Electric Car: জনপ্রিয়তায় শীর্ষে ব্যাটারি গাড়ি, 10 লাখের বেশি EV বিক্রির নজির এই সংস্থার

Avatar

Published on:

Nissan EV Sales

বৈদ্যুতিক গাড়ি ব্যবসায় নতুন মাইলস্টোন স্পর্শ নিসান মোটর কোম্পানি (Nissan Motor Company)-এর। সমগ্র বিশ্বে এ পর্যন্ত ১০ লাখের বেশি ইলেকট্রিক মডেল বিক্রির কথা ঘোষণা করল জাপানি সংস্থাটি। যার মধ্যে ইউরোপের বাজারে তাদের সবচেয়ে বেশি ইভি (৩.২০ লাখ) বিক্রি হয়েছে। গ্লোবাল সেলসের যা এক তৃতীয়াংশ। এরপর চীন এবং জাপানে ২.৩০ লাখ ইউনিট ইলেকট্রিক ভেহিকেল বেচেছে নিসান। আবার উত্তর আমেরিকার বাজারে নিসান মোট ২.১০ লক্ষ ইউনিট বৈদ্যুতিক গাড়ি বিক্রি করেছে। বাকি ১০,০০০ মডেল বিশ্বের বিভিন্ন প্রান্তে রপ্তানি করেছে তারা।

Nissan এর EV বিক্রি ১০ লাখ ছাড়াল

২০১০-এ বাজারে লঞ্চ হওয়া Nissan Leaf বর্তমানে সংস্থার সর্বাধিক বিক্রিত বৈদ্যুতিক গাড়ি। ১৩ বছরে এটি ৬.৫০ লাখের বেশি গ্রাহকের পথ চলার সঙ্গী হয়ে উঠেছে। আমেরিকা জাপান এবং ইউরোপ সহ বিশ্বের প্রায় ৫০টি দেশে গাড়িটি বিক্রি করে নিসান। ইতিমধ্যেই একাধিক সম্মানীয় খেতাব জিতে নিয়েছে মডেলটি। যেমন – ‘ইউরোপিয়ান কার অফ দ্য ইয়ার’ এবং ‘ওয়ার্ল্ড কার অফ দ্য ইয়ার’।

নিসানের আরেকটি গাড়ি যা বাজারে সংস্থার খুঁটি শক্ত করতে সহায়তা করেছে সেটি হল – Nissan Ariya। ২০২২-এ এই অল ইলেকট্রিক ক্রসওভার মডেলটি লঞ্চ হয়েছিল। সংস্থার লেটেস্ট ডিজাইন এবং টেকনোলজি পেয়েছে এটি। যেমন – e-40RCE অল হুইল কন্ট্রোল এবং ProPILOT 2.0 অ্যাডভান্সড ড্রাইভার সাপোর্ট। আন্তর্জাতিক বাজারে Ariya EV দুই ধরনের পাওয়ারট্রেনের বিকল্পে উপলব্ধ – সিঙ্গেল মোটর রিয়ার হুইল ড্রাইভ এবং টুইন মোটর ফোর হুইল ড্রাইভ। এতে যথাক্রমে ৬৩ কিলোওয়াট আওয়ার ও ৮৭ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক রয়েছে। যাদের আউটপুট ২১৭ বিএইচপি এবং ২৪২ বিএইচপি।

আবার Ariya EV-র ৮৭ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক যুক্ত টপ মডেল থেকে ৩০৬ বিএইচপি এবং ৬০০ এনএম টর্ক উৎপন্ন হয়। রেঞ্জ ৫১৩ কিলোমিটার। আর জাপানে সংস্থার প্রথম ইলেকট্রিক মিনি ভেহিকেল হল Sakura। পাওয়ারফুল অ্যাক্সেলারেশন এবং কেবিনের ডিজাইনের জন্য ৫০,০০০ বুকিং পেয়েছে গাড়িটি।

Nissan-এর পরিকল্পনা

নিসান অ্যাম্বিশন ২০৩০ অভিযানের আওতায় ২০২৩-২৪ আর্থিক বছরের মধ্যে ১৯টি নতুন ইলেকট্রিক ভেহিকেল লঞ্চের পরিকল্পনা করছে জাপানি সংস্থাটি। আবার নিজস্ব তৈরি অল-সলিড-স্টেট ব্যাটারি সমেত গাড়ি লঞ্চের চিন্তাভাবনা করছে নিসান। এদিকে নিসান ও রেনোর জোট ভারতীয় বাজারে বিক্রির জন্য বৈদ্যুতিক গাড়ি বানাচ্ছে বলে জানিয়েছে।

সঙ্গে থাকুন ➥