দূষণ কমাতে মাস্টার স্ট্রোক, Reliance দেশের প্রথম হাইড্রোজেন চালিত লরি প্রকাশ্যে আনল

Avatar

Updated on:

Reliance Showcases Hydrogen-Run Truck

বর্তমান দিনে পরিবেশ সচেতন মানুষের কাছে বিশ্ব উষ্ণায়ন একটি দুশ্চিন্তার বড় কারণ হয়ে দাঁড়িয়েছে। এর নেপথ্যে প্রধান কারণগুলির মধ্যে অন্যতম হল জীবাশ্ম জ্বালানির যানবাহন থেকে নির্গত বিষাক্ত কালো ধোঁয়া। যা রুখতে দেশের সরকার থেকে পরিবেশ বিশেষজ্ঞ, সকলেই অতি তৎপর। বিকল্প পথ হিসাবে ব্যবহৃত হচ্ছে পরিবেশ বান্ধব যানবাহন। যাত্রী পরিবহণের পাশাপাশি বাণিজ্যিক ক্ষেত্রেও বৃদ্ধি পাচ্ছে এই জাতীয় গাড়ির কদর। এবার বেঙ্গালুরুতে চলতি “ইন্ডিয়া এনার্জি উইক”-এ ভারতের অন্যতম ধনীতম ব্যক্তি মুকেশ আম্বানি (Mukesh Ambani)-র সংস্থা রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ (Reliance Industries) হাইড্রোজেন ইঞ্জিন (H2ICE) চালিত ট্রাক উন্মোচন করল।

H2ICE – H2-এর অর্থ হাইড্রোজেন এবং ICE-এর পুরো কথাটি হল ইন্টার্নাল কম্বাশন ইঞ্জিন। রিলায়েন্সের এই ট্রাকটি থেকে বর্জ্য হিসেবে কেবল জল এবং অক্সিজেন নির্গত হবে। ফলে পরিবেশ দূষণ সৃষ্টির যে বিন্দু বিসর্গ সম্ভাবনা নেই, তা আর বলার অপেক্ষা রাখে না। এটি ভারতের প্রথম হাইড্রোজন চালিত ইন্টারনাল কম্বাশন ইঞ্জিনযুক্ত ট্রাক, যা দেশের অন্যতম বড় বাণিজ্যিক গাড়ি প্রস্তুতকারী অশোক লেল্যান্ড (Ashok Leyland)-এর সঙ্গে যৌথ উদ্যোগে তৈরি করা হয়েছে। স্টোরেজের জন্য ট্রাকটিতে দুটি বড় হাইড্রোজেন সিলিন্ডার আছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তিন দিন ব্যাপী ইন্ডিয়া এনার্জি উইক এর উদ্বোধন যে কক্ষে করেছিলেন, তার লাগোয়া স্থানে ট্রাকটি রাখা রয়েছে। লিকুইফায়েড ন্যাচারাল গ্যাস বা এলএমজি অথবা ডিজেলের পরিবর্তে হাইড্রোজেন জ্বালানি হিসেবে গ্রহণকারী লরিটি প্রায় ‘শূন্য কার্বন নিঃসরণ’ করবে। যদিও সাধারণ ডিজেল পরিচালিত ট্রাকের মতই পারফরম্যান্স প্রদান করবে এটি।

এটি ভারতের প্রথম হাইড্রোজেন ইন্টার্নাল কম্বাশন ইঞ্জিন চালিত ট্রাক বলে এক অফিসিয়াল বিবৃতিতে দাবি করেছে রিলায়েন্স। যেখানে উল্লেখ রয়েছে পরিবেশ দূষণ কমানোর পাশাপাশি শব্দ দূষণের মাত্রাও কমাতে সক্ষম এটি। বাণিজ্যিক ভাবে ব্যবহারের জন্য কতটা উপযুক্ত তা জানতে খুব শীঘ্রই ট্রাকটির পাইলট প্রোজেক্ট চালাবে রিলায়েন্স।

উল্লেখ্য, কিছুদিন আগেই অশোক লেল্যান্ড-এর সাথে হাত মিলিয়েছে রিলায়েন্স গোষ্ঠীর প্রধান প্রতিদ্বন্দ্বী আদানি গ্রুপ, যার মালিক ভারতের ধনীতম ব্যক্তি গৌতম আদানি। লজিস্টিক্স এবং ট্রান্সপোর্টেশন সংক্রান্ত কাজের জন্য অশোক লেল্যান্ডের তৈরি হাইড্রোজেন ফুয়েল সেল চালিত মাইনিং ইলেকট্রিক ট্রাক ব্যবহার করবে আদানীরা। এশিয়ার মধ্যে এমন উদ্যোগ প্রথম বলেই দাবি করা হয়েছে।

সঙ্গে থাকুন ➥