কাঠফাঠা রোদেও বাইক নিয়ে বাইরে যাচ্ছেন? সঙ্গে এই 5 রাইডিং গিয়ার থাকলে গরম থেকে আরাম পাবেন

Avatar

Published on:

Top 5 Essential Bike Riding Gears for summers

বছরের অন্যান্য সময়ের তুলনায় গরমের দিনগুলিতেই মোটরসাইকেল রাইড করার উপযুক্ত সময়। এই সময়ের পরিষ্কার পরিবেশ দীর্ঘক্ষণ একটানা বাইক চালানোর জন্য বেশ আদর্শ। তবে অতিরিক্ত গরম এবং সূর্যের তাপের মধ্যে মোটরসাইকেল চালাতে হলে প্রয়োজন নির্দিষ্ট কিছু রাইডিং গিয়ারের। অস্বস্তিকর পরিবেশের মধ্যেও মোটরসাইকেল চালানোর জন্য এই সময়ের উপযুক্ত পোশাক আপনাকে যথেষ্ট আরামদায়ক পরিস্থিতি উপহার দিতে পারে। চলুন নজর দেওয়া যাক সেই দিকে।

মেশ যুক্ত রাইডিং জ্যাকেট

সারাদিনের প্রখর তাপের মধ্যেও একটানা বাইক চালাতে হলে সামনের বাতাসের চলাচল সঠিকভাবে হওয়া প্রয়োজন। এমনিতেই মোটরসাইকেল চালাতে হলে সুরক্ষা ব্যবস্থা সমৃদ্ধ রাইডিং জ্যাকেট পরা বুদ্ধিমানের কাজ। এই জাতীয় জ্যাকেটগুলিতে শরীরের উপরের অংশে বিভিন্ন জায়গাতেই দুর্ঘটনা জনিত ধাক্কা সামলানোর ব্যবস্থাপনা থাকে। এমনকি গরমের দিনের কথা ভেবে রাইডিং জ্যাকেটের বিভিন্ন অংশে জালিকা অর্থাৎ মেশ লাগানো থাকে যা আদতে বাইরের ঠান্ডা হাওয়াকে শরীরের মধ্যে প্রবেশ করতে দেয়। মোটামুটি ভাবে ১০,০০০ টাকা থেকেই মিলবে এমন উপযুক্ত মেশ সমৃদ্ধ রাইডিং জ্যাকেট।

ভেন্টিলেটেড হেলমেট

এদেশের রাস্তায় বাইক নিয়ে বেরোতে হলে হেলমেট পরা বাধ্যতামূলক তা আমরা সকলেই জানি। তবে ওপেন ফেস হেলমেটের তুলনায় ফুল ফেস হেলমেট অধিক সুরক্ষা প্রদান করে। তাই অতিরিক্ত গরমের দিনে এমন ফুল ফেস হেলমেটে সামনের দিকে থাকা ছিদ্রের মাধ্যমে বাইরের হাওয়া চলাচল করতে পারে এর ভেতরের অংশে। এইজন্যই প্রয়োজন একটি ভেন্টিলেটেড হেলমেটের। উপরন্তু বর্তমানে প্রয়োজনে আপনি কিনতে পারেন একটি হেলমেট কুলার।

ছিদ্রযুক্ত গ্লাভস

মোটরসাইকেল চালানোর সময় নিজের হাতকে সুরক্ষিত রাখতে রাইডিং গ্লাভস অতি প্রয়োজনীয় একটি সামগ্রী। কিন্তু অস্বস্তিকর গরমের আবহাওয়া গ্লাভসের ভিতরের অংশ অতি দ্রুতই গরম হয়ে ঘর্মাক্ত পরিস্থিতি তৈরি করতে পারে। এমন অবস্থা থেকে বাঁচাতে পারে ছিদ্রযুক্ত রাইডিং গ্লাভস। এই ছিদ্রপথের মধ্য দিয়ে বাইরের ঠান্ডা হওয়া প্রবেশ করে হাতের চারপাশের অংশকেও শুষ্ক এবং ঠান্ডা রাখতে পারে।

কুল ভেস্ট

অত্যাধিক গরমের মধ্যে মোটরসাইকেল চালাতে হলে শরীরের তাপমাত্রাকে নিয়ন্ত্রণে রাখতে কুল ভেস্টের জুড়ি মেলা ভার। এর মধ্যে থাকা বিশেষ উপাদানের সাহায্যে জল শুষে নিয়ে তারপর তা আস্তে আস্তে ছাড়তে পারে। এর ফলেই সারা শরীরে ঠান্ডা অনুভূত হয়। বিভিন্ন ধরনের দামের কুল ভেস্ট কিনতে পাওয়া যায় এদেশের বাজারে। ১,৫০০- ৫০,০০০ টাকা দামের মধ্যেই পাবেন এমন কুল ভেস্ট। তবে মেশ যুক্ত জ্যাকেট আর এই কুল ভেস্ট কিন্তু এক নয়।

জালিকা যুক্ত রাইডিং প্যান্ট

রাইডিং জ্যাকেটের মত সুরক্ষা বলায় যুক্ত রাইডিং প্যান্ট অন্যতম কার্যকরী একটি সরঞ্জাম। এক্ষেত্রেও প্যান্টের গায়ে জালিকা লাগানো থাকলে তা অতি সহজেই বাইরে ঠান্ডা হাওয়াকে শরীরের মধ্যে প্রবেশ করাবে। আর এর ফলেই শরীরের নিম্নাংশ গরমের অস্বস্তিকর পরিবেশ থেকে বাঁচতে পারবে। বিভিন্ন দামের মেশ যুক্ত রাইডিং প্যান্ট পাবেন নানারকম রাইডিং গিয়ারের শোরুমে।

উপরের এই পাঁচটি সরঞ্জাম ছাড়াও প্রচন্ড রোদ্দুর এর মধ্যে বেরোনোর আগে অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করবেন। এমনকি গরমের দিনে প্রতিমুহূর্তে নিজেকে হাইড্রেটেড রাখার জন্য পর্যাপ্ত জল পান করা আবশ্যক। মোটরসাইকেল চালানোর সময় মাঝেমাঝেই জল খাওয়ার জন্য এক বিশেষ ধরনের জলের ব্যাগ কিনতে পাওয়া যায়। এছাড়াও অতিরিক্ত তাপমাত্রা থাকাকালীন একটানা দীর্ঘক্ষণ বাইক না চালিয়ে মাঝেমাঝে বিরতি নেওয়া বেশ কার্যকর।

সঙ্গে থাকুন ➥