30 কিমি মাইলেজের সঙ্গে আসছে Maruti-র নয়া গাড়ি, দাম-ফিচার জেনে নিন

Avatar

Updated on:

Maruti Suzuki Brezza CNG launch date

পরিবেশ দূষণকে খানিকটা পিছনের সারিতে ফেলতে অন্যতম অস্ত্র সিএনজি জ্বালামি। টাটা মোটরস কিংবা মারুতি সুজুকির হাতে থাকা অনেক গাড়ির এমন সিএনজি ভার্সন বর্তমান। সেই তালিকায় এবার নাম উঠতে চলেছে মারুতির সবচেয়ে বেশি বিক্রি হওয়া এসইউভি ব্রেজা (Brezza)-র। বর্তমানে ভারতীয় বাজারের জন্য মারুতির হাতে রয়েছে ১২টি সিএনজি মডেল। হালে ১২.৮৫ লাখ (এক্স শোরুম) টাকা মূল্যে লঞ্চ হয়েছে সংস্থার Grand Vitara এর সিএনজি ভ্যারিয়েন্ট। এবার পালা Brezza-র।

গত মাসে নয়ডার অটো এক্সপো ২০২৩-এ পাঁচ দরজা যুক্ত Jimny এবং Fronx এর পাশাপাশি ব্রেজার সিএনজি মডেলও প্রদর্শিত হয়েছে। সেখানে গাড়িটি ম্যাট ব্লু কালার অপশন প্রকাশ্যে আসে। এমনকি কয়েকদিন আগেই ডিলারশিপের বাইরে দেখা মিলেছে এই গাড়িটির। এর থেকে অনুমান করা যায় শীঘ্রই আনুষ্ঠানিকভাবে লঞ্চ হবে এটি।

ব্রেজা সিএনজি দেখতে সম্পূর্ণভাবেই পেট্রোল চালিত মডেলের অনুরূপ হবে। বহিরঙ্গের কিংবা অন্দরমহলে কোনো ধরনের পরিবর্তন করা হয়নি এতে। মনে করা হচ্ছে যে মারুতি সুজুকি হয়তো তাদের এই গাড়িটির মধ্যবর্তী ভ্যারিয়েন্ট VXI এবং টপ মডেল ZXI তে এই সিএনজি কিট সংযুক্ত করবে।

Maruti Suzuki Brezza CNG ফিচার, স্পেসিফিকেশন

সিএনজি চালিত এই গাড়িটিতে থাকা কিছু বৈশিষ্ট্যের মধ্যে রয়েছে ডিআরএল যুক্ত এলইডি হেডলাইট, ১৬ ইঞ্চির অ্যালয় হুইল, ৭ ইঞ্চির টাচ স্ক্রিন সিস্টেম, ক্রুজ কন্ট্রোল, ইঞ্জিন স্টার্ট/স্টপ বোতাম, ESP, হিল হোল্ড অ্যাসিস্ট এবং পার্কিং সেন্সরের সহিত রিয়ার পার্কিং ক্যামেরা। ইঞ্জিন স্পেসিফিকেশনে নজর দিলে দেখা যাবে এতে চালিকা শক্তি যোগায় ১.৫ লিটারের পেট্রোল ইঞ্জিন যা ১০০ বিএইচপি শক্তি এবং ১৩৬ এনএম টর্ক উৎপন্ন করতে পারে।

যদিও সিএনজি মোডে ইঞ্জিনের পাওয়ার এবং টর্ক আউটপুট কমে হবে যথাক্রমে ৮৭ বিএইচপি এবং ১২২ এনএম। এই ইঞ্জিনের সঙ্গে পাঁচ ধাপযুক্ত ম্যানুয়াল গিয়ার বক্স উপলব্ধ হয়েছে। নির্মাতার দাবি অনুযায়ী প্রতি কেজি সিএনজি দ্বারা প্রায় ৩০ কিমি পথ পাড়ি দেওয়া সম্ভব। অর্থাৎ জ্বালানির সাশ্রয় হবে লক্ষ্যণীয়ভাবে।

পেট্রোল চালিত মারুতি সুজুকি ব্রেজা গাড়িটির দাম শুরু হয়েছে ৭.৯৯ লাখ টাকা থেকে। টপ মডেলটির এক্স শোরুম মূল্য ১৩.৮০ লাখ টাকা। সিএনজি চালিত এই ভ্যারিয়েন্টের দাম তার পেট্রোল সংস্করণের তুলনায় অন্তত ৭০,০০০ থেকে ৮০,০০০ টাকা অতিরিক্ত হবে বলেই মনে করা হচ্ছে। মারুতি সুজুকির এই জনপ্রিয় এসইউভি গাড়িটির প্রধান প্রতিপক্ষদের মধ্যে রয়েছে- Hyundai Venue, Tata Nexon, Kia Sonnet এবং Mahindra XUV 300।

সঙ্গে থাকুন ➥