হাজার হাজার কোটি টাকা লগ্নির ফায়দা তুলল Renault, ভারতে 10 লক্ষ গাড়ি তৈরির নজির

Avatar

Published on:

Renault India achieves 10 lakh production milestone

রেনো ইন্ডিয়া (Renault India) আজ ভারতে ১০ লক্ষ গাড়ির মডেল উৎপাদনের কথা ঘোষণা করল। সেই ১০ লক্ষতম মডেলটি হল লাল রঙের Kiger, যা ইতিমধ্যেই চেন্নাইয়ের কারখানা থেকে শোরুমের উদ্দেশ্যে বেরিয়েছে। তাদের এই কারখানার বার্ষিক উৎপাদনের ক্ষমতা ৪,৮০,০০০ ইউনিট। যা এদেশে ফরাসি সংস্থার এই নতুন মাইলফলক স্পর্শের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

Renault ভারতে ১০ লক্ষ গাড়ি উৎপাদন করল

রেনো-নিসান (Renault-Nissan) জোট দেশে ছয়টি নতুন গাড়ি লঞ্চের লক্ষ্যে ৫৩০০ কোটি টাকা বিনিয়োগ করার বিষয়ে প্রতিশ্রুতি দিয়েছে। রেন এরমধ্যেই গাড়ির উৎপাদন, প্রযুক্তি সম্পর্কিত বলিষ্ঠ পরিকাঠামো গড়ে তুলতে লগ্নি করেছে। বর্তমানে তিনটি যাত্রীবাহী গাড়ি তাদের ভারতীয় পোর্টফোলিয়তে উপস্থিত – Kwid, Kiger ও Triber। ভারতে উৎপাদিত মডেল সার্ক, এশিয়া প্যাসিফিক, ভারত মহাসাগরের সংলগ্ন দেশ, দক্ষিণ আফ্রিকা এবং পূর্ব আফ্রিকা মিলিয়ে মোট ১৪ টি দেশে গাড়ি রপ্তানি করে তারা।

রেনোর হিউম্যান ফার্স্ট প্রোগ্রামের অংশ হিসেবে প্রতিটি মডেলে রয়েছে বর্ধিত সুরক্ষা ফিচার। যার ফলে পথ দুর্ঘটনায় ক্ষয়ক্ষতির সম্ভাবনা কমেছে এবং সার্বিকভাবে যাত্রীদের সুরক্ষা বৃদ্ধি পেয়েছে। সুরক্ষাজনিত ফিচারের তালিকায় উপস্থিত ইলেকট্রনিক স্টেবিলিটি প্রোগ্রাম, হিল স্টার্ট অ্যাসিস্ট, ট্র্যাকশন কন্ট্রোল সিস্টেম, টায়ার প্রেসার মনিটরিং সিস্টেম ইত্যাদি।

প্রসঙ্গত, এ মাসের শুরুতে রেনো তাদের Kiger ও Triber গাড়ি দুটির অটোমেটিক ভার্সন BS6 Phase2 নির্গমন বিধি পালন করে হাজির করেছে। এর ফলে গাড়ি দুটির বর্তমান বাজার মূল্য হয়েছে যথাক্রমে ৮.১২ লক্ষ টাকা ও ৮.৪৭ লক্ষ টাকা (এক্স-শোরুম)। বর্তমানে ভারতে তাদের ৪৫০-এর বেশি সেলস এবং ৫৩০টির মতো সার্ভিস টাচপয়েন্ট রয়েছে। বর্তমানে ‘মেক ইন ইন্ডিয়া’ অভিযানে সাড়া দিয়ে গাড়ির ৯০% স্থানীয়করণের জন্য কাজ করে চলেছে রেনো।

সঙ্গে থাকুন ➥