Mahindra Thar-কে টেক্কা দিতে গিয়ে মারুতির লেজেগোবরে অবস্থা, বিক্রি দু’শোও পেরোল না

Avatar

Published on:

Mahindra Thar outsells maruti suzuki Jimmy in January 2024

ইদানিং ভারতের লাইফস্টাইল এসইউভি-র বাজার ক্রমাগত বলিষ্ঠ হয়ে উঠছে। বহু মানুষ হ্যাচব্যাক মডেলের পরিবর্তে এই জাতীয় গাড়ির প্রতি নিবিড় ভালোবাসা প্রদর্শন করে চলেছেন। উক্ত সেগমন্টে দুই বহুল পরিচিত মডেল হিসেবে রয়েছে Maruti Suzuki Jimny ও Mahindra Thar। তবে বেচাকেনার দিক থেকে জিমনি-কে পেছনে ফেলে অনেকটাই এগিয়ে গিয়েছে থার। জানুয়ারিতে জিমনি’র বিক্রিবাটা দেখে কপালে ভাঁজ বেড়েছে মারুতি সুজুকির।

Maruti Suzuki Jimny ও Mahindra Thar : কোনটি বেশি জনপ্রিয়

অনেকেই হয়ত জানেন না, আন্তর্জাতিক বাজারে Maruti Suzuki Jimny হচ্ছে সংস্থার অন্যতম জনপ্রিয় মডেলগুলির মধ্যে একটি। জনপ্রিয়তার এই লোভ সংবরণ করতে পারেনি মারুতি সুজুকি। তাই ২০২৩-এ ভারতের বাজারেও গাড়িটি লঞ্চ করেছিল তারা। ভেবেছিল থার-কে টক্কর দিয়ে সকলের ভালোবাসা অর্জন করবে। কিন্তু সেই গুড়ে যে বালি পড়বে তা স্বপ্নেও কল্পনা করেনি মারুতি। ২০২৪-এর জানুয়ারিতে জিমনি বিক্রি হয়েছে মোট ১৬৩ ইউনিট। সে জায়গায় থার-এর ৬,০০০ এর বেশি মডেল বিকিয়েছে। যা দেখে দুশ্চিন্তা গ্রাস করেছে ইন্দো-জাপানি সংস্থাটিকে।

২০২০-তে প্রথম লঞ্চ হয়েছিল Mahindra Thar। প্রথম থেকেই বাজারে ব্যাপক সাড়া ফেলতে সক্ষম হয়েছিল গাড়িটি। জনপ্রিয়তা প্রচুর, তাই ওয়েটিং পিরিয়ডও বেশি। পরিসংখ্যান বলছে ২০২৩-এর আগস্টে Jimny মডেলটি মোট ৩,১০৪ জন ভারতীয় বাড়ি এনেছিলেন। সেখানে এক মাস বাদে অর্থাৎ সেপ্টেম্বরে বিক্রি কমে হয় ২,৬৫১ ইউনিট। আবার অক্টোবর, নভেম্বর ও ডিসেম্বরে বিক্রিবাটার পরিমাণ দাঁড়ায় যথাক্রমে ১,৮৫২ ইউনিট, ১,০২০ ইউনিট ও ৭৩০ ইউনিট।

অন্যদিকে গত বছর ডিসেম্বরে Thar-এর ৫,৭৯৩ ইউনিট বিক্রি হয়েছিল। এ বছর জানুয়ারিতে নিজের বেচাকেনা বাড়িয়ে ৬,০৫৯ ইউনিটে নিয়ে যায়। বর্তমানে Maruti Suzuki Jimny সংস্থার প্রিমিয়াম ডিলার নেক্সা (NEXA) থেকে বিক্রি করা হয়। এর দাম ১২.৭৪ লাখ থেকে শুরু করে ১৪.৭৯ লাখ (এক্স-শোরুম) পর্যন্ত গিয়েছে। তবে ২০২৩-এর ডিসেম্বরে জিমনি’র সবচেয়ে সস্তার ভ্যারিয়েন্ট লঞ্চ করে সুজুকি। এর মূল্য ১০.৭৪ লাখ টাকা (এক্স-শোরুম) নির্ধারণ করা হয়।

যেখানে Mahindra Thar-এর রিয়ার হুইল ড্রাইভ মডেলটি কিনতে খরচ পড়ে ১১.২৫ লাখ টাকা (এক্স-শোরুম)। এবং এর টপ-এন্ড মডেলটির মূল্য ১৭.২০ লাখ টাকা (এক্স-শোরুম)। এতে রয়েছে অটোমেটিক ট্রান্সমিশন এবং ডিজেল ইঞ্জিন।

সঙ্গে থাকুন ➥