20 মিনিটেই 80% চার্জ, Volkswagen এর 450 কিমি রেঞ্জের ইলেকট্রিক গাড়ি হৈচৈ ফেলে দিল

Avatar

Updated on:

Volkswagen ID 2all Electric Car Launch in 2025

লাক্সারি গাড়ির জগতে একটি প্রসিদ্ধ নাম ফোক্সভাগেন (Volkswagen)। জার্মান সংস্থাটি তাদের একটি ছোট ইলেকট্রিক গাড়ির কনসেপ্ট মডেল উন্মোচন করে হৈচে ফেলে দিয়েছে। যার নাম – Volkswagen ID 2all। ২০২৫-এ এটির গণ উৎপাদন শুরু করা হবে। সংস্থার দাবি এই ছোট বৈদ্যুতিক গাড়িটি ইউরোপের বাজারে ২৫,০০০ ইউরো বা প্রায় ২২ লক্ষ টাকার কম দামে লঞ্চ করা হবে। গাড়িটি এক চার্জে ৪৫০ কিলোমিটার রেঞ্জ প্রদান করবে বলে দাবি সংস্থার।

Volkswagen ID 2all ডিজাইন

Volkswagen ID 2all-এর প্রোডাকশন রেডি ভার্সনটি সংস্থার বৃহত্তর ID. মডেলের থেকে একাধিক বৈশিষ্ট্য নেবে। যেমন IQ.LIGHT LED ম্যাট্রিক্স হেডলাইট, বড় প্যানারামিক সানরুফ এবং হরাইজন্টাল এলইডি স্ট্রিপ সহ ৩ডি এলইডি টেললাইট ক্লাস্টার। আবার সি-পিলারের ডিজাইন প্রথম Golf-এর সাথে মিল রেখে আনা হতে পারে।

Volkswagen ID 2all ফিচার্স

ID 2all-এর প্রোডাকশন মডেলটি ফোক্সভাগেন গোষ্ঠীর মডিউলার ইলেকট্রিক ড্রাইভ বা এমইভি (MEV) প্ল্যাটফর্মের ওপর ভিত্তি করে আসবে। এর কেবিন Volkswagen Golf-এর ন্যায় বড়সড় হবে। এতে থাকছে ট্রাভেল অ্যাসিস্ট (অটোমেটেড ড্রাইভিংয়ের অংশবিশেষ), মেমোরি ফাংশন সহ পার্ক অ্যাসিস্টট প্লাস, মেসেজ ফাংশান সহ ইলেকট্রিক সিট।

ID 2all ইলেকট্রিক কনসেপ্ট মডেলটিতে উপস্থিত একটি ১২.৯ ইঞ্চি টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম, মাল্টিফাংশন স্টিয়ারিং হুইল, ১০.৯ ইঞ্চি ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার এবং একটি হেড-আপ ডিসপ্লে। স্মার্ট ফোন চার্জ করার জন্য এতে উপস্থিত ইউএসবি-সি ইন্টারফেস।

Volkswagen ID 2all ইলেকট্রিক মোটর

ID 2all EV-তে উপস্থিত একটি ইলেকট্রিক মোটর থেকে ২২৩ বিএইচপি ক্ষমতা উৎপন্ন হবে। গাড়িটি ০-১০০ কিমি/ঘন্টার গতিবেগ ৭ সেকেন্ডেরও কম সময়ে তুলতে পারবে বলে দাবি করা হয়েছে। আবার ডিসি ফাস্ট চার্জিং স্টেশন থেকে এর ব্যাটারির ৮০ শতাংশ চার্জ মাত্র ২০ মিনিটেই হয়ে যাবে। আবার ১১ কিলোওয়াট হোম চার্জার দ্বারাও এটি চার্জ করা সম্ভব। ফ্রন্ট হুইল ট্রাইভ গাড়িটির সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ১৬০ কিলোমিটার।

প্রসঙ্গত, ফোক্সভাগেন ২০২৬ এর মধ্যে ১০টি নতুন ইলেকট্রিক মডেল লঞ্চের পরিকল্পনা করছে। যার মধ্যে একটি হল ID 2all EV কনসেপ্ট মডেলটির ওপর ভিত্তি করে আসবে। এবছর সংস্থার নতুন লঞ্চের তালিকায় ID 3, দীর্ঘ হুইলবেস সহ ID.Buzz এবং ID.7 saloon-এর দেখা মিলবে। ২০২৬-এ ইউরোপের ব্র‍্যানটি একটি কম্প্যাক্ট ইলেকট্রিক suv হাজির করবে, যার দাম ২০,০০০ ইউরো বা প্রায় ১৭.৫০ লক্ষ টাকার কম রাখা হবে।

সঙ্গে থাকুন ➥