ব্রেকে গন্ডগোল! ক্রেতাদের থেকে 3 লক্ষ গাড়ি ফেরত নিচ্ছে Yamaha, আপনারটা লিস্টে নেই তো

Avatar

Published on:

Yamaha recalls 300000 Scooters India

কথায় আছে, মানুষ মাত্রই ভুল হয়! সেখানে যন্ত্রে ত্রুটি দেখতে পাওয়া তো খুবই স্বাভাবিক একটি বিষয়। কেন এমন প্রসঙ্গ উঠছে ভাবছেন? আসলে যানবাহনে যান্ত্রিক গোলযোগ থাকার আশঙ্কায় বিভিন্ন নির্মাণকারী সংস্থাকে বাজার থেকে নির্দিষ্ট লটের মডেল ফিরিয়ে নিতে হামেশাই দেখা যায়। Tesla, BMW-র মতো নামিদামি কোম্পানিকেও এমনটা করতে দেখা গেছে অতীতে। এবারে সেই পথ অনুসরণ করল ইয়ামাহা ইন্ডিয়া (Yamaha India)।

Yamaha India বাজার থেকে ফেরাবে 3 লক্ষ স্কুটার

জাপানি সংস্থার ভারতীয় শাখাটি Ray ZR 125 Fi Hybrid ও Fascino 125 Fi Hybrid – এই দুই ১২৫ সিসি স্কুটারের ৩ লাখের বেশি মডেল বাজার থেকে ফিরিয়ে নেওয়ার ঘোষণা করেছে। যা এদেশে সংস্থার ইতিহাসে সর্বোচ্চ। এগুলির কিছু নির্দিষ্ট মডেলের ব্রেক লিভার ফাংশনে ত্রুটি থাকার আশঙ্কা থেকেই এই সিদ্ধান্ত।

জানা গেছে, ১ জানুয়ারি, ২০২২ থেকে ৪ জানুয়ারি, ২০২৪ পর্যন্ত তৈরি হওয়া প্রতিটি Ray ZR 125 Fi Hybrid ও Fascino 125 Fi Hybrid-এর মডেলের ব্রেকে গলদ খুঁজে পেলে লিভার বিনামূল্যে বদলে দেওয়া হবে। এখন বিষয় হচ্ছে, এই খবর শুনে অনেকেই ভাবতে শুরু করেছেন যে, তাঁদের ব্যবহারের স্কুটারটি সংস্থার এই ঘোষণার আওতাধীন কিনা!

এই প্রসঙ্গে জানিয়ে রাখি, নিজের ব্যবহারের ইয়ামাহা স্কুটারটি রি-কলের আওতাধীন কিনা জানতে ইয়ামাহার ভারতীয় ওয়েবসাইটে যেতে হবে। সেখানে ‘SC 125 Voluntary Recall’ অপশনে ঢুকে নিজের মডেলের চ্যাসিস নম্বর ডিটেলস দিতে হবে। সেখান থেকেই জানা যাবে। এছাড়া নিকটবর্তী সার্ভিস সেন্টার অথবা সংস্থার টোল ফ্রি নম্বর – ১৮০০-৪২০-১৬০০ -তেও কল করে জানা যাবে।

প্রসঙ্গত, ভারতীয় অটোমোবাইল শিল্পে এখনও পর্যন্ত টু হুইলারের এটি দ্বিতীয় বৃহত্তম রি-কল বলে রিপোর্টে দাবি করা হয়েছে। ২০২১-এর মে’তে হোন্ডা তাদের মোট ৬,১৫,৬৬৬ ইউনিট দু’চাকার গাড়ি বাজার থেকে তুলে নেওয়ার ডাক দিয়েছিল। যার মধ্যে ছিল – Activa 5G/6G/125, CB Shine, CB 300R, H’ness CB350, X-Blade ও Hornet।

সঙ্গে থাকুন ➥