বিক্রির চেয়ে রপ্তানি বেশি, Nissan এর ভারতে তৈরি গাড়ির চাহিদা বাড়ছে বিদেশে

Avatar

Updated on:

Nissan India registers more exports than Domestic Sales

ভারতে যত গাড়ি বিক্রি হচ্ছে, তার চেয়ে বেশি মেড-ইন-ইন্ডিয়া গাড়ি বিদেশে রপ্তানি করছে নিসান মোটর (Nissan Motor)। জাপানি সংস্থাটির ভারতীয় শাখার গত মাসে ৮,৯১৫টি গাড়ি বিক্রি হয়েছে। তার মধ্যে আগস্টে দেশে বিক্রি হয়েছে ৩,২৮৩ ইউনিট। আর বাকি ৫,৬৩২টি বিদেশে পাঠানো হয়েছে। গত বছরের একই সময়ের তুলনায় হোলসেল বেড়েছে ২৯ শতাংশ।

প্রসঙ্গত, ২০২২-এর জুলাইয়ে নিসান ভারতের বাজারে ৩,৬৬৭টি গাড়ি বেচেছিল। জুনে বিক্রি হয়েছিল ৩,৫১৫ ইউনিট। অর্থাৎ বিগত দু’মাসের চেয়ে আগস্টে দেশীয় মার্কেটে বিক্রি সামান্য কমেছে। এদিকে ২০২১-এর ওই সময়ের চেয়ে রপ্তানি ৭৯ শতাংশ বেড়েছে। তুলনাস্বরূপ, জুলাইয়ে ৪,৬৭০টি গাড়ি অন্যান্য দেশে পাঠিয়েছিল নিসান। এর থেকেই বোঝা যাচ্ছে, সংস্থাটির ভারতে তৈরি গাড়ির চাহিদা বিদেশে ক্রমশ বাড়ছে।

বর্তমানে ভারতে তিনটি মডেলের গাড়ি বিক্রি করে তারা – ম্যাগনাইট, কিকস এবং জিটি-আর। তার মধ্যে ম্যাগনাইট নিসানের বেস্ট সেলিং মডেল। লঞ্চের পর থেকেই জনপ্রিয়তার শিখরে। কারণ বাজারে উপলব্ধ অন্যান্য কম্প্যাক্ট এসইউভিগুলির তুলনায় দাম কম গাড়িটির। ডিজাইন আকর্ষণীয়। একইসাথে সুরক্ষা ও পারফরম্যান্সও দমদার। ১৫টি দেশে এটি রপ্তানি করা হয়। দাম ৫.৯৭ লাখ টাকা (এক্স-শোরুম) থেকে শুরু। ভ্যারিয়েন্ট অনুযায়ী সর্বোচ্চ মূল্য ১০.৫৩ লাখ। আবার স্পেশ্যাল রেড এডিশনে উপলব্ধ গাড়িটি। যার দাম ৭.৮৬ লাখ টাকা (এক্স-শোরুম)। ম্যাগনাইটের বুকিং ইতিমধ্যেই ১ লাখ ছাড়িয়েছে।

এদিকে জুলাইতে ভারতে নতুন নজির গড়েছে নিসান। ২০১০-এর সেপ্টেম্বর থেকে এখনও পর্যন্ত ১০ লক্ষ মেড-ইন-ইন্ডিয়া গাড়ি বিশ্বের বিভিন্ন প্রান্তে রপ্তানি করেছে তারা। চেন্নাইয়ের রেনো-নিসান অটোমেটিক ইন্ডিয়া লিমিটেড (RNAIPL) এর কারখানায় নির্মিত গাড়িগুলি বিশ্বের ১০৮টি দেশে পাঠানো হয়েছে। ১০ লক্ষতম এক্সপোর্ট ইউনিটটি ছিল সেই ম্যাগনাইট-ই।

সঙ্গে থাকুন ➥