দেশের 5 সেরা ইলেকট্রিক বাইক, মাইলেজ এবং ফিচার্স শুনলে এক্ষুণি কিনতে ছুটবেন

Avatar

Published on:

Top 5 electric motorcycles to buy in india in 2023

যখনই আমরা ইলেকট্রিক টু-হুইলারের প্রসঙ্গে আলোচনা করি, সর্বপ্রথম বৈদ্যুতিক স্কুটারের কথা মাথায় আসে। আসলে একথা ঠিক যে, এখনও দেশের বাজারে সেভাবে ব্যাটারি চালিত মোটরসাইকেলের সম্ভার বৃদ্ধি পায়নি। হাতেগোনা কয়েকটি ইভি স্টার্টআপ ইলেকট্রিক বাইক লঞ্চ করেছে এদেশে। তবে বিভিন্ন সেগমেন্টে হাজির করা হচ্ছে এগুলি। যার মধ্যে রয়েছে স্পোর্টস, ক্রুজার, কমিউটার ইত্যাদি। যেগুলির ডিজাইন, ফিচার ও পারফর্ম্যান্স সত্যিই অসাধারণ। চলুন তবে ভারতে উপলব্ধ পাঁচটি সেরা ইলেকট্রিক মোটরসাইকেল সম্পর্কে জেনে নেওয়া যাক।

Ultraviolette F77

বর্তমানে Ultraviolette F77 ভারতের দ্রুততম ইলেকট্রিক মোটরসাইকেলের তকমা পেয়েছে। এর দুই ভ্যারিয়েন্টের দাম ৩.৮০ লক্ষ ও ৫.৬০ লক্ষ টাকা (এক্স-শোরুম)। মডেলটিতে রয়েছে একটি ১০.৩৪ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক। ২৬০ কেজি ওজনের বাইকটি ফুল চার্জে ৩০৭ কিলোমিটার রেঞ্জ প্রদান করে। এটি থেকে সর্বোচ্চ ৩৮.৮ বিএইচপি শক্তি এবং ৯৫ এনএম টর্ক পাওয়া যায়। প্রতি ঘন্টায় ১৫২ কিলোমিটার সর্বোচ্চ গতিবেগ যুক্ত বাইকটি ০-৬০ কিমি/ঘন্টার অতি ২.৯ সেকেন্ডে তুলতে পারে।

Revolt RV400

Revolt RV400 হচ্ছে ভারতের প্রথম ইলেকট্রিক বাইক। ১.৬২ লাখ টাকা এক্স-শোরুম মূল্যে উপলব্ধ এটি। একবার পুরোপুরি চার্জ দিলে ১২০ কিলোমিটার পথ ছুটতে সক্ষম। নেকেড স্ট্রিটফাইটার মডেলটির টপ-স্পিড ৮৫ কিলোমিটার এবং সম্পূর্ণ চার্জ হতে ৪.৫ ঘন্টা সময় লাগে। এটি কৃত্রিম বুদ্ধিমত্তার ইলেকট্রিক মোটরসাইকেল বলে দাবি করা হয়। ফিচার হিসেবে রয়েছে সব এলইডি লাইটিং, ফুল ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার এবং একটি স্পোর্টি রাইডিং স্টান্স।

Oben Rorr

Oben Rorr ইলেকট্রিক মোটরসাইকেলটির বর্তমান বাজার দর ১.৪৯ লক্ষ টাকা (এক্স-শোরুম)। নেকেড স্ট্রিটফাইটার মডেলটিতে রেট্রো স্টাইলিংয়ের সাথে মডার্ন টেকনোলজি ও ফিচার বর্তমান। এগিয়ে চলার শক্তি যোগাতে এতে উপস্থিত একটি ৪.৪ কিলোওয়াট আওয়ার ব্যাটারি, যা সম্পূর্ণ চার্জে ২০০ কিলোমিটার রেঞ্জ প্রদান করে। প্রতি ঘন্টায় এর টপ স্পিড ১০০ কিলোমিটার। ফাস্ট চার্জিং প্রযুক্তি যুক্ত বাইকটি মাত্র দু’ঘন্টায় সম্পূর্ণ চার্জ হয়ে যায় বলে দাবি কোম্পানির। মাত্র ৩ সেকেন্ডে এটি ০-৪০ কিমি/ঘণ্টার গতিবেগ তুলতে পারে।

Komaki Ranger

রেট্রো স্টাইলের ক্রুজার ইলেকট্রিক মোটরসাইকেলের হিসেবে Komaki Ranger বেশ জনপ্রিয়তা পেয়েছে। দর্শনের দিক থেকে এর সাথে অনেকাংশেই Bajaj Avenger-এর মিল আছে। সম্পূর্ণ চার্জ থাকলে বাইকটি ২৫০ কিলোমিটার রেঞ্জ দেয়। প্রতি ঘন্টায় এর সর্বোচ্চ গতিবেগ ৮০ কিলোমিটার। Ranger এর বর্তমান বাজার মূল্য ১.৮৬ লক্ষ টাকা (এক্স-শোরুম)।

Hop Oxo

Hop Oxo হচ্ছে একটি ইলেকট্রিক কমিউটার মোটরবাইক। ভ্যারিয়েন্ট অনুযায়ী এর দাম ১.৬৫ লক্ষ থেকে ১.৮০ লক্ষ টাকা (এক্স-শোরুম) পর্যন্ত। ৩.৭৫ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাকটি পুরোপুরি চার্জ থাকলে ১৫০ কিলোমিটার পথ ছুটতে পারে। এর টপ স্পিড ৯৫ কিমি/ঘন্টা। এতে চার বছরের ওয়ারেন্টি অফার করে কোম্পানি। ০-৮০ শতাংশ চার্জ হতে ৪ ঘন্টা ৪৫ মিনিট সময় নেয়।

সঙ্গে থাকুন ➥