এই গরমে লং রাইডে যাচ্ছেন? মাঝরাস্তায় বাইকে গন্ডগোল আটকাতে এই বিষয়গুলি নজরে রাখুন

Avatar

Published on:

Top 5 Tips Bike prepare on long ride Trip Summer

আজকালকার দিনের ব্যস্ততার জীবনে ছুটির ফুরসৎ কম থাকায় সপ্তাহ শেষের ছুটিকেই ঘোরার কাজে লাগাতে চান অনেক মানুষই। আর তাছাড়া গরম পড়তেই অনেক বাইকপ্রেমী তার নিজের পক্ষীরাজ নিয়ে পাড়ি দিতে চান কাছের কোনো জায়গায়। ব্যাপারটা শুনতে বেশ মজাদার হলেও মোটরসাইকেলের জন্য এই গরমের দিনে দূরে পাড়ি দিতে হলে আলাদা যত্নআত্তির প্রয়োজন হয়। নয়তো রাস্তায় বেরিয়ে সমস্যায় পড়তে হতে পারে আপনাকে। ঘুরতে বেড়ানোর আগে কোন কোন জিনিসগুলির দিকে খেয়াল রাখা প্রয়োজন, তা জেনে নিন এখানে।

ইঞ্জিন অয়েল ভর্তি রাখা

যেহেতু পেট্রোল চালিত ইঞ্জিনের মধ্যে একাধিক ধাতব যন্ত্রাংশের সমাহার দেখতে পাওয়া যায় তাই এটি চালু অবস্থায় সেগুলির মধ্যে অত্যাধিক মাত্রায় ঘর্ষণ বল তৈরি হয়। এই ঘর্ষণকে কমিয়ে ইঞ্জিনের সক্ষমতাকে বাড়ানোর জন্যই ঢালা হয় ইঞ্জিন অয়েল। বহুদিনের পুরনো এবং নষ্ট হয়ে যাওয়া ইঞ্জিন অয়েল তার সঠিক কার্যক্রম হারিয়ে ফেলে স্বাভাবিকভাবেই। সেই কারণেই বড় ট্যুরে বেরোনোর পূর্বে আপনার বাইকের ইঞ্জিনে প্রয়োজনীয় সঠিক গ্রেডের ইঞ্জিন অয়েল ভর্তি অবস্থায় রাখুন।

টায়ার এবং চাকার অবস্থা যাচাই

গাড়ি হোক কিংবা মোটরসাইকেল চাকা এবং টায়ারের স্বাস্থ্যের বিষয়টি আমরা অনেকেই খানিক এড়িয়ে চলি। মনে রাখবেন যে কোনো যানবাহনের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ হলো তার চাকা এবং টায়ার। তাই এগুলির সুস্বাস্থ্য থাকাটা আবশ্যক। টায়ারের মধ্যে সঠিক পরিমাণ হওয়া থাকা যেমন প্রয়োজন তেমনই চাকার সঠিক ব্যালেন্স থাকাও সমানভাবে দরকারী। এছাড়াও যাত্রা শুরুর পূর্বে টায়ারের কোথাও পাংচার হয়ে আছে কিনা সেই দিকেও নজর রাখা উচিত।

ব্রেকের অবস্থা

মোটরসাইকেলের ব্রেকগুলি প্রতিমুহূর্তে সঠিকভাবে সচল থাকা একান্ত প্রয়োজন। নয়তো যে কোনো মুহূর্তে ব্রেক ফেল করে ঘটতে পারে বড়সড় দুর্ঘটনা। যেহেতু সাধারণ মানুষের পক্ষে ব্রেকের অবস্থা যাচাই করা মুশকিল তাই এই বিষয়টি কোনো দক্ষ ব্যক্তির দ্বারা পরীক্ষা করানোই বুদ্ধিমানের কাজ। ব্রেক ফ্লুইড এর পরিমাণ এবং ব্রেকপ্যাডের অবস্থা এই সমস্ত কিছুই আগে থেকে পরীক্ষা করিয়ে রাখাই শ্রেয়।

ফুয়েল ট্যাংক ভর্তি রাখা

যাত্রা শুরুর পূর্বে অবশ্যই আপনার দুই চাকার বাহনটির পেট্রল ট্যাংক সম্পূর্ণ ভর্তি করে নেওয়া উচিত। এরপরে নিশ্চিন্তে একটানা বহুদূর পর্যন্ত পাড়ি দেওয়া সম্ভব। তবে মনে রাখবেন কখনোই কোনো পরিস্থিতিতে ফুয়েল ট্যাংকের মুখ পর্যন্ত তেল ভরা অনুচিত কাজ। যেহেতু দীর্ঘক্ষণ বাইক চলার ফলে ইঞ্জিন প্রবল ভাবে গরম হয় তাই ফুয়েল ট্যাংক এর মধ্যে তৈরি হয় বাষ্প চাপ। সেই কারণেই খানিকটা অংশ ফাঁকা রাখা প্রয়োজন।

এয়ার ফিল্টার পরিবর্তন

মোটরসাইকেলের ক্ষেত্রে এয়ার ফিল্টার একটি অতি প্রয়োজনীয় যন্ত্রাংশ যা বেশিরভাগ সময়ই আমাদের নজর এড়িয়ে যায়। ইঞ্জিনের ভিতরের প্রকোষ্ঠে বাইরের বাতাসের থেকে নেওয়া অক্সিজেন এবং পেট্রোলের সংমিশ্রনের ফলেই উৎপন্ন শক্তিতে চালিত হয় আমাদের বাইক। তাই ইঞ্জিনের মধ্যে বাইরের হাওয়া প্রবেশ করার মুখেই লাগানো থাকে এই এয়ার ফিল্টার। এটি বাইরের ধূলিকণাকে ইঞ্জিনের ভিতরে প্রবেশ হতে বাধা দেয়। সেই কারণেই এই ফিল্টারটিকে কয়েকদিন পর পর পরিষ্কার না করলে ইঞ্জিনের ভিতরে সঠিক মাত্রায় অক্সিজেনের সরবরাহ কমে গিয়ে আদতে মাইলেজ বেশ খানিকটা কমে যায়।

সঙ্গে থাকুন ➥