ইলেকট্রিক গাড়ির দুনিয়া তুলকালাম করবে Tata-র এই EV, লঞ্চ 2024-এ, দাম কত হবে

Avatar

Published on:

Tata Harrier Electric launch date

আগামী পাঁচ বছরের মধ্যে দশটি নতুন ইলেকট্রিক গাড়ি লঞ্চের কর্মযজ্ঞে ব্রতী হয়েছে টাটা মোটরস (Tata Motors)। সম্প্রতি সংস্থাটি তাদের জনপ্রিয় এসইউভি (SUV) Harrier-এর ইলেকট্রিক ভার্সনের ছবি টিজ করে লঞ্চের কথা নিশ্চিত করেছে। আগামী বছর অর্থাৎ ২০২৪-এর মধ্যেই ফুল-ব্যাটারি পাওয়ার্ড ভার্সনে আসবে গাড়িটি। সোশ্যাল মিডিয়া পোস্টে Tata Harrier EV-র ছবি বেশ সাড়াও ফেলেছে।

Tata Harrier EV আগামী বছর লঞ্চ হবে

অটো এক্সপো ২০২৩-এ টাটা Harrier-এর ইলেকট্রিক কনসেপ্ট মডেল প্রদর্শন করেছিল। কিন্তু লেটেস্ট ছবিতে গাড়িটিকে পুরোদস্তুর নতুন পেইন্ট থিম সহ দেখা গিয়েছে। এতে দেওয়া হয়েছে ব্রোঞ্জ এবং হোয়াইটের সংমিশ্রণ। এই ডুয়েল টোন থিম পরবর্তীতে Harrier SUV-এর আইসিই ভার্সনেও যোগ করা হতে পারে। আবার এটি কেবলমাত্র ইলেকট্রিক ভার্সনের জন্যই সংরক্ষণ করে রাখতে পারে টাটা।

Tata Harrier Electric: রেঞ্জ, ফিচার, স্পেসিফিকেশন

হ্যারিয়ার ইলেকট্রিক সংস্থার ল্যান্ড রোভার-এর থেকে নেওয়া ওমেগা আর্কিটেকচারের উপর ভিত্তি করে আসবে। যা বাজার চলতি মডেলটির ক্ষেত্রেও লক্ষ্যণীয়। এর সাথে টাটার দ্বিতীয় প্রজন্মের ইভি আর্কিটেকচারের সহাবস্থান নজরে পড়বে। টাটা মোটরস এখনও পর্যন্ত ইলেকট্রিক গাড়িটির ব্যাটারির সক্ষমতা সম্পর্কে মুখ খোলেনি। যেটুকু জানানো হয়েছে, এটি ডুয়েল মোটর অল হুইল ড্রাইভ সেটআপ সহ আসবে। আবার ভেহিকেল-টু-লোড এবং ভেহিকেল-টু-ভেহিকেল চার্জিং ক্যাপাসিটি থাকবে গাড়িটিতে।

অবগতির জন্য জানিয়ে রাখি, ভেহিকেল-টু-লোড চার্জিং এর অর্থ হলো গাড়িটি কোন এক্সটার্নাল ডিভাইস দ্বারা চার্জ করা যাবে। যেখানে ভেহিকেল-টু-ভেহিকেল হচ্ছে অন্য ইলেকট্রিক গাড়ি থেকে চার্জ করার ব্যবস্থা। ফুল চার্জে এটি ৪০০ থেকে ৫০০ কিলোমিটার রেঞ্জ প্রদানে সক্ষম হবে বলে অনুমান করা হচ্ছে। এতে দেওয়া হতে পারে ৬০ কিলোওয়াট আওয়ার ব্যাটারি।

Tata Harrier EV: লঞ্চ ও দাম

টাটা নিশ্চিত করেছে ২০২৪ এ Harrier EV বাজারে আনা হবে। এটি টাটার সর্বাধুনিক গাড়ি হিসেবে লঞ্চ হবে বলে অনুমান। আশা করা হচ্ছে, গাড়িটির দাম ২২ লক্ষ থেকে ২৮ লক্ষ টাকা (এক্স-শোরুম) ধার্য করা হতে পারে।

সঙ্গে থাকুন ➥