Tata Nano আধুনিক রূপে বাজারে ফিরছে, তবে এবার ইলেকট্রিক গাড়ি হিসাবে

Avatar

Updated on:

Tata Nano may comeback in Electric Avatar

২০২০-র এপ্রিলে বিএস৬ নির্গমন বিধি চালু হওয়ার ফলে ভারতের গাড়ির বাজার থেকে একাধিক মডেল বিলুপ্ত হয়ে গিয়েছিল। যার মধ্যে অন্যতম একটি হল একসময়কার বহু আলোচিত Tata Nano। এক লাখি এই পুচকে গাড়িটি মধ্যবিত্ত শ্রেণীর মানুষের গ্যারেজ আলো করে রেখেছিল। যদিও চরম সাফল্যের মুখ কখনোই দেখার সুযোগ হয়নি। ন্যানোর চাকা সেই কবে থেমে হয়ে গেলেও এবার আধুনিক অবতারে গাড়িটির প্রত্যাবর্তনের জল্পনা তুঙ্গে। সূত্রের দাবি, টাটা মোটরস (Tata Motors) তাদের হারিয়ে যাওয়া স্মৃতিকে জীবন্ত করতে চলেছে। টাটা ন্যানো ফের বাজারে আসতে চলেছে। তবে এবারে পেট্রোল ট্যাঙ্কির সঙ্গে নয়, ইলেকট্রিক ভার্সনে কামব্যাক করতে চলেছে এটি।

উল্লেখ্য, ২০১৮ সালেই টাটা ন্যানো-র উৎপাদন বন্ধ করে দেওয়া হয়েছিল। এটি একটি ৬২৪ সিসি টুইন সিলিন্ডার পেট্রোল ইঞ্জিনে ভর করে ছুটতো। যা থেকে ৩৮ বিএইচপি শক্তি এবং ৫১ এনএম টর্ক উৎপন্ন হতো। ৪-স্পিড ম্যানুয়াল অথবা অটোমেটিক গিয়ার বক্সের মাধ্যমে পেছনের চাকায় শক্তি সঞ্চারিত হতো।

তবে এবারের ইলেকট্রিক ন্যানো-তে একাধিক আপডেট নজরে পড়তে পারে। যার মধ্যে অন্যতম সাসপেনশন সেটআপ এবং টায়ার। প্রতিবেদনে দাবি করা হয়েছে, মারাইমালাইনগরে অবস্থিত ফোর্ডের কারখানা অধিগ্রহণের বিষয়ে টাটা তামিলনাড়ু সরকারের সাথে কথা বলতে পারে। সম্ভবত সেখানেই ইলেকট্রিক ন্যানোর উৎপাদন প্রক্রিয়া চালু করবে টাটা। তবে এ বিষয়ে এখনও সংস্থার তরফে কোনো বার্তা এসে পৌঁছায়নি।

বর্তমানে টাটার ঝুলিতে চারটি ইলেকট্রিক গাড়ি রয়েছে – Nexon EV, Tigor EV, Tiago EV এবং Xpres-T (বাণিজ্যিক মডেল)। সম্প্রতি লঞ্চ হওয়া Tiago EV-র দাম ৮.৪৯ লক্ষ টাকা (এক্স-শোরুম) থেকে শুরু। এবং এর প্রিমিয়াম মডেলটির মূল্য ১১.৭৯ লক্ষ টাকা (এক্স-শোরুম)। ২০২৩-এর জানুয়ারি থেকে এর ডেলিভারি শুরু হবে।

সঙ্গে থাকুন ➥