Royal Enfield-র ইলেকট্রিক বাইক সবার থেকে আলাদা, লঞ্চ এই বছর, নিশ্চিত করলেন সংস্থার সিইও

Avatar

Published on:

Royal Enfield launch uniquely differentiated Electric Bikes

ইলেকট্রিক টু-হুইলারের সংখ্যাধিক্যের বাজারে ছোট বড় প্রায় সকল সংস্থাই যে এক্ষেত্রে গুরুত্বের সাথে দৃষ্টি নিক্ষেপ করবে, তা আর বলার অপেক্ষা রাখে না। হয়তো কিছুদিন আগে বা পরে। এবারে যেমন ভারতের অন্যতম রেট্রো বাইক নির্মাতা রয়্যাল এনফিল্ড (Royal Enfield) জানিয়ে দিল যে, ২০২৫-এর মধ্যে তারা বৈদ্যুতিক দু’চাকার গাড়ির বাজারে পদার্পণ করবে। সংস্থার সিইও বি গোবিন্দরাজন জানিয়েছেন, তাঁদের কোম্পানি নিজেদের ঘরানা বজায় রেখে সবার থেকে আলাদা বৈদ্যুতিক মোটরসাইকেল তৈরি করবে।

Royal Enfield ২০২৫-এর মধ্যে ইলেকট্রিক বাইক আনছে

বি গোবিন্দরাজন এও বলেন যে, চেন্নাইতে রয়্যাল এনফিল্ডের কারখানা সন্নিহিত অঞ্চলে পণ্যের কৌশল, উন্নয়ন, পরীক্ষা এবং যন্ত্রাংশ যোগানকারীদের একটি নেটওয়ার্ক তৈরি করা হচ্ছে। বিদ্যমান পেট্রল বাইক রেঞ্জের থেকে নতুন প্রোডাক্ট উন্নয়ন এবং ২০২৩-২৪ আর্থিকবর্ষে ইভি উৎপাদন শুরুর জন্য ১,০০০ কোটি টাকা বিনিয়োগের পরিকল্পনা করছে সংস্থা। রয়্যাল এনফিল্ড তাদের তৃতীয় কারখানা তৈরির জন্য প্রস্তুত বলে জানান তিনি।

Royal Enfield-এর ই-বাইক কেমন হবে

বর্তমানে চেন্নাইয়ের ভাল্লামে রয়্যাল এনফিল্ড এর একটি ইলেকট্রিক ভেহিকেল উৎপাদনের কারখানা রয়েছে। প্রাথমিক পর্যায়ে রয়্যাল এনফিল্ড বার্ষিক ১ লক্ষ ইউনিট ইলেকট্রিক টু-হুইলার নির্মাণের লক্ষ্যমাত্রা স্থির করেছে। বৈদ্যুতিক বাইক তাদের পুরোদস্তুর নতুন ‘L’ প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে তৈরি করা হবে।বাইকগুলি স্প্যানিশ ইভি টু-হুইলার প্রস্তুতকারী – স্টার্ক ফিউচার এসএল (Stark Future SL)-এর সাথে যৌথভাবে তৈরি করা হবে।

প্রসঙ্গক্রমে জানিয়ে রাখি, রয়্যাল এনফিল্ডের মালিক সংস্থা আইশার মোটরস (Eicher Motors) উল্লিখিত কোম্পানির সাথে গত বছর কৌশলগত বিনিয়োগে অংশগ্রহণ করেছে। লগ্নির শর্তনুযায়ী, আইশার মোটরস এখন স্টার্ক ফিউচার এসএল-এর ১০.৩৫% শেয়ারের মালিক।

বৈদ্যুতিক বাইক তৈরির ক্ষেত্রে রয়েল এনফিল্ড উন্নয়ন পদ্ধতিতে সাহায্য করবে। যেখানে স্পেনের সংস্থাটি নিজেদের হালকা ওজনের যন্ত্রাংশ এবং উদ্ভাবনী সমাধান প্রদান করবে। শোনা যাচ্ছে, রয়্যাল এনফিল্ডের ইলেকট্রিক বাইকগুলি হবে পারফরম্যান্সের দিক থেকে বেশ উন্নত। ‘L’ প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে আসা মডেলগুলি L1A, L1B এবং L1C – এই বিভিন্ন বডিস্টাইল সমর্থন করবে।

সঙ্গে থাকুন ➥