টাটা-মারুতিদের টেক্কা দিতে ভারতে তিনটি নতুন SUV আনছে Renault, ইলেকট্রিক গাড়ি হবে বড় আকর্ষণ

Avatar

Published on:

Renault 3 New SUV Car Launch 2025

একটা সময় ছিল যখন ভারতে এসইউভি (SUV) গাড়ি কেনার সাধ্য মুষ্টিমেয় ব্যক্তিদের মধ্যেই সীমাবদ্ধ থাকতো। কিন্তু সময় বদলেছে। এই ধরনের গাড়ি চলে এসেছে মধ্যবিত্তের নাগালে। বর্তমানে দেশে মাঝারি আকারের এসইউভির চাহিদা সবচেয়ে বেশি। যা প্রত্যক্ষ করে বিভিন্ন কোম্পানি উক্ত সেগমেন্টে ঝাঁপাচ্ছে। এবারে যেমন ফ্রান্সের অটোমেকার রেনো (Renault) ২০২৫-এর মধ্যে ভারতে তিনটি নতুন মাঝারি আকারের এসইউভি গাড়ি লঞ্চের পরিকল্পনা করছে । সংস্থার এক শীর্ষকতা পিটিআইকে এ কথা জানিয়েছেন। যার মধ্যে দুটি জীবাশ্ম জ্বালানি মডেল এবং একটি ইলেকট্রিক ভেহিকেল অর্ন্তভুক্ত। বর্তমানে এদেশে তিনটি গাড়ি বিক্রি রেনো – Kwid, Triber ও Kiger। অর্থাৎ আগামী তিন বছরের মধ্যেই সংস্থার পোর্টফোলিওতে মোট ছয়টি মডেলের দেখা মিলতে চলেছে।

Renault ভারতে তিনটি নতুন SUV আনছে

রেনো ইন্ডিয়ার সিইও এবং ম্যানেজিং ডিরেক্টর ভেঙ্কটরাম মামিল্লাপাল্লে বলেন, কোম্পানি উক্ত সেগমেন্টে বিভিন্ন উদ্ভাবন নিয়ে হাজির হতে চলেছে। “বর্তমান তিনটি মডেলের বিক্রি জারি রাখা হবে। এর সাথেই নতুন তিনটি মডেল যুক্ত হবে। এগুলি ৪ মিটারের বেশি দৈর্ঘ্যের হবে। সাধারণত ৪.৩ মিটার হতে পারে।”

নতুন সেগ্মেন্টে পদার্পণের প্রস্তুতি শুরু করার বিষয়ে মামিল্লাপাল্লে জানান, “যেভাবে আমরা Duster গাড়িটি এনেছিলাম, আশা করছি তেমনভাবেই নতুন সেগমেন্টে এন্ট্রি নিতে পারবো। যার প্রস্তুতি ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে।” ২০৩০-এর মধ্যে দেশের বাজারে লঞ্চ করার প্রস্তুতি নিচ্ছে সংস্থা।

প্রসঙ্গত, বর্তমানে ভারতে এসইউভি সেগমেন্টে নেতৃত্ব প্রদানকারী গাড়িগুলির মধ্যে রয়েছে – Creta, Nexon, Seltos ও Grand Vitara। তাই এবারে সেই তালিকায় নিজেদের উপস্থিতি আরও বেশি করে জানান দিতে নতুন মডেল আনছে রেনো। ফলে এসইউভি মার্কেটে প্রতিযোগিতা যে আরও বাড়বে, তা আর বলার অপেক্ষা রাখে না।

পরবর্তী প্রজন্মের Duster বাজারে আনার প্রসঙ্গে জানতে চাওয়া হলে সংস্থা জানিয়েছে, “Duster হল ভারতে রেনোর অনুপ্রেরণা। গাড়িটি কবে আনা হবে এখনই তা বলতে পারছি না। কিন্তু আমরা এই সেগমেন্টে প্রবেশ করতে চলেছি।” জানিয়ে রাখি, এবছর ফেব্রুয়ারিতে Renault-Nissan যৌথভাবে ঘোষণা করেছিল যে তারা এ দেশে ৫,৩০০ টাকা লগ্নি করবে। দুই সংস্থার নতুন ছয়টি মডেলের পিখনে এই লগ্নি করা হবে। যার মধ্যে রয়েছে দুটি ইলেকট্রিক গাড়ি।

সঙ্গে থাকুন ➥