নতুন বছরে ইলেকট্রিক স্কুটার কিনবেন? এই মডেলগুলি উইশলিস্টে রাখুন, সামনেই লঞ্চ

Avatar

Updated on:

Top 5 Electric Scooter launch India in 2023

পুরনো বছরের বিদায়ের সাথে সাথেই হাজির নতুন আরেকটি বছর। নতুন আশা ভরসা নিয়ে এসেছে ২০২৩। আগের বছরের মতো এই বছরেও আসতে চলেছে একগুচ্ছ নতুন বাইক, স্কুটার ও ফোর-হুইলার। তবে আজকের দিনে দাঁড়িয়ে জীবাশ্ম জ্বালানি চালিত যানবাহনের সঙ্গে সমানে পাল্লা দিচ্ছে ইলেকট্রিক ভেইকেল। বিগত বছরের ট্রেন্ডকে স্মরণে রেখে চলতি বছরেও ভারতও সাক্ষী থাকবে বেশ কয়েকটি নতুন ব্যাটারি চালিত স্কুটারের। চলতি বছর দেশের বাজারে আসতে চলা সেরা বৈদ্যুতিক স্কুটারগুলির খোঁজ রইল এই প্রতিবেদনে।

আপডেটেড Ather 450X

আগামী ৭ই জানুয়ারি এথার এনার্জির তরফে এক বড় রকমের কোন চমক আসার কথা শোনা গিয়েছে। সূত্রের দাবি তাদের অন্যতম জনপ্রিয় ইলেকট্রিক স্কুটার 450X-র নতুন সংস্করণ লঞ্চ করবে তারা। যদিও এখনো পর্যন্ত এথার কর্তৃপক্ষের পক্ষ থেকে এই নিয়ে কোনো তথ্য ফাঁস করা হয়নি। তবে মনে করা হচ্ছে যে এটি 450 প্ল্যাটফর্ম এর উপর নির্মিত সংস্থার এন্ট্রি লেভেলের ই-স্কুটার হিসাবে আত্মপ্রকাশ করবে যা TVS iQube এবং Ola S1 Air-কে প্রতিদ্বন্দ্বিতা জানাবে।

Simple One

Simple Energy-র প্রথম ইলেকট্রিক স্কুটার One-র চাবি হাতে পেতে অনেকেই উদগ্রীব হয়ে বসে আছেন। আকর্ষণীয় ফিচার, অতিরিক্ত রাইডিং রেঞ্জ এবং চমকপ্রদ রাইড কোয়ালিটি এই সবকিছুই ভরপুর রয়েছে এতে। স্কুটারটি গত বছর আত্মপ্রকাশ করলেও তার আনুষ্ঠানিক ডেলিভারি হবে এই বছরেই। এর মধ্যে থাকা ৪.৫ কিলোওয়াট মোটর ৭২ এনএম টর্ক উৎপন্ন করতে পারে। স্কুটারটির সর্বোচ্চ গতিবেগ প্রতি ঘন্টায় ১০৫ কিমি। এতে থাকা ৪.৮ কিলোওয়াট আওয়ারের লিথিয়াম আয়ন ব্যাটারি প্যাকের সৌজন্যে প্রতি চার্জে ২০৩ কিমি রাস্তা পাড়ি দেবে এটি। বদলযোগ্য ব্যাটারি প্যাক সমৃদ্ধ সিম্পল ওয়ান স্কুটারের এক্স শোরুম মূল্য শুরু হচ্ছে ১.০৫ লাখ টাকা থেকে।

LML Star

গত ২০২২ সালেই LML বৈদ্যুতিক স্কুটারের হাত ধরে বাজারে কামব্যাক করেছে। তাছাড়া LML Star সংস্থার প্রথম ই-স্কুটার। শার্প এবং স্টাইলিশ ডিজাইনের এই বৈদ্যুতিক স্কুটারের সামনে রয়েছে স্পোর্টি লুকের অ্যাপ্রন, এলইডি হেডল্যাম্প এবং ডিআরএল, ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার সহ আরো অনেক কিছু। স্কুটারটির বাকি বৈশিষ্ট্য এখনো সব প্রকাশ না হলেও টি ১২৫ সিসির পেট্রোল চালিত স্কুটারের সমতুল্য পারফরম্যান্স দিতে পারবে বলে আশা। তাই আগামীতে LML Star মডেলটি Bajaj Chetak, TVS iQube, Ola S1, Vida V1, Ather 450X-কে ভালো মতন চ্যালেঞ্জ জানাবে তা নিঃসন্দেহে বলা যায়।

Honda Electric Scooter

স্কুটারের জগতে অঘোষিত সম্রাট হোন্ডা এবার পদার্পণ করতে চলেছে দেশের ই-স্কুটার মার্কেটে। হোন্ডা মোটরসাইকেল অ্যান্ড স্কুটার ইন্ডিয়া এই মুহূর্তে তাদের প্রথম বৈদ্যুতিক স্কুটা লঞ্চ করার ব্যাপারে বেশ তৎপর। চলতি বছরের শেষে কিংবা ২০২৪ এর শুরুতেই আমরা দেখা পেতে পারে মডেলটির। আশা করা হচ্ছে যে এটি Activa 6G-র ইলেকট্রিক ভার্সন হিসেবেই বাজারে আসবে। তাছাড়াও এই মডেলটিতে বদলযোগ্য ব্যাটারি সিস্টেম থাকার সম্ভাবনা রয়েছে প্রবল। হোন্ডা এই মুহূর্তে ব্যাটারি সোয়াপিং নেটওয়ার্ক তৈরি করার ব্যাপারে কাজ করে চলেছে আর তাদের এই ব্যাটারি চালিত স্কুটারটি সেই উদ্দেশ্যই সফল করতে সাহায্য করবে।

BMW CE 04

বিএমডব্লিউ মটোরাডের ভারতীয় শাখা গত ডিসেম্বরেই জয়টাউন ইভেন্টে তাদের ইলেকট্রিক স্কুটার CE 04-র ঝলক দেখিয়েছে। তাই এই বছরেই ভারতের মাটি স্পর্শ করতে পারে এই প্রিমিয়াম বৈদ্যুতিক স্কুটার। BMW CE 04-কে চালিকা শক্তি যোগাবে লিকুইড কুল্ড বৈদ্যুতিক মোটর যা থেকে ৪১ বিএইচপি শক্তি ও ৬২ এনএম টর্ক উৎপাদিত হয়। এতে শক্তি ভান্ডার হিসেবে রয়েছে ৮.৯ কিলোওয়াট আওয়ারের ব্যাটারি প্যাক যা সম্পূর্ণ চার্জে ১৩০ কিমি চলতে সাহায্য করবে। BMW CE 04-র সর্বোচ্চ গতিবেগ ১২০কিমি/ঘণ্টা। এটি ভারতের সবচেয়ে দামী ইলেকট্রিক স্কুটার হবে বলে অনুমান।

সঙ্গে থাকুন ➥