Yamaha R3 নাকি TVS Apache RR 310, এই রিপোর্ট পড়লেই বুঝে যাবেন কার দম বেশি

Avatar

Published on:

Yamaha R3 vs TVS Apache RR 310 Compared

ডিসেম্বরের শীতের আবহাওয়াকে খানিকটা উষ্ণ করে দিতে ক’দিন আগেই ভারতে লঞ্চ হয়েছে Yamaha R3। এই সুপারস্পোর্টস বাইকের হাত ধরে ৫০০ সিসির নিচের সেগমেন্টে রাজত্ব চালাতে চাইছে ইয়ামাহা। এই সেগমেন্টে সাম্প্রতিককালে দেশী বিদেশী বিভিন্ন বাইক লঞ্চ হয়েছে। তাই প্রতিযোগিতাও চরমে। Yamaha R3 এর প্রতিদ্বন্দ্বীর মধ্যে অন্যতম TVS Apache RR 310। ফুল-ফেয়ারিংযুক্ত এই দুই স্পোর্টস বাইকের মধ্যে থেকে একটি বেছে নেওয়া বেশ কষ্টসাধ্য কাজ। তাই আজকের এই প্রতিবেদনে সেই কাজ সহজ করে দিলাম আমরা।

Yamaha R3 vs TVS Apache RR 310: ডিজাইন ও ফিচার্স

বড় চেহারার মাসকুলার ফুয়েল ট্যাংক থেকে শুরু করে অ্যাগ্রেসিভ ফেয়ারিং, উলম্বভাবে লাগানো পাঁচ ইঞ্চির কালার টিএফটি ডিসপ্লে, ব্লুটুথ কানেক্টিভিটি, এলইডি লাইটিং সেটআপ, ডুয়েল প্রজেক্টর হেডল্যাম্প ইত্যাদি রয়েছে TVS Apache RR 310-তে।

অন্যদিকে Yamaha R3 এর হাইলাইট খাঁঁজ কাটা ফুয়েল ট্যাঙ্ক, ডুয়েল এলইডি হেডল্যাম্প, ক্লিপ-অন হ্যান্ডেল বার, স্প্লিট সিট সেটআপ, ডিজিটাল এলসিডি ইন্সট্রুমেন্ট কনসোল, উঁচু করা উইন্ড স্ক্রিন, এক পাশে লাগানো এগজস্ট পাইপ এবং ছোট এলইডি লাইট। এককথায়, টিভিএসের বাইকটির সামগ্রিক স্টাইল ও ফিচার্স বেশি নজর কাড়ার ক্ষমতা রাখে।

Yamaha R3 vs TVS Apache RR 310: ব্রেক ও সাসপেনশন

বাইক চালকের সুরক্ষার কথা মাথায় রেখে দুটি বাইকেই উভয় চাকায় ডিস্ক ব্রেক এবং ডুয়েল চ্যানেল এবিএস উপলব্ধ। যদিও TVS Apache RR 310 কর্নারিং এবিএস, রাইড-বাই-ওয়্যার প্রযুক্তি এবং চার ধরনের রাইডিং মোডের দৌলতে প্রতিযোগিতায় কয়েক কদম এগিয়ে। সাসপেনশনে একই। উভয় বাইকের সামনের দিকে রয়েছে উল্টানো ফর্ক ও পিছনে মনোশক।

Yamaha R3 vs TVS Apache RR 310: ইঞ্জিন স্পেসিফিকেশন

৩১২ সিসির লিকুইড কুল্ড ইঞ্জিনে দৌড়য় Apache RR 310। ইঞ্জিনটি সর্বোচ্চ ৩৪ এইচপি ক্ষমতা ও সর্বাধিক ২৭.৩ এনএম টর্ক তৈরি করতে সক্ষম। অন্যদিকে, R3 স্পোর্টস বাইকটিতে ৩২১ সিসি প্যারালাল টুইন ইঞ্জিন আছে। যার পাওয়ার ও টর্ক আউটপুট যথাক্রমে ৪১.৪ এইচপি এবং ২৯.৫ এনএম। টুইন সিলিন্ডার হওয়ার কারণে ইয়ামাহার বাইকটির ইঞ্জিন অনেক বেশি শক্তিশালী। তবে উভয় ক্ষেত্রেই সিক্স স্পিড গিয়ার বক্স এবং স্লিপার ক্লাচ রয়েছে।

Yamaha R3 vs TVS Apache RR 310: কোনটি কিনবেন

ভারতের বাজারে TVS Apache RR 310 এর এক্স শোরুম মূল্য শুরু হচ্ছে ২.৭২ লাখ টাকা থেকে। অন্যদিকে, অনেকটাই দামি Yamaha R3। এটি কিনতে খরচ হবে ৪.৬৪ লাখ টাকা (এক্স শোরুম)। Yamaha R3 এর প্রায় অর্ধেক মূল্যে আরও বেশি ধরনের সেফটি ফিচার এবং অ্যাগ্রেসিভ ডিজাইন সমৃদ্ধ TVS Apache RR 310 কেনাই আমাদের মতে যুক্তিসঙ্গত।

সঙ্গে থাকুন ➥