Tata Motors: ক্রেতাদের মাথায় হাত, পুজোর আগে টাটা-র গাড়ির দাম বাড়ল একধাক্কায়

Avatar

Published on:

Tata Motors Raise Commercial Vehicle Price

প্রতিদিনের নিত্য প্রয়োজনীয় সামগ্রী হোক কিংবা লক্ষ টাকা দামের সরঞ্জাম সবকিছুতেই মূল্যবৃদ্ধি যেন এখন টপ গিয়ারে ছুটে চলেছে। গতকাল নিজেদের সমস্ত গাড়ির দাম বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে টাটা মোটরস (Tata Motors)। তবে পাসেঞ্জার বা যাত্রী গাড়ি নয়। কমার্শিয়াল গাড়ির দাম বাড়ানোর ঘোষণা করে বিবৃতি জারি হয়েছে টাটার তরফে। এই নিয়ে চলতি বছরে তৃতীয় বার লরি, ট্রাকের মতো বাণিজ্যিক যানের দাম বাড়ালো তারা।

Tata Motors বাণিজ্যিক গাড়ির দাম বাড়াচ্ছে

টাটা মোটরস সূত্রে জানানো হয়েছে যে, তাদের সমস্ত বাণিজ্যিক গাড়ির দাম ৩ শতাংশ পর্যন্ত বাড়ানো হবে। এই বর্ধিত মূল্য কার্যকর হবে আগামী ১লা অক্টোবর থেকে। সেপ্টেম্বর পেরানোর পরেই দেশজুড়ে উৎসবের মরশুমের ঢাকে কাঠি পড়তে চলেছে। আর তার প্রাক মুহূর্ততে দাম বৃদ্ধি চাহিদায় প্রভাব ফেলত পারে বলে করছে অনেকে।

প্রসঙ্গত, ২০২৩ এর জানুয়ারিতে ১.২ শতাংশ এবং মার্চে ৫% পর্যন্ত দাম বাড়িয়েছে টাটা। চলতি বছরের ১লা এপ্রিল থেকে ভারতে লাগু হয়েছে বিএস-৬ এর দ্বিতীয় দফার নিয়মকানুন। এই নতুন কার্বন নির্গমন নীতির সঙ্গে খাপ খাইয়ে নেওয়ার জন্যই সেই সময় অতিরিক্ত মূল্য নেওয়ার কথা ঘোষণা করে তারা। নয়া মাপকাঠি মেনে বিশেষ ব্যবস্থাপনা গ্রহণ করার জন্য অতিরিক্ত খরচ সামাল দিতেই মূল্যবৃদ্ধি করতে হয়েছিল তাদের।

এদিকে অদূর ভবিষ্যতে ভারতে বাণিজ্যিক গাড়ির বিক্রি নিয়ে অশনি সংকেত শুনিয়েছে মূল্যায়ন সংস্থা ফিচ (Fitch)। গাড়ির আনুষঙ্গিক খরচ বৃদ্ধির জন্য বিক্রি কমবে দলে দাবি করেছে তারা। নতুন কার্বন নির্গমন নীতি চালু হওয়ার কারণে চলতি বছরের এপ্রিল মাস থেকে প্রায় ৫ শতাংশ পর্যন্ত বাণিজ্যিক গাড়ির দাম বৃদ্ধি করা হয়েছে। যার সরাসরি প্রভাব পড়বে চাহিদায়।

সঙ্গে থাকুন ➥