গত মাসে 800 পিসও বিক্রি হয়নি, 2023-এ এসে Maruti Ciaz কেনা কি লাভজনক?

Avatar

Published on:

Should you buy a maruti suzuki ciaz in 2023

হ্যাচব্যাকের পর দেশজুড়ে যখন এসইউভির একচেটিয়া আধিপত্য তখন সেডানের কার্যত অস্তিত্ব রক্ষাই দায়। ভুরু কোঁচকালেও কিন্তু বাস্তব চিত্র কিন্তু এমনটাই। একটা সময় মারুতি সুজুকির(Maruti Suzuki) প্রিমিয়াম সেডান মডেল সিয়াজ (Ciaz) যথেষ্ট গর্বের আসনে থাকলেও আজ তার অবস্থা যথেষ্ট শোচনীয়। গত ফেব্রুয়ারিতে এই গাড়িটির মাত্র ৭৯২ টি মডেল বিক্রি করতে পেরেছে মারুতি, যা এমন স্বনামধন্য সংস্থার কাছে যথেষ্ট হতাশাব্যঞ্জক। তবে কি ২০২৩ সালে এসে মারুতি সুজুকি সিয়াজ সম্পূর্ণ বেমানান? উত্তর খুঁজলাম আমরা।

Maruti Suzuki Ciaz ডিজাইন

মারুতি সুজুকি তাদের সিয়াজের ডিজাইন নিয়ে অত্যাধিক পরীক্ষার নিরীক্ষা করার পক্ষপাতী কোনদিনই ছিল না। এমনকি ২০১৮ সালে শেষবারের মতো আপডেট পেয়েছিল এটি। তবে আজকের দিনে দাঁড়িয়েও সিয়াজের ডিজাইন ও স্টাইল স্টেটমেন্টকে সরাসরি পুরাতনপন্থী বলাটা নির্বুদ্ধিতার কাজ হবে। এখনও পর্যন্ত এর সাধারণ কিন্তু বাস্তবসঙ্গত ডিজাইন বেশ আকর্ষণীয়। গাড়িটির দুই পাশের অংশ এবং পিছনের দিক যথেষ্ট ক্লাসিক ভাবনার অনুভব করায়।

Maruti Suzuki Ciaz কেবিন ও ফিচার

আগেই বলেছি যে মারুতি সুজুকি সিয়াজের বাইরের অংশের সৌন্দর্য বর্তমান ধারার অনুসারী। কিন্তু অন্দরমহলে প্রবেশ করলেই আপনাকে ফিরে যেতে হবে কয়েক বছর আগের পৃথিবীতে। ভিতরের দিকে ডুয়েল টোন রঙের ড্যাশবোর্ডের মাঝখানেই রয়েছে ইনফোটেনমেন্ট সিস্টেম। বেইজ রংয়ের ইন্টেরিয়ার হওয়ায় একে দেখতে বেশ বড় বলে মনে হয়। তবে আজকালকার দিনের অনেক আধুনিক বৈশিষ্ট্যের ছোঁয়া পায়নি সিয়াজের কেবিন। বড় ইনফোটেইনমেন্ট সিস্টেম, সানরুফ, ওয়ারলেস চার্জিং এর মতো ফিচার অনুপস্থিত এতে।

Maruti Suzuki Ciaz ইঞ্জিন স্পেসিফিকেশন

মারুতির অন্যান্য প্রিমিয়াম ফিচার এর গাড়িগুলির মত এক্ষেত্রেও বহু পরিচিত K15B পেট্রল ইঞ্জিনই ব্যবহার করা হয়েছে। এই ইঞ্জিনটি থেকে ১০৩বিএইচপি এবং ১৩৮ এনএম টর্ক উৎপন্ন হয়। ট্রান্সমিশন সিস্টেম হিসেবে ফাইভ স্পিড ম্যানুয়াল এবং ফোর স্পিড অটোমেটিক অপশন মিলবে। ইঞ্জিনটির সক্ষমতা এবং বিশ্বাসযোগ্যতা যথেষ্ট প্রশংসনীয় হলেও প্রতিযোগিতার বাজারে এর পাওয়ার এবং টর্ক নিতান্তই বেশ কম। যেখানে এই রেঞ্জের অন্যান্য চার চাকায় ১.৫ লিটারের টার্বো পেট্রোল ইঞ্জিন মেলে সেখানে সিয়াজ এখনোও পর্যন্ত পুরানো ইঞ্জিনেই আস্থা রেখেছে। তাছাড়া আজকের দিনে ফোর স্পিড অটোমেটিক ট্রান্সমিশন সিস্টেম অচল হিসাবে গণ্য করা হয়।

Maruti Suzuki Ciaz 2023 দাম

কলকাতায় সিয়াজের অন-রোড মূল্য শুরু হচ্ছে ১০.১৪ লাখ টাকা থাকে। টপ মডেলটি কিনতে ১৪.৪০ লাখ টাকা খসাতে হবে আপনাকে। এই একটি কারণে জন্যই প্রতিযোগিতায় অন্যান্য গাড়িগুলিকে অনেকটাই পিছনে ফেলে দিতে পেরেছে মারুতি সুজুকি সিয়াজ।

Maruti Suzuki Ciaz কিনলে কি লাভ?

২০২৩ এর এপ্রিলে দাঁড়িয়ে সিয়াজ কেনা যুক্তিসঙ্গত কিনা সেই প্রশ্নের উত্তর এককথায় দেওয়া কার্যত অসম্ভব। মারুতি সুজুকির মত ইন্দো-জাপানি প্রযুক্তি এবং এদেশের অন্যতম বড় সংস্থার ভরসার হাত রয়েছে সিয়াজের উপর। গাড়ি চলার আরামদায়ক অনুভূতিই যদি আপনার একমাত্র পছন্দ হয়ে থাকে তবে নিঃসন্দেহে চিনতে পারেন সিয়াজ। তবে এই কথা সত্য যে বর্তমান দিনের বহু প্রয়োজনীয় আধুনিক ফিচারের অনুপস্থিতি মারুতির এই গাড়িকে খানিকটা পিছনের সারিতে ফেলে দিয়েছে।

সঙ্গে থাকুন ➥