Realme 10s 5G vs Realme 10 5G: রিয়েলমির দুই সস্তা ফোনের মধ্যে মধ্যে কোনটি সেরা, দেখে নিন পার্থক্য

Avatar

Updated on:

Realme 10s 5G vs Realme 10 5G comparison

Realme গত ৯ই নভেম্বর চারটি ভিন্ন মডেলের সাথে লঞ্চ করেছিল তাদের লেটেস্ট স্মার্টফোন সিরিজ Realme 10। তখন এই লাইনআপের অধীনে – Realme 10 4G, Realme 10 5G, Realme 10 Pro 5G এবং Realme 10 Pro+ 5G মডেলগুলি আত্মপ্রকাশ করেছিল। আর গতকাল অর্থাৎ গত ১৬ই ডিসেম্বর সংস্থাটি তাদের এই সিরিজের পঞ্চম হ্যান্ডসেটের উপর থেকে পর্দা সরিয়েছে। নবাগত Realme 10s 5G -কে বর্তমানে চীনের বাজারে নিয়ে আসা হয়েছে এবং এতে – FHD+ ডিসপ্লে প্যানেল, ২৫৬ জিবি পর্যন্ত রম, অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক রিয়েলমি ইউআই ৩.০ কাস্টম ওএস, ৫০ মেগাপিক্সেলের ডুয়েল রিয়ার ক্যামেরা ইউনিট এবং ৩৩ ওয়াট ফাস্ট চার্জিং টেকনোলজি সমর্থিত ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি মিলবে। দেখতে গেলে প্রায় একই রকম ফিচার আমরা এই সিরিজের Realme 10 5G ফোনে দেখি। এমনকি ফোন দুটির পরিমাপ ও ওজন অনুরূপ । তবে কয়েকটি ডিসপ্লে ফিচার, প্রসেসর ভার্সন এবং রিয়ার ক্যামেরায় তারতম্য নজরে পড়বে। তাই Realme 10s 5G নাকি Realme 10 5G, কোন স্মার্টফোনটি কেনা লাভজনক হবে আসুন জেনে নেওয়া যাক।

Realme 10s 5G vs Realme 10 5G : ডিসপ্লে, সেন্সর

রিয়েলমি ১০এস স্মার্টফোনে রয়েছে ৬.৬-ইঞ্চির ফুল এইচডি প্লাস (১০৮০x২৪০৮ পিক্সেল) IPS LCD ডিসপ্লে প্যানেল। এই ডিসপ্লে ২০.৫:৯ এসপেক্ট রেশিও, ৪০১ পিপিআই পিক্সেল ডেনসিটি, ১৮০ হার্টজ টাচ স্যাম্পলিং রেট, ৪০০ নিট পিক ব্রাইটনেস এবং ৪০% স্ক্রিন-টু-বডি রেশিও সাপোর্ট করে। নিরাপত্তার জন্য এই হ্যান্ডসেটে সাইড-ফেসিং ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার বিদ্যমান।

রিয়েলমি ১০ ৫জি স্মার্টফোনে ৬.৬-ইঞ্চির ফুল এইচডি প্লাস (২,৪০০ x ১,০৮০ পিক্সেল) IPS LCD ডিসপ্লে প্যানেল দেওয়া হয়েছে। এই ডিসপ্লের ডিজাইন টিয়ারড্রপ নচ স্টাইলের এবং এটি ৯০ হার্টজ রিফ্রেশ রেট, ১৮০ হার্টজ টাচ স্যাম্পলিং রেট, ২০.০৬:৯ এসপেক্ট রেশিও, ৪০১ পিপিআই পিক্সেল ডেনসিটি, ৪০০ নিট পিক ব্রাইটনেস এবং ৯০.৪% স্ক্রিন-টু-বডি রেশিও অফার করে৷ আর সিকিউরিটি ফিচার হিসাবে এতে সাইড-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার মিলবে।

Realme 10s 5G vs Realme 10 5G : প্রসেসর, অপারেটিং সিস্টেম, র‌্যাম, স্টোরেজ

পারফরম্যান্সের জন্য রিয়েলমি ১০এস ৫জি মিডিয়াটেক ডাইমেনসিটি ৮১০ ৫জি প্রসেসর সহ এসেছে। আবার অপারেটিং সিস্টেম হিসাবে এতে পাওয়া যাবে অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক রিয়েলমি ইউআই ৩.০ (Realme UI 3.0) কাস্টম ইউজার ইন্টারফেস। ডিভাইসটিতে ৮ জিবি LPDDR4x র‌্যাম এবং ২৫৬ জিবি পর্যন্ত UFS 2.2 স্টোরেজ বর্তমান।

ভালো পারফরম্যান্স অফার করার জন্য রিয়েলমি ১০ ৫জি স্মার্টফোনে মিডিয়াটেক ডাইমেনসিটি ৭০০ প্রসেসর ব্যবহার করা হয়েছে। ৫জি মডেলটি অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক রিয়েলমি ইউআই ৩.০ (Realme UI 3.0) কাস্টম স্কিন দ্বারা চালিত। স্টোরেজ হিসাবে এতে সর্বাধিক ৮ জিবি LPDDR4X র‍্যাম এবং ২৫৬ জিবি পর্যন্ত UFS 2.2 রম বর্তমান। তবে ডিভাইসটি ধার্য র‍্যাম বাদেও অতিরিক্তভাবে আরো ৬ জিবি ভার্চুয়াল র‍্যাম অফার করে। এছাড়া মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে ফোনের ইন্টারনাল স্টোরেজ সম্প্রসারিত করা যাবে।

Realme 10s 5G vs Realme 10 5G : ক্যামেরা সেটআপ

ক্যামেরা ফ্রন্টের ক্ষেত্রে নয়া রিয়েলমি ১০এস ৫জি ফোনের ব্যাক প্যানেলে LED ফ্ল্যাশ সহ ডুয়েল ক্যামেরা ইউনিট রয়েছে। এই ক্যামেরাগুলি হল – ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর এবং ২ মেগাপিক্সেল পোর্ট্রেট লেন্স। আর ডিভাইসের ডিসপ্লে উপরিভাগে একটি ৮ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা দেখা যাবে, যা ৭৭-ডিগ্রি ফিল্ড অফ ভিউ (FOV) সমর্থন করে।

ছবি তোলার জন্য রিয়েলমি ১০ ৫জি স্মার্টফোনে ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ উপস্থিত। এই ক্যামেরাগুলি হল – ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ২ মেগাপিক্সেলের ম্যাক্রো লেন্স এবং একটি ০.৩ মেগাপিক্সেল এএই (AI) লেন্স। আবার সেলফি এবং ভিডিও কল করার সুবিধার্থে এতে একটি ৮ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফ্রেসিং ক্যামেরা দেওয়া হয়েছে।

Realme 10s 5G vs Realme 10 5G : ব্যাটারি, কানেক্টিভিটি অপশন

কানেক্টিভিটির জন্য রিয়েলমি ১০এস ৫জি মডেলে – ডুয়াল সিম স্লট, ওয়াই-ফাই ৮০২.১এসি, ব্লুটুথ ৫.২, জিপিএস, একটি ইউএসবি টাইপ-সি পোর্ট এবং একটি ৩.৫ মিমি অডিও জ্যাক অন্তর্ভুক্ত৷ পাওয়ার ব্যাকআপের জন্য এতে ৩৩ ওয়াট ফাস্ট চার্জিং টেকনোলজি সমর্থিত ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি ব্যবহার করা হয়েছে।

রিয়েলমি ১০ ৫জি স্মার্টফোনের কানেক্টিভিটি ও ব্যাটারি ফ্রন্ট নবাগত রিয়েলমি ১০এস ৫জি মডেলের অনুরূপ। অর্থাৎ এটিও – ডুয়েল সিম স্লট, ৫জি, ওয়াই-ফাই ৮০২.১১এসি, ব্লুটুথ ৫.২, জিপিএস এবং একটি ৩.৫ মিমি অডিও জ্যাক সহ এসেছে। আর পাওয়ার ব্যাকআপের জন্য উক্ত ডিভাইসে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে, যা ইউএসবি টাইপ-সি পোর্টের মাধ্যমে ৩৩ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে।

Realme 10s 5G vs Realme 10 5G : পরিমাপ

রিয়েলমি ১০এস ৫জি স্মার্টফোনের পরিমাপ ১৬৪.৪ x ৭৫.১ x ৮.১ মিমি এবং ওজন প্রায় ১৯১ গ্রাম।

রিয়েলমি ১০ ৫জি স্মার্টফোনেরও পরিমাপ ১৬৪.৪ x ৭৫.১ x ৮.১ মিমি এবং ওজন প্রায় ১৯১ গ্রাম।

Realme 10s 5G vs Realme 10 5G : দাম

রিয়েলমি ১০এস ৫জি দুটি স্টোরেজ কনফিগারেশনে এসেছে। যার মধ্যে ৮ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ বিকল্পের দাম রাখা হয়েছে ১,০৯৯ ইউয়ান (ভারতীয় মূল্যে প্রায় ১৩,০০০ টাকা)। আর ৮ জিবি র‌্যাম + ২৫৬ জিবি স্টোরেজ অপশনের বিক্রয় মূল্য ১,২৯৯ ইউয়ান (প্রায় ১৫,৩০০ টাকা) নির্ধারণ করা হয়েছে। এটি – স্ট্রীমার ব্লু এবং ক্রিস্টাল ব্ল্যাক কালার বিকল্পে উপলব্ধ।

রিয়েলমি ১০ ৫জি মডেলটিও চীনের বাজারে দুটি ভিন্ন স্টোরেজ ভ্যারিয়েন্টে লঞ্চ হয়েছিল, যথা – ৮ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ এবং ৮ জিবি র‍্যাম + ২৫৬ জিবি স্টোরেজ। এই দুই মডেলের দাম যথাক্রমে ১,২৯৯ ইউয়ান (প্রায় ১৪,৮০০ টাকা) এবং ১,৫৯৯ ইউয়ান (প্রায় ১৮,২০০ টাকা) ধার্য করা হয়েছে। এটি রিজিন ডুজিন (গোল্ড) এবং স্টোন ক্রিস্টাল ব্ল্যাক – এই দুই কালার অপশনের সাথে আত্মপ্রকাশ করেছে।

সঙ্গে থাকুন ➥