Ntorq, Jupiter এর ইলেকট্রিক ভার্সন আনছে TVS? ডিজাইন পেটেন্ট প্রকাশ্যে আসতেই হৈচৈ

Avatar

Updated on:

TVS launch new E-Scooter design patent filed

ভারতের ইলেকট্রিক টু-হুইলার নিজের সাম্রাজ্যের সীমা দিনকে দিন বাড়িয়ে চলেছে। চাহিদা বৃদ্ধির সাথে তাল মিলিয়ে জনপ্রিয়তা ধরে রাখতে অক্লান্ত পরিশ্রম করে চলেছে নির্মাতারা। বর্তমানে ইলেকট্রিক ভেহিকেলের মধ্যে দেশে সবচেয়ে বেশি ব্যাটারি চালিত স্কুটার বিক্রি হচ্ছে। আর এই ধরনের দু’চাকা গাড়ির বাজারে বিগত ক’মাসে বিক্রিবাটার গতি বিপুল হারে বাড়িয়েছে টিভিএস (TVS)। ভবিষ্যতেও যাতে পায়ের তলার মাটি শক্ত থাকে সেই লক্ষ্যে অপকামিং ইলেকট্রিক স্কুটারের জন্য নতুন পাওয়ারট্রেন তৈরি করছে তারা।

টিভিএস তাদের নতুন ইলেকট্রিক স্কুটারের নকশার পেটেন্ট ইতিমধ্যেই দায়ের করে ফেলেছে। আর সেই ছবিই এখন সোশ্যাল মিডিয়াতে ভাইরাল। সেখান থেকে মাঝখানে বসানো নয়া মিড-মাউন্টেড বৈদ্যুতিক মোটরের ডিজাইনের পাশাপাশি কারিগরি সম্পর্কিত তথ্যও প্রকাশ্যে এসেছে।

TVS নতুন ইলেকট্রিক পাওয়ারট্রেন তৈরি করছে

এখনও পর্যন্ত টিভিএস তাদের ঝুলিতে থাকা একটি মাত্র ইলেকট্রিক স্কুটার iQube-এ হাব-মাউন্টেড মোটর ব্যবহার করছে। এর তিনটি ভ্যারিয়েন্টেই ওই একই সেটআপ ব্যবহার করা হয়। কিন্তু ভবিষ্যতে ৫ থেকে ২৫ কিলোওয়াট আউটপুট যুক্ত ইলেকট্রিক স্কুটার-বাইক আনার পরিকল্পনা। সংস্থার বর্তমান ইলেকট্রিক স্কুটারে নতুন মোটর যোগ করা সম্ভব নয়। সে কারণেই আগামী দিনে সুইং-আর্ম ইন্টিগ্রেটেড মিড-মাউন্টেড ইলেকট্রিক মোটরযুক্ত মডেল লঞ্চ করবে তারা।

টিভিএস-এর সাম্প্রতিক পেটেন্টে একটি সিঙ্গেল কেসিংয়ে তাদের সমস্ত অ্যাসেম্বলি প্যাক করা অবস্থায় দেখানো হয়েছে। সামনের চ্যাসিসের সাথে এটি সংযুক্ত। আরেকদিকে রয়েছে রিয়ার অ্যাক্সেল। হাব-মাউন্টেড সেটাআপের উল্টোদিকে যেখানে মোটর এবং হুইল স্পিন সংযুক্ত সেখানে একটি নতুন কগ দেওয়া হয়েছে। যা মোটর থেকে ইনপুট গ্রহণ করে বেল্ট ড্রাইভের মাধ্যমে পেছনের চাকায় শক্তি সঞ্চারিত করবে।

সূত্রের দাবি, টিভিএস এর কিছু এগজিস্টিং মডেলের উপরেও পেটেন্ট ডিজাইন ব্যবহার করা হতে পারে। সে ক্ষেত্রে ইঞ্জিন খুলে ইলেকট্রিক মোটর সেটআপ বসিয়ে দেওয়া হবে। সে ক্ষেত্রে জুপিটার বা এনটর্কের মতো জনপ্রিয় মডেলের বৈদ্যুতিক ভার্সন লঞ্চের সম্ভাবনা যথেষ্ট উজ্জ্বল।

উল্লেখ্য, ডিজাইন পেটেন্টে টিভিএস উইগো মডেলটিকে নমুনা হিসাবে রাখা হয়েছে। তবে প্রোডাকশন মডেলটি ভিন্ন হবে বলেই ধারণা। পরিকল্পনা মাফিক টিভিএস যদি ৫ কিলোওয়াটের বেশি আউটপুটের মডেল লঞ্চ করে, তবে সেটিই হবে সংস্থার ফ্ল্যাগশিপ প্রোডাক্ট। বর্তমানে সংস্থার সবচেয়ে প্রিমিয়াম ইলেকট্রিক স্কুটার হল iQube ST। গত বছর এটি প্রকাশ্যে আনা হলেও, এখনও পর্যন্ত দাম ঘোষণা করা হয়নি।

সঙ্গে থাকুন ➥