Top 3 SUV: বাজার তুলকালাম করবে এই 3 দুর্ধর্ষ এসইউভি, তালিকায় টাটা থেকে মাহিন্দ্রা

Avatar

Published on:

Top 3 Upcoming SUV

বর্তমানে পাঁচ দরজার এসইউভি (SUV) সেগমেন্টে সম্প্রতি Jimny গাড়িটি লঞ্চ করেছে মারুতি সুজুকি (Maruti Suzuki)। লঞ্চের পর থেকে ক্রেতাদের থেকে ভালো সাড়া পাচ্ছে মডেলটি। এদিকে সংশ্লিষ্ট সেগমেন্টে দেশের মধ্যে আরও দুটি গাড়ি বাজার কাঁপায় – Mahindra Thar ও Force Gurkha। কিন্তু মডেল দুটি বর্তমানে তিন দরজার ভার্সনে অফার করা হয়। কিন্তু বাজারে এসইউভি গাড়ির চাহিদার সংজ্ঞা বদলাচ্ছে। ২০২৪-২৫ এর মধ্যে এদেশে পাঁচ দরজা ভার্সনে লঞ্চ হতে চলা তিনটি এসইউভি সম্পর্কে জেনে নিন।

Mahindra Thar 5-Door

Thar ফাইভ ডোর ভারতের রাস্তায় একাধিকবার টেস্টিং চলাকালীন দর্শন পাওয়া গিয়েছে। Scorpio-N এর প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে নতুন ভার্সনটির ডিজাইন ও উন্নয়ন করা হবে। এতে থাকবে দীর্ঘ হুইলবেস। ফলে কেবিনে আরও বেশি জায়গা মিলবে। পাঁচ দরজা ভার্সনের থার-এর কেবিনে নতুনত্বের ছোঁয়া লক্ষ্য করা যাবে। যেম বৃহত্তর ইনফোটেনমেন্ট সিস্টেম, সেন্টার আর্মরেস্ট, একটি সিঙ্গেল পেন সানরুফ ইত্যাদি।

Thar EV দুই ধরনের ইঞ্জিন অপশনে বিক্রি করা হবে – ২.০ লিটার টার্বো চার্জড পেট্রোল এবং ২.২ লিটার টার্বো ডিজেল। পেট্রোল ভার্সন থেকে ৫,০০০ আরপিএম গতিতে সর্বোচ্চ ২০০ বিএইচপি শক্তি এবং ৩৭০ থেকে ৩৮০ এনএম টর্ক উৎপন্ন হবে। অন্যদিকে টার্বোডিজেল ইঞ্জিন ম্যানুয়াল এবং অটোমেটিক ভ্যারিয়েন্ট থেকে যথাক্রমে ১৭২ বিএইচপি/৪০০ এনএম ও ১৩০ বিএইচপি/৩০০ এনএম আউটপুট পাওয়া যাবে। এটি ৬-স্পিড ম্যানুয়াল ও ৬-স্পিড অটোমেটিক ট্রান্সমিশন বিকল্পে উপলব্ধ।

Force Gurkha 5-Door

ফোর্স মোটরস (Force Motors) পাঁচ দরজা ভার্সনের Gurkha লঞ্চের প্রস্তুতি নিচ্ছে। সম্প্রতি গাড়িটিকে তাদের এক ডিলারশিপের সামনে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। এটি ৫-ডোর Maruti Suzuki Jimny-র সাথে সম্মুখ সমরে নামবে। আবার তিন দরজা ভার্সনে চাইতে নতুন পাঁচ দরজা ভার্সনের হুইলবেস দীর্ঘ হবে। গাড়িটি ৬,৭,৯ ও ১৩ আসন সংখ্যায় বেছে নেওয়া যাবে। ৩-ডোর ভার্সনে এগিয়ে চলার শক্তি জোগাতে থাকছে একটি ২.৬ লিটার টার্বো ডিজেল ইঞ্জিন। এটি থেকে সর্বোচ্চ ৯১ বিএইচপি শক্তি এবং ২৫০ এনএম টর্ক পাওয়া যায়।

Tata Sierra

মারুতি সুজুকি ও ফোর্স মোটরস-এর সাথে রেষারেষি করে টাটা মোটরস আনছে নতুন প্রজন্মের লাইফস্টাইল এসইউভি Sierra। এটি Mahindra Scorpio-N ও Thar 5-door-এর সাথে টক্কর চালাবে। পাঁচ ও চার – উভয় দরজার ভার্সনে আনা হবে গাড়িটি। ফলে আসন সংখ্যাতেও তারতম্য লক্ষ্য করা যাবে। এর ১.৫ লিটার ৪-সিলিন্ডার টার্বো পেট্রল ইঞ্জিন থেকে সর্বোচ্চ ১৭০ পিএস শক্তি এবং ২৮০ এনএম টর্ক পাওয়া যাবে। গাড়িটি ম্যানুয়াল এবং অটোমেটিক উভয় ট্রান্সমিশন বিকল্পে অফার করা হবে। ইলেকট্রিক ভার্সনে থাকছে একটি ৮০ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক ও ডুয়েল মোটর সেটআপ।

সঙ্গে থাকুন ➥