গরমের পর শীতেও অগ্নিকান্ড, কনকনে ঠান্ডায় ফ্ল্যাটের নীচে রাখা ইলেকট্রিক স্কুটারে আগুন

Avatar

Updated on:

Pure EV ePluto E-Scooter catches Fire in Mumbai

ভারতের বেশ কয়েকটি রাজ্যে ইতিমধ্যেই শীত জাঁকিয়ে পড়েছে। কিন্তু ইলেকট্রিক স্কুটারে আগুন ধরে যাওয়ার ঘটনায় ইতি টানা যাচ্ছে না। এবছর গরম শুরু হওয়ার পর থেকে দেশে উপর্যুপরি ই-স্কুটারে অগ্নিকাণ্ডের জন্য গ্রীষ্মের যে দাবদাহকে দায়ী করা হয়েছিল, তা যে কতটা যুক্তিযুক্ত এখন সেই নিয়ে প্রশ্ন দেখা দিতে শুরু করেছে। সম্প্রতি তেলেঙ্গানার সংস্থা পিওর ইভি (Pure EV)-এর বৈদ্যুতিক স্কুটারে নিজে থেকেই আগুন ধরে যাওয়ার খবর প্রকাশ্যে আসে। ঘটনাটি ঘটেছে গত শনিবার অর্থাৎ ১৭ ডিসেম্বর মুম্বাইয়ের বাসাই-বিরারে।

টাইমস অফ ইন্ডিয়ার প্রতিবেন অনুযায়ী, সেখানকার একটি আবাসনে ইলেকট্রিক স্কুটারটি পার্ক করার প্রায় দু’ঘন্টা পর নিজে থেকেই আগুন জ্বলে ওঠে। জানা যায়, স্কুটারের মালিক এই ঘটনার দু’দিন আগে অর্থাৎ ১৫ ডিসেম্বর ব্যাটারিটি শেষবার চার্জে দিয়েছিলেন। দুর্ঘটনার সময়তেও ব্যাটারিতে অর্ধেক চার্জ ছিল। সংস্থার তরফে নিশ্চিত করা হয়েছে আগুন ধরে যাওয়া মডেলটির নাম EPluto। যাতে রয়েছে একটি ১.৮ কিলোওয়াট আওয়ার পোর্টেবল ব্যাটারি প্যাক।

পিওর ইভি ইপ্লুটো-র রেঞ্জ ৮৫ কিলোমিটার এবং সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ২৫ কিমি। উল্লেখ্য, মুম্বাইয়ের বাসাই-বিরারে গত চার মাসে এ নিয়ে ই-স্কুটারে আগুন ধরে যাওয়ার তিন নম্বর অঘটন ঘটলো। এর আগের তিনবার ই-স্কুটারের রিমুভেবল ব্যাটারিতে আগুন ধরে যায়। যার মধ্যে দু’বার বিস্ফোরণ ঘটে।

এবারের ঘটনার কথা স্কুটারের মালিককে স্থানীয় কয়েকজন বাসিন্দা অবগত করেন। খবর পাওয়া মাত্রই তিনি তাঁর বাহনটিতে জল ঢালা শুরু করেন। অবশেষে টানা ২০ মিনিটের প্রচেষ্টায় আগুন নেভাতে সক্ষম হন তিনি। স্কুটারটি কিনতে ওই ব্যক্তির খরচ হয়েছিল ৯২,০০০ টাকা। এতে উপলব্ধ ছিল ৫ বছরের ওয়্যারেন্টি। তিনি জানান স্কুটারটি কখনোই তিন ঘন্টার বেশি চার্জ দিতেন না। পুলিশে অভিযোগ দায়ের করেছেন ওই ব্যক্তি।

সঙ্গে থাকুন ➥