Honda ছ’মাস পর দেশের রাস্তায় ফের বৈদ্যুতিক স্কুটার নামাল, লঞ্চের জন্য কি প্রস্তুত

Avatar

Updated on:

Honda Benly e Electric Scooter spotted again in India

দীর্ঘদিন ধরে হোন্ডা মোটরসাইকেল অ্যান্ড স্কুটার ইন্ডিয়া বা এইচএমএসআই (HMSI) ভারতে তাদের প্রথম ইলেকট্রিক স্কুটার লঞ্চের চিন্তাভাবনা করছে। এর আগে বেশ কয়েকবার এদেশের রাস্তায় Benly e এর ট্রায়াল চলতে দেখে অনুমান করা হয়েছিল, ভারতে সংস্থার প্রথম ই-স্কুটার হবে এটি। মাস ছয়েক পর বেশি ফের দর্শন দিল এটি। Benly e এমনিতে চারটি ভ্যারিয়েন্টে উপলব্ধ হলেও দেখতে পাওয়া ট্রিম কোনটি, তা জানা যায়নি।

এর আগে জল্পনা শোনা গিয়েছিল যে হোন্ডা এদেশে তাদের বদলযোগ্য ব্যাটারি প্রযুক্তির পরীক্ষা করার জন্য Benly e-কে ব্যবহার করছে। যা থেকে এটি স্পষ্ট যে সংস্থাটি এদেশে তাদের সেই সোয়াপেবল ব্যাটারি প্রযুক্তি আনবে। এই উদ্দেশ্যে জাপানি সংস্থাটি হিন্দুস্থান পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড বা এইচপিসিএল (HPCL)-এর সাথে গাঁটছড়া বেঁধেছে। এবার অনুমান করা হচ্ছে স্কুটারটি ভারতে লঞ্চের প্রস্তুতি নিচ্ছে হোন্ডা।

Benly e ডিজাইনগত দিক থেকে বিজনেস টু বিজনেস বা B2B সেগমেন্টের উপযুক্ত। অর্থাৎ ডেলিভারি ক্ষেত্রে ব্যবহারের জন্য আনা হবে স্কুটারটি। আন্তর্জাতিক বাজারে এটি চারটি ভ্যারিয়েন্টে উপলব্ধ – Benly e I, Benly e I Pro, Benly e II ও Benly e II Pro।

Benly e I, Benly e I Pro-তে রয়েছে একটি ২.৮ কিলোওয়াট মোটর। যা থেকে ১৩ এনএম টর্ক উৎপন্ন হয়। অন্যদিকে e II-তে একটি ৪.২ কিলোওয়াট ইলেকট্রিক মোটর ব্যবহার করা হয়েছে। যার আউটপুট ১৫ এনএম। e I-এর রেঞ্জ হবে ৮৭ কিমি, যেখান e II মডেলটি সিঙ্গেল চার্জে ৪৫ কিমি রেঞ্জ দেয়। এবার দেখার বিষয় হোন্ডা ভারতে তাদের প্রথম ব্যাটারি চালিত মডেল হিসাবে Activa Electric লঞ্চ করে নাকি Benly e।

সঙ্গে থাকুন ➥