প্রতি দিন 10,000 বুকিং আসছে, এই ইলেকট্রিক SUV ফুল চার্জে একটানা 930 কিমি ছুটতে পারে

Avatar

Published on:

Nio ES6 SUV receives 30000 bookings just 3 days

পরিবেশ দূষণের মাথা চাড়া দেওয়াকে শায়েস্তা করতে বিশ্বের প্রায় সমস্ত দেশে বৈদ্যুতিক যানবাহনের ব্যবহার বৃদ্ধিতে তৎপরতা নজরে পড়ছে। ভারতেও তার অন্যথা নয়। তবে বিশ্বের বৃহত্তম ইলেকট্রিক ভেহিকেল মার্কেট চীন এক্ষেত্রে বাকিদের থেকে যে কয়েক কদম এগিয়ে থাকবে, সেটাই স্বাভাবিক। বাস্তবেও তেমনটাই ঘটলো। সেদেশে Nio ES6 SUV মাত্র তিন দিনে ৩০,০০০ বুকিং পেল। দ্বিতীয় প্রজন্মের এই বৈদ্যুতিক এসইউভি গাড়িটি গত সপ্তাহে চীনের বাজারে লঞ্চ হয়েছে। আর এরই মধ্যে বাজার কাঁপাতে শুরু করে দিয়েছে।

Nio ES6 SUV তিনদিনে ৩০,০০০ বুকিং পেল

সূত্রের খবর, বুকিং শুরু হওয়ার মাত্র তিনদিনের মধ্যে Nio ES6 গাড়িটি ২৯,৭০০ ইউনিট অগ্রিম বুকিং পেয়েছে। আর ৬,৬০০ জন ক্রেতা তাঁদের অর্ডার নিশ্চিত করেছেন। রিপোর্টে দাবি করা হয়েছে, বুকিং করেছেন এমন ক্রেতাদের মধ্যে পুরুষের শতকরা হার ৭০ শতাংশ। যাদের বয়স ৩০ থেকে ৪০ বছরের মধ্যে।

Nio ES6 SUV স্পেসিফিকেশন

Nio দাবি করেছে দ্বিতীয় প্রজন্মের ES6 SUV ০-১০০ কিমি/ঘন্টার গতিবেগ ৪.৫ সেকেন্ডে তুলতে সক্ষম। এতে আছে ২০ ইঞ্চি অ্যালয় হুইল। আবার ২১ ইঞ্চি অ্যালয় হুইলেও বেছে নেওয়া যায় গাড়িটি। চালিকাশক্তি জোগাতে এতে দেওয়া হয়েছে ডুয়েল ইলেকট্রিক মোটর, যা গাড়িটির চার চাকাতেই শক্তি সঞ্চারিত করে। ইলেকট্রিক মোটরের সাথে প্রতিটি অ্যাক্সেল সংযুক্ত। ডুয়েল মোটরের মধ্যে সামনেরটির ক্ষমতা ১৫০ কিলোওয়াট এবং পেছনেরটির ২১০ কিলোওয়াট।

Nio ES6 SUV দাম, ব্যাটারি ও রেঞ্জ

ইলেকট্রিক এসইউভিটির বেস মডেলের দাম ৫২,০০০ ডলার ধার্য করা হয়েছে। ভারতীয় মুদ্রায় যার পরিমাণ প্রায় ৪২.৮ লাখ টাকা। এতে রয়েছে একটি ৭৫ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক। আবার লং রেঞ্জের ভার্সনে দেওয়া হয়েছে একটি ১০ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক। যার দাম ৬০,৪০০ ডলার বা প্রায় ৪৯.৭ লাখ টাকা।

এছাড়া, আগামী জুলাই মাসে লঞ্চ হতে চলা ES6-এর আল্ট্রা লং রেঞ্জ ভার্সনে ১৫০ কিলোওয়াট সেমি সলিড ব্যাটারি প্যাক দেওয়া হয়েছে । ফুল চার্জে আল্ট্রা লং রেঞ্জ মডেলটি ৯৩০ কিলোমিটার রেঞ্জ প্রদান করবে বলে দাবি করা হয়েছে। আবার কোনওরকম ব্যাটারি ছাড়াও Nio ES6 SUV কেনা যাবে। যার দাম পড়বে ৪২,৩০০ ডলার বা প্রায় ৩৪.৮ লাখ টাকা। তবে এক্ষেত্রে ক্রেতাকে মান্থলি সাবস্ক্রিপশন ফি দিয়ে যেতে হবে।

সঙ্গে থাকুন ➥