আমেরিকায় মোদির সঙ্গে মাস্কের বৈঠক, গাড়ি তৈরির জন্য ভারতকেই বাছতে পারে Tesla

Avatar

Published on:

India PM Narendra Modi meet Tesla CEO Elon Musk

বিশ্বের বৈদ্যুতিক গাড়ির বৃহত্তম সংস্থা টেসলা (Tesla) যদি ভারতের বাজারে ব্যবসা সূত্রে পদার্পণ করে, তবে অনেকের মুখেই হাসি ফুটবে। যার জন্য উদগ্রীব হয়ে অপেক্ষায় রয়েছেন অসংখ্য টেসলার মডেলপ্রেমী। আবার ভারতের অর্থনৈতিক বিকাশের জন্যও এটি একটি চমৎকার বিষয়। এবারে টেসলার এদেশে আগমন বাস্তবায়িত হতে চলেছে বলেই মনে করা হচ্ছে। কারণ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আজ আমেরিকা সফরে যাচ্ছেন। সেখানকার কর্মসূচিতে টেসলা কর্তা ইলন মাস্ক (Elon Musk)-এর সাথে বৈঠকের জন্য সময় ধার্য করা হয়েছে। যা টেসলার এদেশে ব্যবসা শুরুর বিষয়ে ইতিবাচক বার্তা বহন করে।

Tesla কর্তার সাথে বৈঠকে বসতে চলেছেন নরেন্দ্র মোদি

এবছর প্রধানমন্ত্রী এই নিয়ে দ্বিতীয়বারের জন্য টেসলা কর্তার সাথে বৈঠকে বসতে চলেছেন। এবারের বৈঠকে ভারতে বিনিয়োগের বিষয়ে আলাপ আলোচনা হতে পারে। এদিকে মে মাসে সরকারের কাছে টেসলার তরফে এদেশে কারখানা নির্মাণের জন্য জমির বন্দোবস্ত করে দেওয়ার প্রস্তাব এসেছিল।

সূত্রের খবর, মার্কিন বৈদ্যুতিক গাড়ি প্রস্তুতকারী সংস্থাটি এদেশে যন্ত্রাংশ জুড়ে ইলেকট্রিক ভেহিকেল নির্মাণের জন্য ইচ্ছা প্রকাশ করেছে। চীনের ওপর নির্ভরতা কমাতে টেসলা এশিয়াতে তাদের দ্বিতীয় কারখানা নির্মাণের চিন্তাভাবনা করছে ভারতে। সংস্থার আধিকারিকদের একটি দল গত মাসে নতুন দিল্লি ঘুরে এসেছেন।

ভারতে টেসলা তাদের কারখানা নির্মাণের প্রস্তাব দেওয়ার কথা সর্বসমক্ষে এসেছে। যদিও এ বিষয়ে এখনও অফিশিয়াল বার্তা এসে পৌঁছায়নি। ইলন মাস্ক বলেন, এশিয়াতে তাঁদের নতুন কারখানা চীনের বাইরে গড়ে তোলা হবে। এ বছরের মধ্যেই এই কাজে হাত লাগাবে তাঁরা। তিনি ইঙ্গিত দেন এটি ভারতেও নির্মিত হতে পারে। এর আগে কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখর বলেছিলেন, “টেসলার তরফে ভারতকে উৎপাদন এবং উদ্ভাবনের একটি গুরুত্বপূর্ণ ক্ষেত্র হিসেবে গণ্য করা হচ্ছে।”

প্রসঙ্গত, ভারতে টেসলার কারখানা নির্মাণের ইচ্ছা, তাদের এদেশে গাড়ি উৎপাদনের প্রতি ইচ্ছুক হওয়ার বার্তা দেয়। এর আগে টেসলা ভারত সরকারের কাছে বৈদ্যুতিক গাড়ির আমদানি শুল্ক কমানোর অনুরোধ জানিয়েছিল। কিন্তু কেন্দ্রের তরফে সাফ না জানিয়ে দেওয়া হয়। উল্টোদিকে ভারত সরকার টেসলাকে এদেশে কারখানা গড়ে ব্যবসা শুরু করার পরামর্শ দেয়। কেন্দ্রীয় সড়ক মন্ত্রী নীতিন গডকড়ি টেসলা বলেছিলেন, তারা ভারতে বৈদ্যুতিক গাড়ির উৎপাদন করুক। কিন্তু এদেশে যদি সংস্থাটি চীন থেকে গাড়ি আমদানি করে, সেক্ষেত্রে তা সম্ভব নয়।

সঙ্গে থাকুন ➥