Ola S1 Air vs Okaya Faast F2F: প্রায় একই দামে কোন স্কুটার কিনলে আপনার লাভ?

Avatar

Updated on:

Ola S1 Air vs Okaya Faast F2F Compared

“মেক ইন ইন্ডিয়া” কর্মসূচির সৌজন্যে দেশীয় প্রযুক্তিতে ভর করেই সাম্প্রতিককালে বাজারে পা রেখেছে নানা বিভিন্ন ভারতীয় সংস্থা। দেখা যাচ্ছে, ইলেকট্রিক মোটরবাইক কিংবা স্কুটারের দুনিয়ায় বর্তমানে চালকের আসনে এইসব দেশীয় সংস্থাগুলি। এমনই এক দেশীয় ইলেকট্রিক স্কুটার নির্মাতা Okaya এর হাত ধরে সম্প্রতি এদেশের বাজারে আত্মপ্রকাশ করেছে আরও একটি বৈদ্যুতিক স্কুটার- Faast F2F। দাম শুরু হয়েছে ৮৩,৯৯৯ টাকা থেকে।

অন্যদিকে একের টক্কর দিতে আগেভাগেই নিজের ঘুঁটি সাজিয়ে রেখেছে Ola S1 Air, যার দাম মাত্র ১,০০০ টাকা বেশি। প্রায় একই দামের মধ্যে থাকা এই দুটি ইলেকট্রিক স্কুটারের মধ্যে কোনটি পছন্দ করবেন আপনি? সংশয় দূর করতে এই দুই ব্যাটারি চালিত স্কুটার এর মধ্যে তুলনামূলক আলোচনা তুলে ধরলাম আমরা।

Ola S1 Air vs Okaya Faast F2F: ডিজাইন ও ফিচার

ছয়টি আলাদা রঙের স্কিমে অবতীর্ণ হয়েছে Okaya Faast F2F। এই স্কুটারটির সামনে থাকা অ্যাপ্রনের মধ্যেই এলইডি হেডল্যাম্প, চওড়া হ্যান্ডেলবার এবং কৌণিক আকৃতির মিরর লাগানো রয়েছে। উপরন্তু ব্যবহারিক সুবিধা দিতে চওড়া ফুট বোর্ড বিদ্যমান এতে। ব্যাকলাইট যুক্ত ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার এবং সামান্য উঁচু করা সিঙ্গেল পিস সিট দেখতে পাওয়া যায় এখানে।

অন্যদিকে Ola S1 Air মডেলটিতে পাঁচ ধরনের রঙের পাশাপাশি ডুয়েল পড এলইডি হেডলাইট, চওড়া ফুটবোর্ড, রবারের ম্যাট, সাত ইঞ্চির টাচ স্ক্রিন যুক্ত ইন্সট্রুমেন্ট ক্লাস্টার ব্যবহার করা হয়েছে। এর ডিজাইন যুব সম্প্রদায়কে আকর্ষণ করার ক্ষমতা বেশি।

ওলার মোটর বেশি শক্তিশালী

Okaya Faast F2F এর ক্ষেত্রে চালিকাশক্তি যোগায় ১.২ কিলোওয়াট এর BLDC ওয়াটারপ্রুফ বৈদ্যুতিক মোটর। সাথে শক্তি ভান্ডার হিসেবে উপস্থিত রয়েছে ২.২ কিলোওয়াট আওয়ারের লিথিয়াম ফেরো ফসফেট ব্যাটারি প্যাক। নির্মাতার দাবি অনুযায়ী এই স্কুটারটি একবার চার্জে প্রায় ৮০ কিমি পর্যন্ত ছুটতে সক্ষম।

অন্য হাতে থাকা Ola S1 Air তে ৪.৫ কিলোওয়াট এর ইলেকট্রিক মোটর ব্যবহৃত হলেও ব্যাটারির ক্ষেত্রে থাকছে তিন ধরনের অপশন- ২ কিলোওয়াট আওয়ার, ৩ কিলোওয়াট আওয়ার এবং ৪ কিলোওয়াট আওয়ার। এই তিন ধরনের ব্যাটারির ক্ষেত্রে একবার সম্পূর্ণ চার্জে যথাক্রমে ৮৫ কিমি, ১২৫ কিমি এবং ১৬৫ কিমি পর্যন্ত পথ চলা যায়।

উভয় ক্ষেত্রেই ড্রাম ব্রেক এবং কম্বাইন্ড ব্রেকিং সিস্টেম উপলব্ধ

চালকের সুরক্ষার কথা মাথায় রেখে Okaya Faast F2F এবং Ola S1 Air উভয় ক্ষেত্রেই দুটি চাকাতেই ড্রাম ব্রেকের পাশাপাশি কম্বাইন্ড ব্রেকিং সিস্টেম (CBS) স্ট্যান্ডার্ড হিসেবে দেওয়া হয়েছে। এর ফলে ব্রেক করার ক্ষমতা আরও বেশি উন্নত হবে। পাশাপাশি দুটি স্কুটারেই সাসপেনশনের দায়িত্ব সামলাতে সামনের দিকে টেলিস্কোপিক ফর্ক এবং পিছনে ডুয়েল শক অ্যাবজর্ভার বিদ্যমান।

তাহলে কোনটি কিনবেন?

কেনার সিদ্ধান্ত নেওয়ার আগে প্রথমেই এই দুটি ইলেকট্রিক স্কুটারের দামের দিকে নজর দিলে দেখা যাবে Ola S1 Air মডেলটির এক্স শোরুম মূল্য ৮৪,৯৯৯ টাকা থেকে শুরু করে ১,০৯,৯৯৯ টাকার মধ্যে রয়েছে। অন্যদিকে মাত্র ৮৩,৯৯৯ টাকা (এক্স শোরুম) খরচ করেই মিলবে Okaya Faast F2F। তবে দামের সঙ্গে সামঞ্জস্য রেখে Ola S1 Air কেনা অনেক বেশি যুক্তিসঙ্গত। কারণ এতে রয়েছে শক্তিশালী ইলেকট্রিক মোটর এবং নিজের পছন্দমত ব্যাটারি প্যাক নেওয়ার স্বাধীনতা। তাছাড়াও এই স্কুটারের বৈশিষ্ট্য এবং ডিজাইন অনেক বেশি গ্রহণযোগ্য।

সঙ্গে থাকুন ➥