Maruti eVX: আর এক বছর অপেক্ষা, 550 কিমি মাইলেজ নিয়ে আসছে মারুতির প্রথম বৈদ্যুতিক SUV

Avatar

Published on:

Maruti Suzuki eVX Electric SUV Range

ভারতে প্রথম সারির গাড়ি নির্মাতাদের মধ্যে প্রায় সকলেই বাজারে ইলেকট্রিক মডেল লঞ্চ করেছে। তবে ইভি আনার দৌড়ে কিছুটা পেছনের সারিতে অবস্থান করছে দেশের বৃহত্তম যাত্রীবাহী গাড়ি নির্মাতা মারুতি সুজুকি (Maruti Suzuki)। তবে সংস্থাটি বিভিন্ন রকমের বিকল্প জ্বালানির গাড়ি দ্বারা নিজেদের পোর্টফলিও সজ্জিত করার পরিকল্পনা শুরু করে দিয়েছে। সিএনজি, বায়োগ্যাস এবং ইথানল-গ্যাসোলিন মিশ্রণের জ্বালানির পাশাপাশি সেই তালিকায় রয়েছে একাধিক হাইব্রিড এবং সম্পূর্ণ ইলেকট্রিক গাড়ি।

Maruti Suzuki eVX আসছে আগামী বছর

চলতি বছরের শুরুতেই ইন্দো-জাপানি সংস্থাটি নিশ্চিত করেছিল যে, তারা টয়োটার সাথে যৌথভাবে বাজারে ছয়টি নতুন ব্যাটারি ইলেকট্রিক ভেহিকেল বা বিইভি লঞ্চ করবে। আবার জানুয়ারিতে নিজেদের প্রথম বৈদ্যুতিক এসইউভি প্রদর্শন করেছিল মারুতি। যদিও গাড়িগুলি লঞ্চের প্রসঙ্গে ঢাক ঢাক গুড় গুড় বজায় রেখেছে তারা। তবে সূত্রের দাবি, যে ২০২৪-এর তৃতীয় ত্রৈমাসিক অর্থাৎ দিওয়ালির সময় Maruti eVX নামে লঞ্চ হতে চলেছে সংস্থার সেই প্রথম ইলেকট্রিক এসইউভি।

Maruti Suzuki eVX কেমন বৈশিষ্ট্য থাকছে

এ বছর অটো এক্সপ্রোতে Maruti eVX-এর কনসেপ্ট মডেল আত্মপ্রকাশ করেছিল। এটির প্রোডাকশন ভার্সন Hyundai Creta EV-র সাথে টক্কর নেবে। মারুতি তাদের প্রথম ইলেকট্রিক গাড়িতে এলপিএফ ব্লেড সেল সহ ৬০ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক অফার করতে পারে।

মারুতি প্রথম বৈদ্যুতিক গাড়িটি born-EV প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে আসবে। ফুল চার্জে গাড়িটি ৫৫০ কিলোমিটার রেঞ্জ প্রদান করবে বলে দাবি করা হয়েছে। সংস্থার এই প্ল্যাটফর্মটি ভবিষ্যতে মারুতি সুজুকি এবং টয়োটার আরও একাধিক ফুল ইলেকট্রিক মডেল তৈরিতে ব্যবহৃত হবে বলে জানানো হয়েছে। গাড়িটি গুজরাতের কারখানায় তৈরি করা হবে।

মারুতি ইভিএক্স-এর দৈর্ঘ্য প্রস্থ, উচ্চতা এবং হুইলবেস হবে যথাক্রমে ৪৩০০ মিমি, ১৮০০ মিমি, ১৬০০ মিমি ও ২৭০০ মিমি। ইভিএক্স-এর চূড়ান্ত মডেলের সাথে কনসেপ্ট ভার্সনের মিল নজরে পড়বে। গাড়িটিতে থাকবে V-আকৃতির হেডল্যাম্প, ব্ল্যাঙ্কড অফ গ্রিল, লম্বা বনেট, স্লোপিং রুফলাইন, হুইল আর্চেস, সাইড ক্ল্যাডিং, বেশি গ্রাউন্ড ক্লিয়ারেন্স, র‍্যাকড রিয়ার উইন্ডস্ক্রিন এবং টেলগেট।

সঙ্গে থাকুন ➥