Apache-র ইলেকট্রিক ভার্সন এনে বাজার তোলপাড় করবে TVS? বাড়ছে জল্পনা

Avatar

Updated on:

TVs Plans Launch Electric Bikes & Scooters

বর্তমানে ভারতের তৃতীয় বৃহত্তম টু-হুইলার কোম্পানি টিভিএস মোটর (TVS Motor) আগামী তিন বছরের মধ্যে ইলেকট্রিক স্কুটার এবং মোটরসাইকেলের একাধিক মডেল লঞ্চের পরিকল্পনা করছে। ফলে ইলেকট্রিক ভার্সনে নতুন অবতারে Apache সিরিজের আত্মপ্রকাশ নিয়ে জল্পনা বেড়েছে। সম্প্রতি এক বৈঠক থেকে রূপরেখা স্পষ্ট করেছেন সংস্থার সিইও কে এন রাধাকৃষ্ণান। তাঁর কথায়, তাদের কোম্পানি প্রতিটি সেগমেন্টে প্রবেশ করবে। এগুলি দেশের পাশাপাশি বিদেশের বাজারেও হাজির করা হবে। আমেরিকা, ইউরোপ এবং জাপানের মতো বড় টু-হুইলার বাজারে সরবরাহ করা হবে ইলেকট্রিক মডেলগুলি।

রাধাকৃষ্ণান জানান যে, পরবর্তী ইলেকট্রিক মডেলটি বিএমডব্লিউ (BMW)-র সাথে যৌথভাবে আনবে। যেটি একটি আকর্ষণীয় কুল ই-বাইক হতে চলেছে। এবং এর সম্পূর্ণ ডিজাইনের দায়িত্বে টিভিএস। নতুন পণ্যের উপর কাজ করার পাশাপাশি, উৎপাদন বাড়ানোতেও জোর দিচ্ছে তারা। টিভিএস তাদের একমাত্র ইলেকট্রিক স্কুটার iQube-এর প্রোডাকশন ১০,০০০ থেকে ২০২২-এর মার্চের মধ্যে প্রতি মাসে ২৫,০০০ ইউনিটে নিয়ে যাওয়া হবে।

২০২০-তে লঞ্চ হয়েছিল TVS iQube। এরপর চলতি বছরের মাঝামাঝিতে এটির আপডেটেড ভার্সন বাজারে আসে। ৩.৪ কিলোওয়াট আওয়ার ব্যাটারি সমেত ৪.৪ কিলোওয়াট ক্ষমতার ইলেকট্রিক মোটর রয়েছে স্কুটারটিতে। সিঙ্গেল চার্জে ৭৫ কিলোমিটার রেঞ্জ অফার করে এটি। এর টপ-স্পেক মডেল iQube ST-তে আছে ৫.১ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক। টপ স্পিড ৮২ কিমি।

টিভিএস আইকিউব-এ উপলব্ধ দুটি রাইডিং মোড – ইকোনমি এবং পাওয়ার। এছাড়া রিভার্স মোড রয়েছে এতে। রিজেনারেটিভ ব্রেকিং সিস্টেমের সুবিধা সহ iQube-এ তিনটি চার্জিংয়ের বিকল্প অফার করে টিভিএস – ৬৫০ ওয়াট, ৯৫০ ওয়াট ও ১.৫ ওয়াট (কেবল এসটি)। এতে উপস্থিত পরবর্তী প্রজন্মের TVS SmartXonnect প্ল্যাটফর্ম এবং ৫ ইঞ্চি টিএফটি ইন্সট্রুমেন্ট ক্লাস্টার।

সঙ্গে থাকুন ➥