R15 ভুলে যাবেন, বড়দিনের আগেই দেশে Yamaha R3 ও MT-03, লঞ্চ এই তারিখে

Avatar

Published on:

Yamaha R3 & MT 03 Bike India Launch Date

এতদিনের অপেক্ষার অবসান হচ্ছে তাহলে! প্রায় এক বছর ধরে চলা জল্পনার নিজেই জল ঢালল ইয়ামাহা মোটর ইন্ডিয়া (Yamaha Motor India)। বর্তমানে ভারতে প্রিমিয়াম বাইক সেগমেন্টে সংস্থার হাতে R15 ছাড়া আর কোনও মডেল নেই। কিন্তু চলতি মাসেই জমি শক্ত করতে ইয়ামাহা দেশে আনছে দু’টি দুর্দান্ত স্পোর্টস বাইক। প্রথমটি ফুল-ফেয়ার্ড Yamaha R3 ও দ্বিতীয়টি নেকেড MT 03। আগামী ১৫ ডিসেম্বর বাইকগুলি ভারতে লঞ্চ হবে বলে অফিশিয়ালি ঘোষণা করেছে ইয়ামাহা।

Yamaha R3 ও MT 03 ভারতে 15 ডিসেম্বর লঞ্চ হবে

ভারতে BS6 নির্গমন বিধি চালু হওয়ার পর ফুল ফেয়ার্ড R3-এর বিক্রি বন্ধ করে দেয় ইয়ামাহা। ফলে দীর্ঘদিন বাদে সেট প্রত্যাবর্তন করতে চলেছে। অন্যদিকে, এই প্রথম ভারতে আসছে MT-03। ডিসেম্বরের শেষান্ত থেকেই ডেলিভারি চালু করা হবে। যদিও বাইক দু’টি ইয়ামাহার সমস্ত ডিলারশিপে বিক্রি হবে না। বাছাই করা কিছু ব্লু স্কোয়ার শোরুমে উপলব্ধ হবে। আগ্রহী ক্রেতারা সংস্থার অফিশিয়াল ওয়েবসাইট থেকে R3 ও MT 03 বুক করতে পারবেন। চলুন ইয়ামাহার নয়া বাইক দু’টির স্পেসিফিকেশন, ফিচার্স সম্পর্কে জেনে নেওয়া যাক।

Yamaha R3 ও MT 03: ইঞ্জিন

দু’টি মোটরসাইকেলেই শক্তি সরবরাহ করবে ৩২১ সিসি প্যারালাল টুইন, লিকুইড কুল্ড, DOHC ইঞ্জিন। যা থেকে ৯,০০০ আরপিএম গতিতে সর্বোচ্চ ৪০.৪ বিএইচপি ক্ষমতা এবং ১০,৭৫০ আরপিএম গতিতে ২৯.৪ এনএম টর্ক উৎপন্ন হবে। ইঞ্জিনকে যোগ্য সঙ্গত দিতে রয়েছে ছয় গতির গিয়ার ও অ্যাসিস্ট ক্লাচ।

Yamaha R3 ও MT 03 : হার্ডওয়্যার ও ফিচার্স

দু’টি বাইকের একই হার্ডওয়্যার ব্যবহার করা হয়েছে। সাসপেনশনের কথা বললে R3 ও MT-03 এর সামনে ও পেছনে যথাক্রমে ১৩০ মিমি ট্রাভেল সহ আপসাইড ডাউন ফর্ক ও ১২৫ মিমি ট্রাভেল সমেত মোনোশক বর্তমান। এছাড়া, ডুয়েল চ্যানেল এবিএস সহ ২৯৮ মিমি ফ্রন্ট ডিস্ক এবং ২২০ মিমি রিয়ার ডিস্ক ব্রেক উপস্থিত। ১৭ ইঞ্চি হুইলে ছুটবে বাইক দু’টি।

উল্লেখযোগ্য ফিচার্সের মধ্যে রয়েছে ফুল ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, এলইডি লাইটিং, স্মার্টফোন কানেক্টিভিটি, ব্লুটুথ কানেক্টিভিটি, কল অ্যালার্ট, এসএমএস অ্যালার্ট, ইমেইল নোটিফিকেশন এবং স্মার্ট অ্যাসিস্ট নেভিগেশন সিস্টেম। এলসিডি ডিসপ্লেতে ভেসে উঠবে ট্রিপ মিটার, ট্যাকোমিটার, ফুয়েল লেভেল ইন্ডিকেটর, ওডোমিটার এবং গিয়ার পজিশন ইন্ডিকেটর।

সঙ্গে থাকুন ➥