Electric Bike: 140 কিমি চালাতে 10 টাকা খরচ, মধ্যবিত্তের টাকা বাঁচাতে হাজির দুর্দান্ত ই-বাইক

Avatar

Published on:

mXmoto mX9 Launched

ভারতে বৈদ্যুতিক দু’চাকা গাড়ির জগতে বিগত কয়েক বছরের মধ্যে যে সমস্ত নতুন ব্র্যান্ড আত্মপ্রকাশ করেছে তাদের মধ্যে অন্যতম Komaki। এদেরই এক শাখা সংস্থা হল mXmoto, যারা সম্প্রতি সম্প্রতি সম্প্রতি তাদের প্রথম ইলেকট্রিক বাইক হিসাবে mX9 লঞ্চ করেছে। ভারতে নির্মিত কিন্তু ইউরোপে ডিজাইন হওয়া এই আকর্ষণীয় মোটরসাইকেলটি ডুয়ালটোন গ্রে এবং ব্ল্যাক কালারে উপলব্ধ হবে। নীচে mXmoto mX9-এর মাইলেজ, স্পিড সহ খুঁটিনাটি তথ্য পরিবেশন করা হল।

mXmoto mX9: ব্যাটারি ও রেঞ্জ

বাইকটির মধ্যে মধ্যে শক্তি ভান্ডার হিসাবে ব্যবহৃত হয়েছে ৩.২ কিলোওয়াট আওয়ার লিথিয়াম ফেরো-ফসফেট ব্যাটারি প্যাক। প্রযুক্তির দিক থেকে এই ধরনের লিথিয়াম ফেরো-ফসফেট ব্যাটারি প্রথম সারিতে অবস্থান করে। মাত্র ৩ ঘন্টার মধ্যে ০-৯০ শতাংশ চার্জ করা যাবে ব্যাটারি। সম্পূর্ণ চার্জ করতে মাত্র ১.৫ ইউনিট বিদ্যুৎ খরচ হবে বলে জানিয়েছে সংস্থা।

ফুল চার্জ থাকা অবস্থায় ১২০ থেকে ১৪৮ কিমি পথ পাড়ি দেওয়া যাবে বলে দাবি করেছে সংস্থা। এছাড়া ৪০০০ ওয়াটের হাব মোটর ঘন্টা প্রতি সর্বোচ্চ ৮০ কিলোমিটার স্পিড তুলতে সাহায্য করবে। ই-বাইকটি ১৭ ইঞ্চির অ্যালয় হুইলে ছুটবে। সঙ্গে রয়েছে ৬০ অ্যাম্পিয়ারের কন্ট্রোলার।

এছাড়াও, ইলেকট্রিক বাইকটির অপর একটি উল্লেখযোগ্য বৈশিষ্ট্য রিজেনারেটিভ ব্রেকিং সিস্টেম। এর ফলে ব্রেক ব্যবহার করার সময় উৎপন্ন শক্তি সরাসরি ব্যাটারিতে সঞ্চিত হওয়ার ফলে অতিরিক্ত রেঞ্জ মিলবে। এখানেই শেষ নয়, ব্যাটারির থেকে অতিরিক্ত মাইলেজ পাওয়ার জন্য এনার্জি সেভিং ফিচার উপলব্ধ রয়েছে এতে। ফলস্বরূপ রেঞ্জ ১৬ শতাংশ বৃদ্ধি পাবে।

mXmoto mX9: অন্যান্য বৈশিষ্ট্য

জিপিএস নেভিগেশন সহ টিএফটি স্ক্রিন, মোবাইল অ্যাপ্লিকেশন সাপোর্ট, ব্লুটুথ সাউন্ড সিস্টেম, ক্রুজ কন্ট্রোল, রিভার্স অ্যাসিস্ট, অ্যান্টি স্কিড বা হিল অ্যাসিস্ট এবং পার্কিং অ্যাসিস্টের মত বিভিন্ন বৈশিষ্ট্য ই-বাইকটিকে করে তুলেছে অতুলনীয়। বাইকটির সাসপেনশনের দায়িত্ব সামলাতে সামনে ইউএসডি ফর্ক পিছনের দিকে অ্যাডজাস্টেবল মনোশক অ্যাবজর্ভার বর্তমান। যা সাধারণত প্রিমিয়াম বাইকে দেখে থাকি আমরা।

এছাড়া, mXmoto mX9 এর একদম সামনের দিকে গোলাকার এলইডি হেডলাইট ব্যবহার করা হয়েছে। সঙ্গে রয়েছে এলইডি ডিআরএল এবং এলইডি টার্ন ইন্ডিকেটর। এছাড়াও ব্রেকিং সিস্টেম উন্নততর করার জন্য উভয় চাকাতেই ডিস্ক ব্রেক বিদ্যমান। সবশেষে জানিয়ে দিই, এই ই-বাইকটির দাম রাখা হয়েছে ১.৪৬ লাখ টাকা (এক্স শোরুম)।

সঙ্গে থাকুন ➥