Mahindra XUV400: মাহিন্দ্রার নতুন ইলেকট্রিক গাড়ির এই তথ্যগুলি অনেকেরই অজানা, আপনি জানেন?

Avatar

Updated on:

Mahindra XUV400 EV Five Key Facts

মাহিন্দ্রা (Mahindra) তাদের লাইমলাইটে থাকা প্রথম ইলেকট্রিক এসইউভি XUV400-এর উপর থেকে সম্প্রতি পর্দা সরিয়েছে। যেটি তাদের eXUV300 কনসেপ্ট মডেলটির উপর ভিত্তি করে আনা হয়েছে। সমস্ত লেটেস্ট ফিচার সহ ভারতের গাড়ির বাজারে হাজির হবে কম্প্যাক্ট এসইউভি মডেলটি। ২০২৩-এর জানুয়ারিতে এটি বাজারে লঞ্চ করবে। মূলত Tata Nexon EV, MG ZS EV ও Hyundai Kona EV-র প্রতিপক্ষ হয়ে উঠবে Mahindra XUV400। আসুন এই ব্যাটারি পরিচালিত গাড়িটির সম্পর্কে পাঁচটি অজানা তথ্য জেনে নেওয়া যাক।

ভারতে তৈরি হওয়া দ্বিতীয় ইলেকট্রিক এসইউভি

Tata Nexon EV-র পর ভারতে মাটিতে তৈরি হওয়া দ্বিতীয় বৈদ্যুতিক এসইউভি হল Mahindra XUV400। বর্তমানে এদেশের ইলেকট্রিক গাড়ির বাজারে বেস্ট সেলিং মডেল হিসেবে নিজের পাকাপোক্ত খুঁটি গেড়েছে Nexon EV। XUV400 একে কড়া টক্কর দেবে বলেই আশা করা হচ্ছে।

ভারতে নির্মিত সর্বাধিক রেঞ্জের ইলেকট্রিক গাড়ি

এদেশের নির্মিত এখনও পর্যন্ত সর্বাধিক রেঞ্জের ইলেকট্রিক এসইউভি হিসেবে আত্মপ্রকাশ করেছে Mahindra XUV400। সংস্থার দাবি, গাড়িটি সিঙ্গেল চার্জে ৪৫৬ কিলোমিটার পথ চলতে সক্ষম হবে। যা গাড়িটিকে ৪৩৭ কিমি রেঞ্জ যুক্ত Nexon EV-র থেকেও এগিয়ে রেখেছে।

ভারতের দ্রুততম ইলেকট্রিক এসইউভি

মাহিন্দ্রার দাবি এদেশে নির্মিত দ্রুততম ইলেকট্রিক এসইউভি হিসেবে আত্মপ্রকাশ করেছে XUV400 EV। ০-১০০ কিমি/ঘন্টার গতিবেগ তুলতে এর সময় লাগে ৮.৩ সেকেন্ড। যেদিক থেকে এটি Nexon EV-কেও পেছনে ফেলেছে। টাটার মডেলটি এই গতি প্রায় ৯ সেকেন্ডে তুলতে সক্ষম।

শক্তিশালী ব্যাটারি

Mahindra XUV400 EV-তে দেওয়া হয়েছে একটি ৩৯.৪ কিলোওয়াট আওয়ার লিথিয়াম আয়নের উচ্চ ক্ষমতার ব্যাটারি। মাহিন্দ্রা দাবি করেছে ব্যাটারিটি ফার্স্ট চার্জার দ্বারা এক ঘন্টারও কম সময়ে ফুল চার্জ করা যাবে।

C সেগমেন্ট এসইউভি ও প্রতিযোগিতামূলক মূল্য

Mahindra XUV400 EV সংস্থার C সেগমেন্ট এসইউভি মডেল হিসেবে এসেছে। যার দামও তুলনামূলক কম। বিশেষত MG ZS EV ও Hyundai Kona EV-এই প্রতিপক্ষ মডেলগুলির তুলনায় কম দাম রাখা হবে বলেই অনুমান করা হচ্ছে। তবে Tata Nexon EV-র তুলনায় মূল্য কম নাকি বেশি রাখা হয়, এখন তাই দেখার।

সঙ্গে থাকুন ➥