Maruti Suzuki Jimny: দাম ঘোষণার আগেই বুকিং 15,000 টপকাল, মারুতির নতুন গাড়ি কিনতে লম্বা লাইন

Avatar

Updated on:

Maruti Suzuki Jimny bookings cross 15000 units

অটো এক্সপো ২০২৩ ইভেন্টে প্রদর্শিত হওয়ার পর থেকেই একের পর এক মাইল ফলক স্পর্শ করে চলেছে মারুতি সুজুকির সবচেয়ে আলোচিত পাঁচ দরজা যুক্ত এসইউভি Jimny। অফ রোডে চলার উপযুক্ত মারুতি সুজুকি জিমনির বুকিং শুরু হয়েছে গত মাসের ১২ তারিখ থেকেই। মাত্র দুই সপ্তাহের মধ্যেই ১৫,০০০-র বেশি বুকিং জমা পড়েছে এর ঝুলিতে। ভারতবাসীর মধ্যে এই নতুন গাড়িটি নিয়ে জনপ্রিয়তার পারদ কতটা উঁচুতে তা এই বুকিং পরিসংখ্যান থেকে সহজেই অনুমেয়।

আগামী মে মাসের মধ্যেই মারুতির জিমনির দাম ঘোষণা হবে বলে মনে করা হচ্ছে। মারুতির প্রিমিয়াম গাড়ির শোরুম, Nexa থেকেই মিলবে পাঁচ দরজা যুক্ত জিমনি। চারটি আলাদা ভ্যারিয়েন্টে গ্রাহকদের কাছে পৌঁছাবে এই এসইউভিটি। যদিও টপ ভ্যারিয়েন্ট মডেল Alpha-কেই সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছে মারুতি। কী কী বিশেষত্ব রয়েছে এই গাড়িতে? এক নজরে দেখে নেওয়া যাক।

ইঞ্জিন এবং অফ-রোডে চলার ক্ষমতা

সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হলো পাঁচ দরজা যুক্ত মারুতি সুজুকি জিমনিতে প্রাণভোমরা হিসেবে ব্যবহৃত হয়েছে ১.৫ লিটারের K15B পেট্রল ইঞ্জিন। ফাইভ স্পিড ম্যানুয়াল এবং ফোর স্পিড টর্ক কনভার্টার অটোমেটিক ট্রান্সমিশন এই দুই ধরনের অপশন উপলব্ধ থাকছে এতে। উঁচু-নিচু পথে চলার কথা মাথায় রেখে এই গাড়িতে সুজুকির নিজস্ব ফোর হুইল ড্রাইভ (4WD) সিস্টেমের সঙ্গে যুক্ত রয়েছে অল গ্রিপ প্রো প্রযুক্তি। গাড়িটি শক্তিশালী ল্যাডার ফ্রেম চ্যাসিসের উপর নির্মিত।

ভ্যারিয়েন্ট এবং ফিচার

দুটি আলাদা ভ্যারিয়েন্টে আসতে চলেছে জিমনি। একটি Zeta এবং অন্যটি হলো Alpha। এই দ্বিতীয় ক্ষেত্রে অটো হেডল্যাম্প, SmartPlay Pro+ ইনফোটেনমেন্ট সিস্টেম সহ Arkayms-র সাউন্ড সিস্টেম দেওয়া হয়েছে। তবে নিজেদের দুর্নাম ঘোচাতে এবার যথেষ্ট তৎপর হয়েছে জাপানের এই গাড়ি নির্মাতা। গ্রাহক সুরক্ষার্থে তাই এই গাড়িতে স্ট্যান্ডার্ড হিসাবে রয়েছে ছয়টি এয়ার ব্যাগ এবং হিল হোল্ড অ্যাসিস্ট। দুটি ডুয়েল টোন রং সহ মোট সাতটি কালার কম্বিনেশনে বাজারে আসছে জিম্মি।

আনুমানিক মূল্য, লঞ্চের দিনক্ষণ এবং প্রতিদ্বন্দ্বী

আগামী মে মাস থেকেই নিশ্চিত ভাবে বিক্রি শুরু হবে মারুতি সুজুকির এই গাড়ির। ভারতবর্ষের মতো প্রতিযোগিতামূলক বাজারে টিকে থাকতে গেলে বরাবরই প্রোডাক্টের দাম নিয়ে অনেক হিসাব-নিকাশ করতে হয় বিভিন্ন সংস্থাকে। সেই দৃষ্টিভঙ্গি থেকে বিচার করলে আনুমানিক ১২ লাখ টাকার আশেপাশেই লঞ্চ হবে মারুতি সুজুকি জিমনি। Mahindra Thar ফাইভ-ডোর এবং Force Gurkha-কে কড়া টক্কর দেবে Jimny।

সঙ্গে থাকুন ➥