তুখোড় মাইলেজ ও কম দামের রসায়নেই বাজিমাত, 10 লক্ষ Eeco বিক্রি করে রেকর্ড গড়ল Maruti

Avatar

Updated on:

Maruti Suzuki Eeco 10 lakh sales Milestone India

আরও এক ঐতিহাসিক সন্ধিক্ষণের সামনে মারুতি সুজুকি। পণ্য তথা যাত্রী পরিবহনের কাজে ব্যবহৃত ইকো (Eeco) গাড়ির বিক্রি ভারতের বাজারে ১০ লক্ষ ইউনিটের মাইলফলক স্পর্শ করল। গত ২০১০ সালে প্রথম লঞ্চ হওয়ার পর থেকে এখনো পর্যন্ত ভারতের বুকে সবচেয়ে বেশি বিক্রি হওয়া ভ্যানের তকমা একচেটিয়াভাবে নিজের দখলে রেখেছে মারুতি সুজুকি ইকো। গাড়িটির বিশেষত্ব হল এটি এমনভাবে তৈরি যা বিভিন্ন কাজে সহজেই ব্যবহার করা যায়। মোট ১৩টি ভ্যারিয়েন্টে মেলে ইকো। যেগুলির মধ্যে রয়েছে পাঁচ আসন, সাত আসন, কার্গো, ট্যুর এবং অ্যাম্বুলেন্স মডেল।

মারুতি সুজুকি দাবি করেছে, ইকো ভ্যান এমনভাবে ডিজাইন করা হয়েছে যা বহু সংখ্যক গ্রাহকদের চাহিদা পূরণ করতে সমর্থ। পারিবারিক গাড়ি হিসেবে হোক কিংবা ব্যবসার কাজে সবকিছুর জন্যই তৈরি এটি। এই মডেলটির নতুন ভার্সন গত বছর নভেম্বরে নিয়ে আসে এই সংস্থা। নতুন আপডেটের ফলে গাড়িটিতে আরও এফিশিয়েন্ট ইঞ্জিন, উন্নত অন্দরমহল এবং আধুনিক সেফটি ফিচার যুক্ত করা হয়।

ভ্যান গাড়ি মার্কেটের 94% Maruti Suzuki Eeco-র দখলে

10 লক্ষ ইউনিটের মাইলস্টোন ছুঁতে পেরে গ্রাহকদের ধন্যবাদ জ্ঞাপন করে মারুতি সুজুকি ইন্ডিয়া লিমিটেডের সিনিয়র এক্সিকিউটিভ অফিসার মিস্টার শশাঙ্ক শ্রীবাস্তব বলেন, “সমগ্র ভারতবর্ষের ভ্যান সেগমেন্টে ৯৪% বাজার দখল করে রেখেছে ইকো। ১০ লক্ষের বেশি গ্রাহকের কাছে বছরের পর বছর ধরে তাদের চাহিদা মিটিয়ে ভরসার জায়গা করে তুলেছে এটি। গুরুত্বপূর্ণ বিষয় হলো প্রথম পাঁচ লাখের বিক্রির মাইলস্টোন পেরোতে ইকোর আট বছর সময় লাগলেও পরবর্তী পাঁচ লাখের মাইলস্টোন পাঁচ বছরের মধ্যেই ছোঁয়া সম্ভব হয়েছে। আমাদের গ্রাহকরা তাদের ভরসা এবং ভালোবাসা দিয়ে এই গাড়িটিকে ভারতের ভ্যান সেগমেন্টে সবচেয়ে বেশি বিক্রির আসনে এনে দেওয়ার জন্য আমরা কৃতজ্ঞ।”

Maruti Suzuki Eeco ইঞ্জিন পারফরম্যান্স

মারুতি সুজুকি ইকোর পারফরম্যান্য প্রসঙ্গে বলতে গেলে এতে রয়েছে ১.২ লিটারের ডুয়েল জেট, ডুয়েল ভিভিটি ইঞ্জিল যা ৬,০০০ আরপিএম গতিতে ৮০.৭৬ পিএস শক্তি এবং ৩,০০০ আরপিএম গতিতে ১০৪.৪ এনএম টর্ক উৎপাদন করতে পারে। নতুন এই ইঞ্জিনটি পুরাতন মডেলের তুলনায় ১০ শতাংশ অধিক শক্তি উৎপাদন করতে পারে।

অন্যদিকে, মারুতি সুজুকি ইকোর সিএনজি সংস্করণে ব্যবহৃত ইঞ্জিনটি ৬,০০০ আরপিএম গতিতে ৭১.৬৫ পিএস শক্তি এবং ৩,০০০ আরপিএম গতিতে ৯৫ এনএম টর্ক উৎপন্ন করার ক্ষমতা রাখে। পেট্রল ও সিএনজি উভয় ক্ষেত্রেই ফাইভ স্পিড গিয়ার বক্সের সৌজন্যে সামনের চাকায় শক্তি পৌঁছানো হয়।

Maruti Suzuki Eeco মাইলেজ

গাড়িটির ট্যুরিং ভ্যারিয়েন্টে পেট্রোল দ্বারা চালিত অবস্থায় লিটার পিছু ২০.২০ কিলোমিটার মাইলেজ প্রদান করতে পারে বলে দাবি করা হয়েছে। আর সিএনজিতে প্রতি কিলোগ্রামে ২৭.০৫ কিলোমিটার মাইলেজ দিতে সক্ষম। আবার প্যাসেঞ্জার ভ্যারিয়েন্টের থেকে পেট্রোল ও সিএনজি সংস্করণে পাওয়া মাইলেজ যথাক্রমে ১৯.৭১ কিমি/লিটার এবং ২৬.৭৮ কিমি/কেজি।

Maruti Suzuki Eeco দাম, ফিচার কালার অপশন

সলিড হোয়াইট, মেটালিক সিল্কি সিলভার পার্ল, মিডনাইট ব্ল্যাক, মেটালিক গ্লিস্টেনিং গ্রে এবং মেটালিক ব্রিষ্ক ব্লু এই পাঁচটি রংয়ের কম্বিনেশনে মারুতি সুজুকি ইকো কিনতে পাওয়া যায়। কলকাতায় দাম ৫.২৪ লাখ টাকা থেকে শুরু (এক্স-শোরুম)।

গাড়িটির ফিচার লিস্টও বেশ লম্বা। এতে রয়েছে রিক্লাইনিং ফ্রন্ট সিট, এয়ার কন্ডিশনার, ডিজিটাল ইন্সট্রুমেন্ট কনসোল, এসি এবং হিটারের জন্য রোটারি কন্ট্রোল। অন্যদিকে যাত্রী সুরক্ষার্থে ইকোতে ইঞ্জিন ইমমবিলাইজার, ইলুমিনেটেড হ্যাজার্ড সুইচ, ডুয়েল এয়ার ব্যাগ, ইবিডি সহ এবিএস, স্লাইডিং দরজায় চাইল্ড লক, রিভার্স পার্কিং সেন্সর সহ আর নানা বৈশিষ্ট্য।

সঙ্গে থাকুন ➥