Toyota Rumion MPV: আর্টিগার যমজ ভাইকে আনছে টয়োটা, পরিবারের জন্য আদর্শ 7-সিটার গাড়ি

Avatar

Published on:

Toyota Rumion MPV India Launch Date September

টয়োটা কিরলোস্কার মোটর (Toyota Kirloskar Motor) ও মারুতি সুজুকি (Maruti Suzuki)-র জোট দীর্ঘদিনের। একে অপরের রিব্যাজ মডেল আনার মাধ্যমে নিজেদের সম্পর্কের বন্ধন ক্রমশ দৃঢ়তর করে চলেছে তারা। হালে Toyota Innova Hycorss-এর রিব্র্যান্ডেড মডেল হিসেবে ভারতে নয়া এমপিভি (MPV) Invicto লঞ্চ করেছে ইন্দো-জাপানি সংস্থাটি। এর আগেও Toyota Urban Cruiser Hyryder-এর যমজ মডেল হিসেবে Maruti Suzuki Grand Vitara গাড়িটি এসেছিল। সূত্রের দাবি, এবারে মারুতি সুজুকির জনপ্রিয় ফ্যামিলি কার Ertiga-এর রিব্যাজ মডেল আনার প্রস্তুতি শুরু করেছে টয়োটা। যেটি Toyota Rumion নামে সেপ্টেম্বরের মধ্যে লঞ্চ হতে পারে দেশে।

Toyota Rumion : ডিজাইন

ইদানিং মাল্টিপারপাস ভেহিকেল বা এমপিভি-র চাহিদা বৃদ্ধি পাওয়ায় গাঁটছড়া বন্ধনে আবদ্ধ সংস্থাদ্বয় সংশ্লিষ্ট ক্ষেত্রে নিজেদের সম্ভার বাড়াতে উদ্যোগী হয়েছে। তবে জানিয়ে রাখি, Toyota Rumion ভারতের প্রথম পদার্পণ করতে চললেও দক্ষিণ আফ্রিকার বাজারে গত ২০২১ সাল থেকে বিক্রি হয়ে আসছে। অনুমান করা হচ্ছে, এ বছর সেপ্টেম্বরে অর্থাৎ পুজোর ঠিক আগের মাসে এ দেশে হাজির হতে পারে গাড়িটি। যদিও সংস্থার তরফে এ বিষয়ে এখনও কোন অফিশিয়াল বার্তা এসে পৌঁছায়নি।

ডিজাইন এবং স্টাইলিংয়ের দিক থেকে মারুতি আর্টিগা ও টয়োটা রুমিয়ন প্রায় অনুরূপ বলা যায়। রিব্যাজ মডেলের সাথে পার্থক্য বজায় রাখতে থাকছে টয়োটার নিজস্ব সিগনেচার গ্রিল, ব্যাজ ও অ্যালয় হুইল। আবার অন্দরমহলের নকশাতেও সামান্য কিছু পরিবর্তন নজরে পড়বে। একটি লেআউট সহ সম্পূর্ণ ব্ল্যাক থিম ও আর্টিগা-র সমান ফিচার্স সমেত আসবে গাড়িটি। এটি ৭-সিট কনফিগারেশনে অফার করা হবে।

Toyota Rumion : ফিচার্স

আবার Ertiga-র মতো Rumion-এর টপ-এন্ড ভ্যারিয়েন্টে এই চার এক্সক্লুসিভ ফিচার দেওয়া হবে – অটোমেটিক হেডল্যাম্প, ক্রুজ কন্ট্রোল, এয়ারব্যাগ, লেদারে মোড়ানো স্টিয়ারিং হুইল। ফিচারের তালিকায় থাকছে একটি ৭ ইঞ্চি টাচস্ক্রিন ইনফোনটেনমেন্ট সিস্টেম, অ্যাপেল কারপ্লে এবং অ্যান্ড্রয়েড অটো কানেক্টিভিটি। অন্যান্য বৈশিষ্ট্য হিসেবে ৬-স্পিকার অডিও সিস্টেম, সুজুকি কানেক্ট কানেক্টেড ফিচার, হাইট অ্যাডজাস্টেবল ড্রাইভার সিট, অটোমেটিক এসি ইউনিট, পুশ স্টার্ট/স্টপ বাটন, ইলেকট্রনিক স্টেবিলিটি প্রোগ্রাম, হিল হোল্ড অ্যাসিস্ট, ISOFIX অ্যাঙ্কোরেজ, রিয়ার পার্কিং সেন্সর, ইবিডি সহ এবিএস এবং ব্রেক অ্যাসিস্টের দেখা মিলবে।

Toyota Rumion : ইঞ্জিন

Ertiga ও তার রিব্যাজ ভার্সন Toyota Rumion-এর ইঞ্জিনে কোন পার্থক্য থাকবে না। এগিয়ে চলার শক্তি জোগাতে থাকবে একটি ১.৫ লিটার পেট্রোল ইঞ্জিন। যা থেকে ১০৩ বিএইচপি শক্তি এবং ১৩৭ এনএম টর্ক উৎপন্ন হবে। গাড়িটি ৫-স্পিড ম্যানুয়াল এবং ৬-স্পিড টর্ক কনভার্টার অটোমেটিক বিকল্পে বেছে নেওয়া যাবে। Rumion আবার পরবর্তীতে সিএনজি জ্বালানিতেও অফার করা হবে। নতুন গাড়িটির দাম Ertiga-র মূল্যের কাছাকাছি ধার্য করা হবে বলে অনুমান। Ertiga-র বর্তমান বাজারমূল্য ৮.৬৪ লক্ষ টাকা থেকে শুরু করে ১৩.০৮ লক্ষ টাকা (এক্স-শোরুম) পর্যন্ত।

সঙ্গে থাকুন ➥