এপ্রিলে ফের মূল্যবৃদ্ধির বোঝা, পয়লা তারিখ থেকেই Tata Motors এর গাড়ির দাম বাড়ছে

Avatar

Updated on:

Tata Motors Commercial Vehicles Prices Hiked

ভারতে নয়া নির্গমন বিধি (বিএস৬ ফেজ-২) চালু হতে আর সপ্তাহখানেক বাকি। পরিবেশ রক্ষায় আগামী ১ এপ্রিল থেকেই সারা দেশে কার্যকর হতে চলেছে এটি। সরকারি মাপকাঠি মেনে গাড়ির ইঞ্জিন আপগ্রেড করার জন্য আলাদা করে খরচের বোঝা চাপছে গাড়ি নির্মাতাদের উপর। তা হালকা করতে পয়লা তারিখ থেকেই টাটা মোটরস (Tata Motors) তাদের সমস্ত বাণিজ্যিক গাড়ির দাম বাড়াতে চলেছে। মডেল পিছু সর্বাধিক ৫ শতাংশ দাম বাড়ার ঘোষণা করেছে তারা। এই প্রসঙ্গে সংস্থাটি জানিয়েছে, এটি মূল্য পুনর্যাচাইয়ের নিয়মমাফিক প্রক্রিয়ার অংশবিশেষ।

Tata Motors সমস্ত কমার্শিয়াল ভেহিকেলের দাম বাড়ানোর কথা ঘোষণা করল

এক বিবৃতি প্রকাশ করে টাটা মোটরস বলেছে, “এই নতুন বিধি মেনে, টাটা মোটরস নিজেদের পোর্টফোলিওর সমস্ত গাড়িতে আপডেট দিয়েছে। গ্রাহক এবং ভাড়ায় খাটানো গাড়ির মালিকরা পরিবেশবান্ধব ও উচ্চমানের প্রযুক্তির সাথে কম খরচে বেশি লাভের আশা করতে পারেন।”

মূল্যবৃদ্ধির প্রসঙ্গে Tata Motors-এর বক্তব্য

টাটা মোটরস আরও জানায়, নতুন মূল্য সংস্থার সমস্ত কমার্শিয়াল ভেহিকেলের ক্ষেত্রেই প্রযোজ্য হবে। তবে মডেল এবং ভ্যারিয়েন্ট অনুযায়ী মূল্য বৃদ্ধির পরিমাণ নির্ভর করবে। সমস্ত যাত্রীবাহী গাড়ি বিএস৬ ফেজ-২ নির্গমন বিধি মেনে আপগ্রেড করার ঠিক পরের দিন টাটা দাম বাড়ানো ঘোষণা করেছে। গাড়িগুলিতে রয়েছে ‘অনবোর্ড সেল্ফ ডায়াগনস্টিক ডিভাইস’, যা নির্গত দূষণের পরিমাণ প্রতি মুহূর্তে যাচাই করে দেখবে। একাজে ডিভাইসকে সাহায্য করবে ক্যাটালাইটিক কনভার্টার এবং অক্সিজেন সেন্সর।

এদেশে কমার্শিয়াল ভেহিকেলের অন্যান্য বিক্রেতারাও মূল্যবৃদ্ধির পথে হাঁটতে পারে বলেই আশা করা হচ্ছে। কারণ গাড়িগুলিতে ইতিমধ্যেই নয়া নির্গমনবিধি মেনে উন্নত প্রযুক্তির ইঞ্জিন দেওয়া হয়েছে। আবার পুরনো স্টক খালি করতে বিভিন্ন অফার দিতেও দেখা যাচ্ছে সংস্থাগুলিকে।

সঙ্গে থাকুন ➥