হাতে আর এক সপ্তাহ, জুনের প্রথম দিন থেকেই স্কুটারের দাম 45,000 টাকা বাড়াচ্ছে এই সংস্থা

Avatar

Published on:

Okaya Faast F Series E-Scooters Price Costlier

১ জুন, ২০২৩ থেকে Faast F সিরিজের ইলেকট্রিক স্কুটারের দাম বাড়তে চলেছে বলে ঘোষণা করল ওকায়া ইভি (Okaya EV)। তাও আবার এক দু’হাজার নয়, একলাফে ৪৫,০০০ টাকা দামী হওয়ার কথা জানিয়েছে ওকায়া। আসলে কেন্দ্রীয় সরকার পরের মাস থেকে ফেম-২ প্রকল্পে ভর্তুকির পরিমাণ কমানোর সিদ্ধান্ত নেওয়ায় এই মূল্যবৃদ্ধি। তাই ইলেকট্রিক স্কুটার কেনার কথা ভাবছেন এমন ক্রেতাদের ৩১ মে’র মধ্যে শোরুমে যাওয়ার পরামর্শ দিয়েছে ওকায়া।

Okaya EV-র ইলেকট্রিক স্কুটারের দাম বাড়ছে

Okaya EV-র টু-হুইলারগুলিতে AIS 156 Phase 2 বিধি মেনে লিথিয়াম আয়রন ফসফেট ব্যাটারি দেওয়া হয়েছে। এগুলি জল এবং ধুলোবালি প্রতিরোধ করতে সক্ষম। আবার এনএমসি ব্যাটারির তুলনায় এগুলির আয়ুষ্কালও বেশি। ভারতীয় জলবায়ুর সাথে এলপিএফ ব্যাটারি নিজেকে মানিয়ে নেবে। প্রসঙ্গত, সম্প্রতি ওকায়া এদেশে Faast F2F ইলেকট্রিক স্কুটার লঞ্চ করেছে। এটি প্রধানত ছাত্র এবং তরুণ প্রজন্মের কথা বিবেচনা করে আনা হয়েছে। ফুল চার্জে স্কুটারটি ৭০ থেকে ৮০ কিলোমিটার রেঞ্জ প্রদানে সক্ষম। এর সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৫৫ কিলোমিটার।

জানিয়ে রাখি, কেন্দ্রীয় সরকার ইতিমধ্যেই জানিয়েছে যে, জুনের প্রথম দিন থেকে ফেম-২ প্রকল্পের অধীনে যে কোনও দু’চাকা বৈদ্যুতিক গাড়ির ব্যাটারির ক্ষেত্রে প্রতি কিলোওয়াট আওয়ার পিছু ভর্তুকি কমে হচ্ছে ১০,০০০ টাকা । যা এতদিন ছিল ১৫,০০০ টাকা এবং দামের ক্ষেত্রে ঊর্ধ্বসীমা ৪০% থেকে কমে হচ্ছে ১৫%। সরকারি সুযোগ-সুবিধা কমার কারণে দেশের বাজারে উপলব্ধ সমস্ত বৈদ্যুতিক টু-হুইলারের দাম যে এক লাফে অনেকটাই বৃদ্ধি পাবে, সেটা আর বলার অপেক্ষা রাখে না।

উল্লেখ্য, প্রিমিয়াম ইলেকট্রিক স্কুটার নির্মাতা এথার এনার্জি (Ather Energy) আগামী মাস থেকে তাদের মডেলের দাম বাড়তে চলেছে বলে জানিয়েছে। সংস্থার বক্তব্য, ৩১ মে পর্যন্ত কেন্দ্রের ফেম-২ প্রকল্পের পুরনো ভর্তুকি ধরে ক্রেতারা স্কুটারে ৩২,৫০০ টাকা পর্যন্ত সাশ্রয় করতে পারবেন।

সঙ্গে থাকুন ➥