মাইলেজ দেবে 27 কিমি, Maruti-র নতুন গাড়ির বুকিং শুরু, লঞ্চ হবে খুব শীঘ্রই

Avatar

Updated on:

Maruti Suzuki Brezza CNG Bookings Open

গত মাসে বিক্রির নিরিখে ভারতের জনপ্রিয়তম এসইউভি (SUV) গাড়ির তকমা টাটা নেক্সন (Tata Nexon)-এর থেকে ছিনিয়ে নিয়েছে মারুতির লেটেস্ট মডেল লঞ্চ (Brezza)। এই সেগমেন্টে জমি শক্ত করতে এবারে ইন্দো-জাপানি সংস্থাটি ব্রেজাল সিএনজি ভার্সন আনতে চলেছে। যার আগাম বুকিং গ্রহণ এবার শুরু হয়ে গেল। এ বছর অটো-এক্সপো-তে মারুতি সুজুকি আসন্ন গাড়ি প্রদর্শন করেছিল।

Maruti Suzuki Brezza CNG পাওয়ারট্রেন

Brezza CNG-তেও একই ১.৫ লিটার K15C পেট্রোল ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। অতিরিক্ত হিসেবে শুধু রয়েছে ফ্যাক্টরি ফিটেড সিএনজি কিট। যা থেকে সর্বোচ্চ ৮৮ পিএস শক্তি এবং ১২১.৫ এনএম টর্ক উৎপন্ন হবে। যেখানে এর পেট্রোল মোটরের আউটপুট ১০২ বিএইচপি এবং ১৩৭ এনএম টর্ক। ফলে বোঝাই যাচ্ছে, সিএনজি ভার্সনের ক্ষমতা সামান্য কম।

Maruti Suzuki Brezza CNG মাইলেজ

বলাবাহুল্য, সিএনজি মডেলটি বেশি মাইলেজ দেবে। এক কেজি জ্বালানিতে Maruti Suzuki Brezza CNG ২৭ কিলোমিটার পথ ছোটার প্রতিশ্রুতি সহ হাজির হবে। যেখানে পেট্রোল ভ্যারিয়েন্টের মাইলেজ ১৯.৮ কিমি/লিটার (অটোমেটিক গিয়ারবক্স) এবং ২০.১৫ কিমি/লিটার (ম্যানুয়াল ট্রান্সমিশন)।

ফাঁস হওয়া নথিতে দাবি করা হয়েছে, মারুতি সুজুকি ভবিষ্যতে ব্রেজার সমস্ত ভ্যারিয়েন্ট সিএনজি কিট সহ লঞ্চ করবে। মোট ৭টি সিএনজি ভ্যারিয়েন্টে আসবে গাড়িটি। যার মধ্যে রয়েছে – CNG LXI 5MT, CNG VXI 5MT/6AT, CNG ZXI 5MT/6AT এবং CNG ZXI 5MT/6AT। এগুলি ম্যানুয়াল এবং অটোমেটিক গেয়ারবক্স অপশনে বেছে নিতে পারবেন ক্রেতারা। তবে ফ্যাক্টরি ফিটেড সিএনজি কিট, গাড়ির বুটস্পেস কিছুটা দখল করবে।

Maruti Suzuki Brezza CNG ডিজাইন ও ফিচার্স

পেট্রোল ভার্সনের সাথে Brezza CNG-এর বহিরঙ্গ এবং কেবিনের ডিজাইনে তেমন কোন পরিবর্তন থাকছে না। গাড়িটির ফিচারের তালিকায় অ্যান্ড্রয়েড অটো এবং অ্যাপেল কারপ্লে কানেক্টিভিটি সহ একটি ৯.০ ইঞ্চি স্মার্টপ্লে প্রো+ টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম, অ্যালেক্সা কম্প্যাটিবিলিটি, ভয়েস কমান্ড সাপোর্ট, হেড আপ ডিসপ্লে, অ্যাম্বিয়েন্ট লাইটিং, ওয়্যারলেস চার্জিং, কানেক্টেড কার টেক, রিয়ার এসি ভেন্টস, একটি ৩৬০ ডিগ্রী ক্যামেরা, আর্কামিস সাউন্ড সিস্টেম, ইউএসবি টাইপ-সি এবং টাইপ-এ রিয়ার চার্জিং পোর্ট, হিল হোল্ড অ্যাসিস্ট, ইলেকট্রনিক স্টেবিলটি প্রোগ্রাম, ৬টি এয়ারব্যাগ সহ আরও অন্যান্য বৈশিষ্ট্যের দেখা মিলবে।

এদিকে Brezza CNG-এর পাশাপাশি ইন্দো-জাপানি সংস্থাটি তাদের লাইনআপে Fronx কম্প্যাক্ট ক্রসওভার এবং Jimny ৫-ডোর এসইউভি হাজির করার প্রস্তুতি নিচ্ছে। প্রথমটি এপ্রিলে এবং দ্বিতীয়টি মে’তে বাজারে হাজির করা হবে। অন্যদিকে রিপোর্টে দাবি করা হয়েছে, টয়োটার রি-ব্যাজ ভার্সনটি এবছর পুজোর মরসমে আনা হবে। এটি হবে একটি ৭-সিটার হাইব্রিড এমপিভি, যা Innova Hycross-এর উপর ভিত্তি করে আসবে।

সঙ্গে থাকুন ➥