Jio, Airtel কে টেক্কা দিয়ে 499 টাকার প্ল্যানে দ্বিগুণ ডেটা দিচ্ছে BSNL, 198 টাকার প্ল্যানেও বদল

গ্রাহকদের আকর্ষিত করতে ভারতের টেলিকম অপারেটরগুলি প্রায়ই নতুন অফার নিয়ে আসে। কিন্তু ‘অনগ্রসর’ তকমা পাওয়া BSNL (ভারত সঞ্চার নিগম লিমিটেড) নতুন প্ল্যান বা অফার তো আনেই, পাশাপাশি এটি প্রায়শই নিজের বিদ্যমান অর্থাৎ পুরনো প্ল্যানগুলিকে সংশোধন করে থাকে। সেক্ষেত্রে হালফিল সময়ে ফের এরকমই কিছু পদক্ষেপ নিল রাষ্ট্রায়ত্ত টেলকোটি। আসলে BSNL Chennai-এর একটি সাম্প্রতিক বিজ্ঞপ্তি থেকে জানা গিয়েছে, সংস্থাটি তার দুটি প্রিপেড ট্যারিফ ভাউচারকে র‌্যাশনালাইজ করে তুলেছে। এর ফলে, এখন থেকে STV 499 নামের প্ল্যানটিতে বেশি সুবিধা পাওয়া যাবে; কিন্তু STV 198 নামের প্ল্যানটিতে আগের থেকে কম সুবিধা মিলবে। আসুন এই পরিবর্তন সম্পর্কে বিস্তারিত জেনে নিই।

BSNL-এর STV 499 প্ল্যানের সুবিধা:

সংস্থার এই 499 টাকা মূল্যের স্পেশাল ট্যারিফ ভাউচারটিতে আগে আনলিমিটেড ভয়েস কলিং, রোজ 100টি এসএমএস এবং 1GB ডেটা দৈনিক (FUP লিমিটসহ) ডেটা পাওয়া যেত। এছাড়াও এটি অতিরিক্ত বেনিফিট হিসেবে ফ্রি BSNL Tune এবং Zing পরিষেবা সরবরাহ করত। সেক্ষেত্রে প্ল্যানটির বৈধতা ছিল ৯০ দিন।

তবে এখন Reliance Jio, Airtel এবং Vodafone-Idea (Vi)-এর মত টেলিকম কোম্পানির ৮৪ দিনের প্ল্যানগুলির সাথে প্রতিযোগিতা করতে, BSNL তার নিজের ভাউচারটির সুবিধা সংশোধন করেছে। যার ফলে এটির অন্যান্য সুবিধা একই থাকলেও, বর্তমানে গ্রাহকরা এই প্ল্যানে প্রতিদিন 1GB ডেটার বদলে 2GB ডেটা ব্যবহার করতে পারবেন। অর্থাৎ সংস্থার গ্রাহকরা তিনমাসের মেয়াদে সর্বমোট 180GB ডেটা উপভোগ করতে সক্ষম হবেন।

BSNL-এর STV 198 প্ল্যানের সুবিধা:

198 টাকার এই ডেটা ভাউচারে অদ্ভুতভাবে কিছু সুবিধা হ্রাস পেয়েছে। যেমন এর আগে, প্ল্যানটি ৫৪ দিনের মেয়াদে প্রতিদিন 2GB (FUP সহ) ডেটা সরবরাহ করত। তাছাড়া এতে ইচ্ছামত কলার টিউন পরিবর্তনের অতিরিক্ত সুবিধা ছিল। কিন্তু এখন থেকে এই প্ল্যানে গ্রাহকরা চারদিন কম অর্থাৎ মোট ৫০ দিনের বৈধতা পাবেন, যেখানে কলার টিউন পরিবর্তনের কোনো সুবিধা থাকবেনা। যদিও পরিবর্তে মিলবে Lokdhun কন্টেন্টের ফ্রি অ্যাক্সেস।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.