Tata Harrier EV: বাজার কাঁপাবে টাটার এই গাড়ি, ফুল চার্জে পৌঁছে দেবে 500 কিমি দূরে!

Avatar

Published on:

Tata harrier ev unveiled at Bharat mobility expo 2024

ভারত মোবিলিটি শো 2024 ইভেন্টে একের পর এক গাড়ি প্রদর্শনের বন্যা বইয়ে দিচ্ছে অটোমোবাইল কোম্পানিরা। যার মধ্যে অন্যতম টাটা মোটরস (Tata Motors)। ইতিমধ্যেই সংস্থাটি সেখানে আটটি নতুন গাড়ির পর্দা ফাঁস করেছে। যার মধ্যে অন্যতম Tata Harrier EV কনসেপ্ট। সিউইড গ্রীন রঙের এই ইলেকট্রিক গাড়ি থেকে নজর ফেরানো দায়। জানিয়ে রাখি, টাটা হ্যারিয়ার ইভি গত বছর জানুয়ারিতে অটো এক্সপো-তে প্রথমবার উন্মচিত হয়েছিল।

রিপোর্ট বলছে, হ্যারিয়ার ইভি ২০২৫ সালের মধ্যেই ভারতের বাজারে লঞ্চ করা হবে। নতুন ইলেকট্রিক গাড়িটি সংস্থার নয়া Acti.EV প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে আসতে পারে। এতে AWD লেআউট থাকার সম্ভাবনা। অনুমান করা হচ্ছে, AWD লেআউটের সঙ্গে Acti.EV প্ল্যাটফর্মের উপর নির্ভর করে আসতে চলা এটিই সংস্থার প্রথম ইভি মডেল।

সকল প্রকার অত্যাধুনিক ফিচার্স দ্বারা সজ্জিত হয়ে আসবে টাটার এই বৈদ্যুতিক গাড়ি। যেমন – অ্যাডভান্সড ড্রাইভিং অ্যাসিস্ট্যান্স সিস্টেম বা অ্যাডাস (ADAS)। আবার সামনে থাকবে একটি চার্জিং পোর্ট। এখনও পর্যন্ত গাড়িটির পাওয়ারট্রেন সম্পর্কিত কোন তথ্য জানা না গেলেও অনুমান, এতে বড় ব্যাটারি প্যাক ব্যবহার করা হবে। Harrier EV ফুল চার্জে ৫০০ কিলোমিটার রেঞ্জ প্রদান করবে বলে বিভিন্ন সূত্রে দাবি করা হয়েছে।

আবার Harrier EV-তে থাকছে এর আইসিই মডেলের তুলনায় বড় কেবিন স্পেস। ভারত মোবিলিটি শো-তে প্রদর্শিত ভার্সনের সাথে এর প্রোডাকশন-রেডি মডেলের অনেকাংশে মিল থাকবে বলেই আশা করা যায়। কেবিনে অল-ডিজিটাল ড্রাইভার ডিসপ্লে এবং Nexon EV-র মত ১২.৩ ইঞ্চি ফ্লোটিং স্ক্রিন দেখা যাবে।

সঙ্গে থাকুন ➥