Royal Enfield থেকে Benelli, পাওয়ার জরবদস্ত, দেশের সবচেয়ে সস্তা টুইন সিলিন্ডার বাইক এগুলি

Avatar

Published on:

Top 5 most affordable twin cylinder bikes in India

ইদানিং অসংখ্য বাইকার অ্যাডভাঞ্চারের প্রতি নেশাগ্রস্থ হয়ে পড়েছেন। নব প্রজন্মের মধ্যে এর প্রবণতা বেশি দেখা গেলেও মাঝবয়সী মানুষরাও আজকাল এক্ষেত্রে নিজেদের শামিল করছেন। ফলে স্বভাবতই বাড়ছে দূরবর্তী ও দুর্গম পথ পাড়ি দিতে সক্ষম এমন মোটরসাইকেলের চাহিদা। আবার টুইন সিলিন্ডার যুক্ত মডেলগুলি রাইডারদের পছন্দের তালিকার প্রথম দিকে থাকছে। এর কারণ সিঙ্গেল সিলিন্ডার যুক্ত বাইকের একটি প্রধান সমস্যা হল, এতে বেশি গতি তুললে কম্পন অনুভূত হয়, যা রাইডারদের মনোসংযোগে ব্যাঘাত সৃষ্টি করে। টুইন সিলিন্ডার মোটরসাইকেলে এই সমস্যা অনেকটাই কম। তাই পারফরম্যান্স ভিত্তিক মডেলগুলির মধ্যে বাজারে এখন টুইন সিলিন্ডার বাইকের চাহিদা মারাত্মক। কিন্তু কম বাজেটের কারণে অনেকেই এই জাতীয় মোটরসাইকেল কেনা থেকে পিছপা থাকেন। আজকের এই প্রতিবেদনে তাই সেরা পাঁচটি সাশ্রয়ী মূল্যের টুইন সিলিন্ডার যুক্ত পারফরম্যান্স মোটরসাইকেলের সন্ধান রইল।

Royal Enfield Interceptor 650

টুইন সিলিন্ডার টু-হুইলারের দুনিয়ায় Royal Enfield Interceptor 650 একটি অন্যতম জনপ্রিয় মোটরবাইক। বর্তমানে যার দাম ২,৮৮,১৭০ টাকা (এক্স-শোরুম) থেকে শুরু। ৬৫০ সিসি প্যারালাল টুইন বাইকটির আউটপুট ৭,২৫০ আরপিএম গতিতে ৪৭ এইচপি এবং ৫,২৫০ আরপিএম গতিতে ৫২ এনএম। শক্ত স্পোক হুইল, টেলিস্কোপিক ফ্রন্ট সাসপেনশন, ডুয়েল রিয়ার শক এবং এবিএস চালিত ডুয়েল ডিস্ক রয়েছে এতে।

Royal Enfield Continental GT 650

তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে রয়্যাল এনফিল্ডের আরেকটি ৬৫০ সিসি মডেল Continental GT 650। আগের মডেলটি চাইতে এর দাম সামান্য বেশি, যা ৩,০৪,৯৭৪ টাকা (এক্স-শোরুম)। এতে উপস্থিত ৬৫০ সিসি প্যারালাল টুইন ইঞ্জিন থেকে ৭,২৫০ আরপিএম গতিতে ৪৭ এইচপি শক্তি এবং ৫,২৫০ আরপিএম গতিতে ৫২ এনএম টর্ক উৎপন্ন হয়। স্পোর্টি রাইডিং অভিজ্ঞতা, দারুন রাইডিং পোশ্চার এবং ডুয়েল চ্যানেল এবিএস সিস্টেমের জন্য এটি রাইডারদের কাছে বেশ প্রিয়।

Kawasaki Ninja 400

সর্বাধিক শক্তির এন্ট্রি লেভেল Ninja মডেল হিসেবে Kawasaki Ninja 400-র জনপ্রিয়তা চোখে পড়ার মতো। প্রাথমিক পর্যায়ে এটি নির্দিষ্ট সংখ্যায় বাজারে আনা হয়েছিল।  Ninja 300-র সাথে এটি আমাদের দেশে একসাথে বিক্রি করে কাওয়াসাকি। এর ৩৯৯ সিসি লিকুইড কুল্ড, প্যারালাল টুইন ইঞ্জিন থেকে ১০,০০০ আরপিএম গতিতে ৪৯ পিএস শক্তি এবং ৮,০০০ আরপিএম গতিতে ৩৮ এনএম টর্ক পাওয়া যায়। বাইকটির দাম ৪,৯৯,০০০ টাকা (এক্স-শোরুম) থেকে শুরু। এতে উপস্থিত ডুয়েল চ্যানেল এবিএস যুক্ত একটি ৩১০ মিমি ফ্রন্ট এবং একটি ২২০ মিমি রিয়ার ডিস্ক ব্রেক।

Benelli TNT 300

নেকেড স্টাইল স্ট্রিট বাইক Benelli TNT 300 এদেশে ৩,২০,০০০ টাকায় বিক্রি হয়। এতে রয়েছে ৩০০ সিসি ইন-লাইন টু-সিলিন্ডার, ৪-স্ট্রোক, ৮ ভাল্ভ, DOHC, লিকুইড কুল্ড ইঞ্জিন। যা থেকে ১১,৫০০ আরপিএম গতিতে সর্বোচ্চ ৩৭.৭৩ এইচপি শক্তি এবং ১০,০০০ আরপিএম গতিতে ২৬.৫ এনএম টর্ক উৎপন্ন হয়। ১৯৬ কেজি কার্বওয়েটের মডেলটিতে ফ্রন্ট ইউএসডি ফর্ক, রিয়ার মোনোশক, টুইন পিস্টন ক্যালিপার-সহ ২৬০ মিমি ফ্রন্ট ডিস্ক এবং সিঙ্গেল রিয়ার ডিস্ক ব্রেক উপস্থিত।

Benelli TRK 502

তালিকার সর্বশেষ টুইন সিলিন্ডার বাইক হল Benelli TRK 502। এর ৫০০ সিসি ইনলাইন টুইন সিলিন্ডার ইঞ্জিন থেকে সর্বোচ্চ ৪৭ বিএইচপি শক্তি এবং ৪৬ এনএম টর্ক উৎপন্ন হয়। ইঞ্জিনের সাথে সংযুক্ত ৬-স্পিড ম্যানুয়াল গিয়ারবক্স। এটি ৫০ মিমি ইউএসডি ফ্রন্ট ফর্ক, ও প্রিলোড অ্যাডজাস্টেবল মোনোশক রিয়ার সাসপেনশন সহ উপলব্ধ। TRK 502-এর মূল্য ৫,৫৪,৫৬১ টাকা (এক্স-শোরুম)।

সঙ্গে থাকুন ➥