Toyota Hilux: ধোঁয়ার বদলে বেরোবে জল! দূষণহীন গাড়ি এনে বিশ্বকে তাক লাগাল টয়োটা

Avatar

Published on:

toyota-hilux-hydrogen-fuel-cell-ev-unveiled-gets-range-of-590-km-on-single-charge

বর্তমানে দূষণ মাথা চাড়া দেওয়ার কারণে সমগ্র বিশ্বে বিকল্প জ্বালানির ব্যবহার বাড়ানোর চেষ্টা চলছে। যার মধ্যে অন্যতম হাইড্রোজেন। বিদ্যুতের পর ধীরে ধীরে হাইড্রোজেন দ্বারা পরিচালিত যানবাহন নিয়ে আসছে কোম্পানিগুলি। এবারে এই জ্বালানি চালিত বিশেষ ভাবে তৈরি পিকআপ ট্রাক Hilux নিয়ে হাজির হল টয়োটা (Toyota)।।

Hilux-এর হাইড্রোজেন ভার্সন আনল Toyota

পিকআপ ট্রাকটি ব্রিটেনের ডার্বি-তে টয়োটার বার্নাস্টন-এর কারখানায় তৈরি হয়েছে। এখানে জানিয়ে রাখি, Hilux-এর হাইড্রোজেন ভার্সনটি এখনও পর্যন্ত প্রোটোটাইপ মডেল হিসেবে রয়েছে। কোম্পানি জানিয়েছে, এই বছরের মধ্যে এমন আরও ৯টি নমুনা মডেল তৈরি করবে।

toyota-hilux-hydrogen-fuel-cell-ev

Hilux-এ Toyota Mirai-এর পাওয়ারট্রেন ব্যবহার করা হয়েছে। আর ইলেকট্রিক মোটরটিকে শক্তি সরবরাহ করবে হাইড্রোজেন ফুয়েল সেল। এই পাওয়ারট্রেনের বিশ্বাসযোগ্যতার জন্য মিরাই গাড়িটি প্রায় ১০ বছর ধরে ব্যবহার করা হয়ে আসছে। চলার সময় এই ফুয়েল সেল কোনরকম দূষণের নির্গমন ঘটায় না, বরং পাইপ দিয়ে শুধু জল বেরিয়ে আসবে।

Toyota Hilux-এ তিনটি উচ্চ চাপের ফুয়েল ট্যাঙ্ক ব্যবহার করা হয়েছে। টয়োটা এই প্রসঙ্গে জানিয়েছে, পিকআপ ট্রাকটি জ্বালানিতে পরিপূর্ণ থাকলে, ৫৮৭ কিলোমিটার রেঞ্জ প্রদান করবে। পেছনের লোড ডেকে প্রতিস্থাপিত ব্যাটারিটি ফুয়েল সেল দ্বারা বিদ্যুৎ সঞ্চয় করবে। তবে ব্যাটারি রাখার জন্য কেবিনে জায়গার ঘাটতি পরবে না বলে জানিয়েছে কোম্পানি।

বর্তমানে সাধারণ Hilux পিক-আপ ট্রাকে উপস্থিত একটি ২.৮ লিটার টার্বো চার্জড ডিজেল ইঞ্জিন। যা থেকে সর্বোচ্চ ২০১ বিএইচপি শক্তি উৎপন্ন হয়। গাড়িটির ৬-স্পিড ম্যানুয়াল গিয়ারবক্স ও ৬-স্পিড টর্ক কনভার্টার অটোমেটিক ট্রান্সমিশন মডেলের টর্ক আউটপুট যথাক্রমে ৪২০ এনএম ও ৫০০ এনএম।

ভারতে Hilux গাড়িটি দুটি ভ্যারিয়েন্টে অফার করা হয় – স্ট্যান্ডার্ড এবং হাই। হাই ভ্যারিয়েন্টে কেবলমাত্র অটোমেটিক ট্রান্সমিশন উপলব্ধ। এদেশে Toyota Hilux-এর দাম ৩০.৪০ লাখ থেকে ৩৭.৯০ লাখ টাকা (এক্স-শোরুম) পর্যন্ত। বাজারে এর প্রতিপক্ষ হিসাবে আছে Isuzu D-Max V-Cross। এই গাড়িটির দাম তুলনামূলক কম, ২২.০৭ লাখ‌ থেকে ২৭ লাখ‌ টাকা (এক্স-শোরুম)।

সঙ্গে থাকুন ➥