ক্লাসিক ও বুলেট 350 কিনতে উপচে পড়া ভিড়, রয়্যাল এনফিল্ডের বিক্রি-রপ্তানি দুইই বাড়ল

Avatar

Published on:

Royal Enfield Motorcycles Sales November 2023

ডিসেম্বর শুরু হতেই নভেম্বরের টু-হুইলার বেচাকেনার পরিসংখ্যান পেশ করল ভারতের প্রথম সারির রেট্রো বাইক নির্মাতা রয়্যাল এনফিল্ড (Royal Enfield)। গত মাসে তারা মোট ৭৫,১৩৭টি মোটরসাইকেল ভারতে বিক্রি করেছে এবং রপ্তানি হয়েছে ৫,১১৪ ইউনিট। সম্প্রতি সংস্থাটি মোটোভার্স ইভেন্টে Himalayan 450 লঞ্চ করেছে। পরবর্তী মডেল হিসাবে সংস্থাটি Shotgun 650 আনবে। যদিও স্পেশাল এডিশন হিসাবে লঞ্চের আগেই বাইকটির ২৫টি মডেল বিক্রি করবে সংস্থা।

নভেম্বরে রয়্যাল এনফিল্ডের বিক্রি 14% বাড়ল

২০২২-এর নভেম্বরে রয়্যাল এনফিল্ডের বিক্রি এবং রপ্তানির অঙ্ক ছিল যথাক্রমে ৬৫,৭৬০ ও ৫,০০৬ ইউনিট। এক বছর পর সেই তুলনায় তাদের সেলস ও এক্সপোর্ট যথাক্রমে ১২% ও ২% বাড়তে দেখা গিয়েছে। আবার ২০২৩-২৪ এর এপ্রিল থেকে নভেম্বর পর্যন্ত রয়্যাল এনফিল্ড ৫,৭২,৯৮২টি মডেল বেচেছে। যেখানে আগের বছর ওই সময়ে বিক্রি হয়েছিল ৪,৮২,৯৯৭ ইউনিট। ফলে বিক্রিতে ১৯% অগ্রগতি প্রত্যক্ষ করা গেছে। কিন্তু উক্ত সময়কালে ৬৪,৯৭৩ ইউনিট থেকে এবার রপ্তানি কমে হয়েছে ৪৮,৬৯০ ইউনিট।

এই প্রসঙ্গে রয়্যাল এনফিল্ডের সিইও বি গোবিন্দরাজন বলেন, ইলেকট্রিক হিমালয়ান উন্মোচন ও বহু প্রতীক্ষিত অ্যাডভেঞ্চার মোটরসাইকেল Himalayan 450 লঞ্চের ফলে গত মাস ছিল আমাদের জন্য অতি তাৎপর্যপূর্ণ। আবার আকর্ষণীয় গ্রাফিক্সের সঙ্গে Shotgun 650 Motoverse Edition লঞ্চ হয়েছে। সাম্প্রতিক এই লঞ্চের ফলে আমাদের উত্থানের বিষয়ে আমরা আত্মবিশ্বাসী।

প্রসঙ্গত, সম্প্রতি রয়েল এনফিল্ড তাদের ফ্ল্যাগশিপ ক্রুজার বাইক Super Meteor 650-র ‘উইংম্যান’ পরিষেবা লঞ্চ করেছে। এই কারণে মোটরসাইকেলটির দাম ৬,৫০০ টাকা বেড়েছে। এই ফিচার অ্যান্ড্রয়েড এবং iOS উভয় ব্যবহারকারীর ক্ষেত্রেই প্রযোজ্য হবে। এতে রয়েছে টেলিম্যাটিক্স হার্ডওয়ার, যা গুরুত্বপূর্ণ রিয়েল টাইম ইনফরমেশন প্রদান করে ব্যবহারকারীকে মোটরসাইকেলের স্বাস্থ্য সম্পর্কে অবগত রাখে।

সঙ্গে থাকুন ➥