নতুন বছরের আগেই ধামাল, রাজকীয় বাইক এনে বাজার তোলপাড় করল Royal Enfield

Avatar

Published on:

Royal Enfield Shotgun 650 unveiled

রয়্যাল এনফিল্ডের (Royal Enfield)-এর ৬৫০ সিসি পোর্টফোলিও সাজানোর প্রক্রিয়া জারি। বর্তমানে সংস্থাটি Interceptor 650, Continental GT 650 ও Super Meteor 650 নামে তিনটি ৬৫০ সিসির বাইক
বিক্রি করে। প্রিমিয়াম সেগমেন্টে মোটরসাইকেলগুলি বেশ জনপ্রিয়। আবার সম্প্রতি গোয়াতে অনুষ্ঠিত মোটোভার্স ইভেন্টে একটি স্পেশাল এডিশন মডেল লঞ্চ করেছিল সংস্থা। Shotgun 650 Motoverse Edition নামে ওই মডেলটির কেবল মাত্র ২৫ ইউনিট তৈরি হয়েছে। তবে সাধারণ ক্রেতাদের জন্য শটগানের ফাইনাল ভার্সন খুব শীঘ্রই আনার প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল সংস্থার তরফে। কথা রেখে আজ অপেক্ষার অবসান ঘটিয়ে আমেরিকার লস অ্যাঞ্জেলসে উন্মোচিত হল প্রোডাকশন রেডি Royal Enfield Shotgun 650। যা দেখতে কাস্টম ববারের মতো। আগামী বছরেই ভারতের বাজারেও লঞ্চ হতে চলেছে বাইকটি।।

Royal Enfield Shotgun 650 আত্মপ্রকাশ করল

মোটোভার্স এডিশনের সাথে সাধারণ Shotgun 650 এর যেমন বেশ কিছু মিল আছে। তেমনই কিছু পার্থক্য বর্তমান। চারটি ভিন্ন রঙের বিকল্পে এটি সামনে এনেছে রয়্যাল এনফিল্ড। এগুলি হল – স্টেনসিল হোয়াইট, গ্রীন ড্রিল, শীটমেটাল গ্রে, এবং প্লাজমা ব্লু। সিঙ্গেল সিট থাকলেও প্রয়োজন পড়লে পিলিয়ন সিট অ্যাক্সেসরি হিসাবে লাগানোর সুবিধা রয়েছে।

নিঃসন্দেহে বাইকটির সবচেয়ে আকর্ষণের বিষয় রাইডিং পোস্চার এবং অনন্য আর্গোনমিক্স। যা এই সংস্থার অন্যান্য মোটরসাইকেলের চাইতে একে আলাদা করেছে। বাইকের সামনে ১৮ ইঞ্চি এবং পেছনে ১৭ ইঞ্চি অ্যালয় হুইল বর্তমান। ওজন ২৪০ কেজি এবং ফুয়েল ট্যাঙ্কের ক্যাপাসিটি ১৩.৮ লিটার।

হার্ডওয়্যার হিসেবে রয়্যাল এনফিল্ড শটগান ৬৫০ শোয়া ইউএসডি ফ্রন্ট ফর্ক এবং টুইন-টিউব ফাইভ-স্টেপ রিয়ার শক অ্যাবসর্বার অফর করে। ডুয়েল চ্যানেল এবিএস সহ সামনে ৩২০ মিমি এবং পেছনে ৩০০ মিমি ডিস্ক ব্রেক আছে। উল্লেখযোগ্য ফিচার্সের কথা বললে, প্রথমেই আসবে এলইডি হেড ল্যাম্প, অ্যানালগ এলিমেন্টস সহ ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, ইউএসবি চার্জিং পোর্ট, ট্রিপার নেভিগেশনের নাম।

Royal Enfield Shotgun 650-এ Super Meteor 650-এর প্ল্যাটফর্ম ও ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। ৬৪৮ সিসি, প্যারালাল টুইন, এয়ার কুল্ড ইঞ্জিন থেকে সর্বোচ্চ ৪৭ এইচপি ক্ষমতা এবং ৫৩ এনএম টর্ক উৎপন্ন হবে। ইঞ্জিনকে যোগ্য সঙ্গত দিতে ৬-গতির গিয়ারবক্সের সাথে স্লিপ ও অ্যাসিস্ট ক্লাচ থাকছে। ভারতে বাইকটির দাম ৩.৮ লক্ষ টাকার (এক্স-শোরুম) মধ্যে রাখা হতে পারে।

সঙ্গে থাকুন ➥