সিটে এক চান্সেই ওঠা যায়, এই 5 স্কুটার চালাতে ছেলে বা মেয়েদের বিন্দুমাত্র সমস্যা হয় না

Avatar

Published on:

Top 5 Scooter with lowest Seat Height

ভারতে এখন স্কুটার নিত্যদিন যাতায়াতের জন্য অন্যতম ভরসাযোগ্য মাধ্যম হয়ে উঠেছে। স্কুটারের জনপ্রিয়তা বাড়ার একটি অন্যতম দিক হচ্ছে বাইকের তুলনায় সিটের কম উচ্চতা। ফলে এক চান্সে সিটে ওঠা যায়। যে কারণে কম উচ্চতার মানুষের কাছে স্কুটি সাদরে গৃহীত হয়েছে। আসলে দু’পাশে ঠিক মত মাটিতে পা না পৌঁছালে চালানোর সময় বিপদ ঘটে যেতে পারে। এই প্রতিবেদনে পাঁচ সেরা কম উচ্চতা সম্পন্ন স্কুটারের লিস্ট রইল, যেখানে চড়তে আপনার অসুবিধা হবে না।

TVS Scooty Zest: সিট হাইট ৭৬০ মিমি

আধুনিকতা ও ফিচারের দিক থেকে TVS Scooty Zest ততটাও এগিয়ে নয়। তবে কম উচ্চতার দিক থেকে এটিই তালিকার প্রথম স্থান দখল করেছে। এটি ১১০ সিসি ও ১২৫ সিসি ইঞ্জিনের বিকল্পে বেছে নেওয়া যায়। ২০১৪-তে লঞ্চের পর থেকে তেমন কোনও আপডেট দেয়নি কোম্পানি। তবুও বাজারে খাঁটো ব্যক্তিদের কাছে এটির ব্যাপক চাহিদা। ৭৩,৯৩১ থেকে ৭৫,২৯৩ টাকার (এক্স-শোরুম) মধ্যে বিক্রি হয়।

Bajaj Chetak: সিট হাইট ৭৬০ মিমি

নিচু স্কুটির তালিকার দ্বিতীয় স্থানে জায়গা পেয়েছে Bajaj Chetak ইলেকট্রিক। সম্প্রতি বাজারে এর Urbane ভ্যারিয়েন্ট লঞ্চ করেছে বাজাজ। এতে রয়েছে বেশ কিছু নতুন ফিচার্স এবং উন্নত ব্যাটারি সেটআপ। তবে নয়া ভ্যারিয়েন্টেও সিটের উচ্চতা অপরিবর্তিত রাখা হয়েছে। দাম ১.১৫ লাখ টাকা থেকে ১.২৩ লাখ টাকা (এক্স-শোরুম) পর্যন্ত গিয়েছে।

TVS Jupiter: সিট হাইট ৭৬৫ মিমি

তালিকার পরবর্তী স্কুটারটি হচ্ছে TVS Jupiter। বাজারে অতি জনপ্রিয় এই মডেলটির মাটি থেকে সিটের উচ্চতা মাত্র ৭৬৫ মিমি। এদেশে সর্বাধিক বিক্রিত মডেলগুলির মধ্যে এটি অন্যতম। ১১০ সিসি স্কুটারটি পুরুষ ও মহিলা উভয়ের জন্যই উপযুক্ত। এটিকে ফ্যামিলি স্কুটি বললেও অত্যুক্তি হবে না। এতে ভরসাযোগ্য ইঞ্জিন, এক্সটার্নাল ফুয়েল ফিলার এবং ১২ ইঞ্চি হুইল রয়েছে। ছ’টি ভ্যারিয়েন্টে উপলব্ধ এবং দাম ৭৩,৩৪০ টাকা থেকে ৮৯,৭৪৮ টাকা (এক্স-শোরুম)।

Honda Dio 110: সিট হাইট ৭৬৫ মিমি

দেশের বেস্ট সেলিং মডেল Honda Activa নয়, বরঞ্চ কম উচ্চতার স্কুটির তালিকার চার নম্বরে স্থান পেয়েছে Honda Dio 110। স্পোর্টি লুকের জন্য এর জুড়ি মেলা ভার। তাই অসংখ্য মানুষের পছন্দের পথ চলার সঙ্গী হয়ে উঠেছে এটি। ১১০ সিসি মডেলটিতে আকর্ষণীয় কালার অপশন রয়েছে। তাই তরুণ প্রজন্মের কাছে এর ব্যাপক চাহিদা। Dio 110 বর্তমানে কিনতে খরচ পড়ে ৭০,২১১ টাকা থেকে ৭৭,৭১২ টাকা (এক্স-শোরুম)।

Hero Xoom 110: সিট হাইট ৭৭০ মিমি

তালিকায় সবচেয়ে উঁচু মডেলটি হচ্ছে Hero Xoom 110। তাও একটি বাইকের তুলনায় সিটের উচ্চতা আনেকটাই কম, যা ৭৭০ মিমি। Honda Dio 110-এর মত এতেও রয়েছে তুখোড় ফিচার্স ও কেতাদুরস্ত লুক। স্কুটারটির দাম ৭১,৪৮৪ টাকা থেকে ৭৯,৯৬৭ টাকা (এক্স-শোরুম)।

সঙ্গে থাকুন ➥