দাম মাত্র 20,000 টাকা, আমআদমির জন্য সস্তা ই-বাইক তৈরি করে শোরগোল ফেললেন যুবক

Avatar

Updated on:

MP Youth Makes Electric Bicycle Worth

ভারতীয়দের জুগাড়ের জারিজুরির কথা হামেশাই শোনা যায়। যেগুলির মধ্যে বেশিরভাগই যানবাহনের সাথে সম্পর্কিত। এবারেও তেমনই এক দৃষ্টান্তের কথা সামনে এলো। ২০ বছরের এক যুবক একটি শক্তিশালী ইলেকট্রিক বাইসাইকেল বানিয়ে তাক লাগিয়েছে সমগ্র বিশ্বকে। যার দাম মাত্র ২০,০০০ টাকা। যেখানে বর্তমান দিনে একটি ইলেকট্রিক বাইকের মূল্য প্রায় এর দ্বিগুণ পড়ে যায়। এমতাবস্থায় দেশের বাজারে এমন হাতের নাগালের দামে ই-বাইসাইকেল, যা বাস্তবেই প্রশংসার দাবি রাখে।

ভারতীয় যুবক সস্তার ইলেকট্রিক বাইসাইকেল বানালেন

আদিত্য শিভারে নামক মধ্যপ্রদেশের ছত্রপুর নিবাসী যুবক এই উন্নত ধরনের বাইসাইকেলটি বানিয়েছেন। পারফর্মেন্স এবং ফিচারের দিক থেকে যা একটি নামিদামি সংস্থার ইলেকট্রিক সাইকেলকে টক্কর দেওয়ার ক্ষমতা রাখে। মডেলটি এক কুইন্টাল বা ১০০ কেজি ওজন বহনে সক্ষম বলে দাবি করা হয়েছে। সম্পূর্ণ চার্জে ৩০ কিলোমিটার ছুটবে বলে দাবি করা হয়েছে।

ব্রেক, লাইট, হর্ন, অ্যাক্সেলারেটর রয়েছে

সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হল, বাইসাইকেলটি ব্যবহারের অনুপযোগী উপাদান দিয়ে নির্মাণ করা হয়েছে। পরিবেশ বান্ধব বাইসাইকেলটির পূর্ণরূপ দান করতে আদিত্যর প্রায় একমাস সময় লেগেছে। বিভিন্ন আধুনিক ফিচার যেমন অ্যাক্সেলারেটর, ব্রেক, লাইট এবং হর্ন দ্বারা সাজিয়ে তোলা হয়েছে এটি। আবার নেভিগেশন ও অন্যান্য প্রয়োজনের তাগিদে এতে স্মার্টফোন সংযুক্ত করার ব্যবস্থা রাখা হয়েছে।

নতুন ই-বাইসাইকেল প্রসঙ্গে আদিত্যর বক্তব্য

আদিত্যর এই বাইসাইকেলটি বর্তমানে আলোচনার কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে। এই প্রসঙ্গে আদিত্য সংবাদ সংস্থা এএনআই-কে এক সাক্ষাৎকারে বলেছেন, “আর্থিক অনটনে ভুক্তভোগী কোন ব্যক্তির পক্ষে দামি বাইক কেনা সম্ভব নয়। বাজারে যেগুলির দাম প্রায় হাজার হাজার, এমনকি লক্ষ টাকাতেও বিকোয়। যেই বিষয়টি আমাকে ভাবিত করে তুলেছিল। তাই আমি এই বাইসাইকেলটি সকলের জন্য প্রস্তুত করেছি। যদি এটি বাজারে লঞ্চ করা হয়, তবে নবজাগরণ নিয়ে আসবে। এই ই-বাইসাইকেল মডেলটির নাম A1 রাখা হয়েছে।”

যদিও এই A1 ই-সাইকেলটি আদিত্যর প্রথম আবিষ্কার নয়। এর আগেও সে ষোলো বছর বয়সে তার ছাড়া বিদ্যুৎ প্রবাহ করে দেখিয়েছিলেন। যার জন্য সেবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর থেকে বাহবা পেয়েছিলেন তিনি। বর্তমানে তাঁর স্বপ্ন, এই ইলেকট্রিক বাইসাইকেলটি বাজারে নিয়ে আসা। তবে এর জন্য সরকারের থেকে সাহায্য প্রার্থনা করেছেন আদিত্য।

সঙ্গে থাকুন ➥