স্ক্রীন শেয়ারের সময় আসবেনা পপ-আপ নোটিফিকেশন, নতুন আপডেট আনলো Google Chrome

google-chrome-adds-new-features-that-prevent-notifications-during-screen-sharing

অতিমারিকালে আমাদের দরকারের ওপর ভিত্তি করেই স্ক্রীন শেয়ারিং অ্যাপগুলির দারুণ রমরমা লক্ষ্য করা গেছে। ব্যবহারের নিরিখে গুগল মিট (Google Meet) ও জুমের (Zoom) মতো অ্যাপ্লিকেশন জনপ্রিয়তার সর্বোচ্চ শিখর স্পর্শ করেছে। ওয়ার্ক ফ্রম হোম হোক বা ঘরে বসে পড়াশোনা, অনলাইন ইন্টারভিউ হোক বা অফিসের প্রেজেন্টেশন – সবক্ষেত্রেই আজ আমাদের স্ক্রীন শেয়ারিং অ্যাপগুলির শরণাপন্ন হতে হচ্ছে। তবে গুরুত্বপূর্ণ কাজে স্ক্রীন শেয়ারিংয়ের সময় বেশ কিছু ছোট ছোট সমস্যা রয়েছে যেগুলি একেবারেই অনাকাঙ্ক্ষিত, যেমন অযাচিত ওয়েব পপ-আপ নোটিফিকেশন। একাধিক ডিভাইসের সঙ্গে স্ক্রীন শেয়ার করার সময় এই ধরনের নোটিফিকেশনগুলি আপনার বিরক্তির কারণ হয়ে উঠতে পারে। এই সমস্যাকে প্রতিরোধ করতে গুগল ক্রোম (Google Chrome) তাদের নতুন আপডেট নিয়ে এলো। ক্রোমের নতুন আপডেটটির সবথেকে বড় বিশেষত্ব হলো, স্ক্রীন শেয়ার করার সময় এটি ইউজারকে বিরক্তিকর পপ-আপ নোটিফিকেশনগুলির হাত থেকে রেহাই দেবে। প্রসঙ্গত উল্লেখ্য, গুগল ওয়ার্কস্পেসের (Google Workspace) সাম্প্রতিক আপডেটেও গুগল এই ফিচারটি সংযোজন করেছে।

নতুন আপডেটের ফলে স্ক্রীন শেয়ারিংয়ের সময় Google, চ্যাট, ই-মেইল এবং অন্যান্য থার্ড-পার্টি সোর্স থেকে আগত পপ-আপ নোটিফিকেশনের সমস্ত কন্টেন্টকে ক্রোম ব্যবহারকারীর ডিভাইস থেকে গোপন করবে। কিছু ক্ষেত্রে নোটিফিকেশন দেখতে সক্ষম হলেও, তার কন্টেন্ট কোনভাবেই ব্যবহারকারীর স্ক্রীনে ভেসে উঠবে না। একমাত্র স্ক্রীন শেয়ারিং বন্ধ হওয়ার পরেই ইউজার সমস্ত মিউটেড (muted) নোটিফিকেশনগুলি দেখতে পাবেন।

গুগলের পক্ষ থেকে দাবী করা হয়েছে এই ফিচার সংযোজনের ফলে অনলাইনে গুরুত্বপূর্ণ কাজের সময় কোনভাবেই ব্যবহারকারীর মনঃসংযোগ বিচ্যুত হবেনা। তাছাড়া এটি আমাদের ব্যক্তিগত প্রয়োজনের সঙ্গে জড়িত বিজ্ঞপ্তি বা তথ্যকে অযাচিতভাবে স্ক্রীনে ভেসে উঠতে বাধা দেবে, যার ফলে ব্যবহারকারীর প্রাইভেসি পূর্বের তুলনায় আরো অনেক বেশী পরিমাণে সুরক্ষিত থাকবে।

জানিয়ে রাখি এই ফিচার অ্যাক্সেস করার জন্য আলাদা করে কোন অ্যাডমিন নিয়ন্ত্রণের দরকার নেই। আপাতত গুগল ওয়ার্কস্পেস এসেনসিয়ালস, বিজনেস স্টার্টার, বিজনেস স্ট্যান্ডার্ড, বিজনেস প্লাস, এন্টারপ্রাইজ এসেনসিয়ালস, এন্টারপ্রাইজ স্ট্যান্ডার্ড, এন্টারপ্রাইজ প্লাস সহ জি-সুইট (G-Suite) বেসিক, বিজনেস, এডুকেশন, এন্টারপ্রাইজ ফর এডুকেশন, নন-প্রফিট এবং ব্যক্তিগত গুগল অ্যাকাউন্টের অধিকারীরা এই নতুন ফিচারটির সুবিধা গ্রহন করতে পারবেন। চলতি সপ্তাহের মধ্যেই ফিচারটিকে সর্বত্র রোল-আউট করা হবে।