সস্তায় ভাল বাইক, চলবে জীবনভর, 100 থেকে 110 সিসির মধ্যে সেরা 5 মডেল দেখে নিন

Avatar

Published on:

Top 5 Most Affordable Bike

বিশ্বের সবচেয়ে বড় দুই চাকার বাজার হল ভারত। এন্ট্রি লেভেলের ১০০ সিসির কমিউটার বাইক থেকে শুরু করে হাজার সিসির সুপারবাইকের সংখ্যা গুণে শেষ করা যাবে না। তবে এত ধরনের মডেলের মধ্যে সবচেয়ে বেশি জনপ্রিয় ১০০-১১০ সিসির কমিউটার বাইক। দেশের দু’চাকা গাড়িয মার্কেটে এই ইঞ্জিন ক্যাপাসিটির ৩৩ শতাংশ অংশীদারিত্ব। পর্যাপ্ত মাইলেজ এর সঙ্গে কম রক্ষণাবেক্ষণ খরচ থাকার জন্যই চাহিদা মাত্রাতিরিক্ত। এই প্রতিবেদনে এমনই সবচেয়ে সস্তায় সেরা ৫টি ১০০-১১০ সিসির কমিউটার বাইকের খোঁজ রইল।

Hero HF Deluxe

(দাম ৬০,৭৬০ টাকা থেকে ৬৭,৯০৮ টাকা)

৯৭.২ সিসির সিঙ্গেল সিলিন্ডার এয়ার কুল্ড ইঞ্জিনের উপর নির্ভর করেই তৈরি করা হয়েছে হিরো এইচএফ ডিলাক্স বাইকটি। এই ইঞ্জিনটি থেকে উৎপাদিত পাওয়ার এবং টর্ক আউটপুট যথাক্রমে ৭.৯ বিএইচপি এবং ৮.০৫ এনএম। সাথে রয়েছে চারধাপ যুক্ত ম্যানুয়াল ট্রান্সমিশন সিস্টেম।

TVS Radeon

(৬০,৯২৫ টাকা – ৭৮,৮৩৪ টাকা)

তামিলনাড়ুর জনপ্রিয় বাইক নির্মাতা টিভিএস এর অন্যতম সেরা কমিউটার বাইক হল রেডিয়ন। একে এগিয়ে চলার সমস্ত শক্তি প্রদান করে ১০৯.৭ সিসির সিঙ্গেল সিলিন্ডার এয়ার কুলিং প্রযুক্তি সমৃদ্ধ ইঞ্জিন। সর্বোচ্চ ৮ বিএইচপি শক্তি এবং সর্বাধিক ৮.৭ এনএম টর্ক উৎপন্ন করার ক্ষমতা রয়েছে এই ইঞ্জিনের। সঙ্গে থাকছে ফোর স্পিড গিয়ারবক্স।

TVS Sport

(৬৪,০৫০ টাকা – ৭০,২২৩ টাকা)

বিগত বেশ কয়েক বছর ধরেই প্রতিদিনের যাতায়াতের জন্য ভারতবাসীর অন্যতম ভরসা টিভিএস স্পোর্ট। এর অলিন্দে ১০৯.৭ সিসির সিঙ্গেল সিলিন্ডার এয়ার কুল্ড ইঞ্জিন দেখতে পাওয়া যায়। এই ইঞ্জিনটি সর্বোচ্চ ৮.১ বিএইচপি শক্তি এবং সর্বাধিক ৮.৭ এনএম টর্ক জেনারেট করতে পারে। ইঞ্জিনের সঙ্গে সংযুক্ত ট্রান্সমিশন সিস্টেমে গিয়ারের সংখ্যা চার।

Honda Shine

(৬৪,৯০০ টাকা)

একদিকে যেমন ভারতের এন্ট্রি লেভেলের কমিউটার বাইকের সেগমেন্টে হিরো এবং টিভিএস নিজের কর্তৃত্ব স্থাপন করে রেখেছে তেমনই ইন্দো-জাপানি মোটরসাইকেল নির্মাতা হোন্ডা এর পোর্টফোলিওতেও রয়েছে এমন বেশ কিছু মডেল। সেই তালিকায় সম্প্রতি যুক্ত হয়েছে সাইন ১০০। বাইকটির সবচেয়ে বড় আকর্ষণের জায়গা এর ৯৮.৯৮ সিসির সিঙ্গেল সিলিন্ডার এয়ার কুল্ড, ইঞ্জিন যা থেকে ৭.২৮ বিএইচপি শক্তি এবং ৮.০৫ টর্ক পাওয়া যায়। এক্ষেত্রেও গিয়ারের সংখ্যা চার।

Hero Splendor Plus

(৭৩,৪৮১ টাকা – ৭৪,৮০১ টাকা )

বাজেট সেগমেন্টের কমিউটার বাইকের কথা বলতে গেলেই অবশ্যই এই তালিকায় নাম আসে হিরো স্প্লেন্ডার প্লাস বাইকটির। এতে ৯৭.২ সিসির সিলিন্ডার এয়ার কুল্ড ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। ইঞ্জিনটি থেকে উৎপাদিত হওয়া পাওয়ার এবং টর্ক আউটপুট যথাক্রমে ৭.৯ বিএইচপি এবং ৮.০৫ এনএম। সাথে রয়েছে চার ধাপযুক্ত ম্যানুয়াল গিয়ারবক্স।

সঙ্গে থাকুন ➥