tata Punch-কে পেছনে ফেলেছে। কোরিয়ান ক্রসওভার মডেলটিতে বেশ কিছু ফার্স্ট-ইন-সেগমেন্ট ফিচার উপলব্ধ। যেমন – ইলেকট্রিক সানরুফ, অনবোর্ড নেভিগেশন সিস্টেম, OTA আপডেট, ডুয়েল ক্যামেরা সহ একটি ড্যাশ ক্যাম, একটি ওয়্যারলেস চার্জিং প্যাড, পাওয়ার আউটলেট সমেত রিয়ার এসি ভেন্টস, এবং অটোমেটিক ভ্যারিয়েন্টে প্যাডেল শিফ্টার।

দুটি গাড়িতেই অ্যান্ড্রয়েড অটো এবং অ্যাপেল কার প্লে উপলব্ধ। Exter-এ রয়েছে ৯২ এমবেডেড ভয়েস কমান্ড এবং ব্লু লিঙ্ক সহ ৬০ কানেক্টেড কার ফিচার। সুরক্ষা জনিত ফিচারের তালিকায় উপস্থিত ছয়টি এয়ারব্যাগ, যেখানে টাটা পাঞ্চ-এ রয়েছে মাত্র দুটি এয়ারব্যাগ। এছাড়া রয়েছে ইলেকট্রনিক স্টেবিলিটি কন্ট্রোল, ভেহিকেল স্টেবিলিটি ম্যানেজমেন্ট, হিল আসিস্ট কন্ট্রোল ইত্যাদি। যেগুলি পাঞ্চ-এ অনুপস্থিত।

Hyundai Exter vs Tata Punch : দাম

Hyundai Exter-এর দাম ৫.৯৯ লাখ টাকা থেকে শুরু করে ১০.১০ লাখ টাকা (এক্স-শোরুম) পর্যন্ত গিয়েছে। যেখানে Tata Punch-এর মূল্য ৫.৯৬ লাখ টাকা থেকে শুরু করে ৯.৫২ লক্ষ টাকা (এক্স-শোরুম) পর্যন্ত।

সঙ্গে থাকুন ➥