প্রথম ভারতীয় গাড়ি হিসাবে Pravaig Defy-তে এই স্পেশ্যাল ফিচার, জানেন কী সেটা?

Avatar

Updated on:

Pravaig Defy Electric SUV First Indian Car launch

বেঙ্গালুরুর স্টার্টআপ প্রাভেগ ডায়নামিক্স (Pravaig Dynamics) সম্প্রতি দেশীয় প্রযুক্তিতে তৈরি তাদের প্রথম ইলেকট্রিক এসইউভি (SUV)-র উপর থেকে পর্দা সরিয়েছে। Defy নামক সেই গাড়িটির দাম ৩৯.৫০ লক্ষ টাকা (এক্স-শোরুম)। ২০২৩-এর দ্বিতীয় ত্রৈমাসিক থেকে এর উৎপাদন শুরু করবে সংস্থা। বর্তমানে গাড়িটির বুকিং গ্রহণ চলছে। এখন প্রাভেগের তরফে জানানো হয়েছে তাদের নতুন Defy-তে সম্পূর্ণ কার্বন প্যাকেজ অফার করা হবে। তবে এটি প্রকৃত কার্বন ফাইবার দ্বারা আবৃত হয়ে বাজারে আসবে কিনা, তা নিশ্চিত করা হয়নি।

প্রাভেগ ডায়নামিক্স গাড়িটির একটি ছবি প্রকাশ করেছে। যেখানে ডেফি ইলেকট্রিক এসইউভি-র সম্পূর্ণ বহিরঙ্গের ছবি দৃশ্যমান। সেখানে গাড়ির বনেটের গায়ে কার্বন ফাইবারের আস্তরণ দেখা গিয়েছে। তবে এটি যদি হাইড্রো ডিপের বদলে সত্যি কারের কার্বন ফাইবার হয়, তবে সামগ্রিক ওজনও বেশ খানিকটা কমে আসবে। যা গাড়িটির রেঞ্জ বাড়াতে বিশেষভাবে সহায়তা করবে।

রেঞ্জের প্রসঙ্গে প্রাভেগের দাবি গাড়িটি ফুল চার্জে ৫০০ কিলোমিটার পথ অতিক্রম করবে। এর সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ২১০ কিলোমিটার। ০-১০০ কিমি/ঘন্টার গতিবেগ ৪.৯ সেকেন্ডে তুলতে সক্ষম হবে। Defy-তে উপস্থিত ৯০.২ কিলোওয়াট আওয়ার ব্যাটারির ৮০% চার্জ ৩০ মিনিটে হয়ে যাবে বলে সংস্থার দাবি।

Pravaig Defy-র ইলেকট্রিক মোটর থেকে সর্বোচ্চ ৪০২ বিএইচপি শক্তি এবং ৬২০ এনএম টর্ক উৎপন্ন হবে। এই শক্তি গাড়িটির চার চাকায় সমানভাবে সঞ্চারিত করা হবে। কারণ অল হুইল ড্রাইভ সিস্টেম সহ আসবে এটি। সংস্থাটি জানিয়েছে ব্যাটারি প্যাকটি জীবদ্দশায় ২,৫০,০০০ কিলোমিটার পথ চলবে। প্রসঙ্গত, কার্বন ফাইবার ফিনিশ ছাড়াও গাড়িটি ১১টি ভিন্ন পেইন্ট স্কিমে অফার করা হবে। যেগুলি হল – বোরডাক্স, লিথিয়াম, এম্পেরর পারপেল, সিয়াচেন ব্লু, হিন্ডিগো, মুন গ্রে, হলদি ইয়েলো, ৫.৫৬ গ্রীন, শানি ব্ল্যাক, কাজিরাঙ্গা গ্রীন এবং ভারমিলিয়ন রেড।

সঙ্গে থাকুন ➥